রবিবার, এপ্রিল ২৩, ২০১৭


Find us on

তিন তালাক ইশ্যুতে মুসলিম মহিলাদের মতামত শুনবে উত্তরপ্রদেশ সরকার

লখনউ, ১২ এপ্রিলঃ তিন তালাক ইশ্যুতে মুসলিম মহিলাদের মতামত শোনার পর সুপ্রিমকোর্টে নিজেদের অবস্থান জানাবে বলে সিদ্ধান্ত নিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। মঙ্গলবার রাতে উত্তপ্রদেশের মুখ্যমন্ত্রী মহিলা এবং শিশু উন্নয়ন দপ্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছেন।

সূত্রের খবর, তিন তালাক নিয়ে মতপ্রকাশের জন্য সচিবদের একটি পরিকল্পনা প্রস্তুত করার নির্দেশ দিয়েছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী। একাধিক মহিলা সংগঠনের সঙ্গে কথা বলার জন্য তাঁর মন্ত্রীসভার মহিলাদের নির্দেশ দিয়েছেন।

১৫ এপ্রিল থেকে দু’দিন ব্যাপী সর্বভারতীয় মুসলিম পার্সোনাল ল বোর্ডে তিন তালাক ইশ্যু নিয়ে বৈঠক হবে।

ইতিমধ্যেই তিন তালাকের বিরোধীতা করে সুপ্রিমকোর্টে একাধিক জনস্বার্থ মামলা দায়ের করেছে মুসলিম মহিলাদের একাংশ। যদিও মুসলিম পার্সোনাল ল বোর্ডের তরফে এই মামলার বিরোধীতা করা হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর মাসে সুপ্রিমকোর্টে তিন তালাক, নিকা হালালা এবং বহু বিবাহের বিরোধীতা করে কেন্দ্রীয় সরকার। বিষয়টিকে লিঙ্গ সাম্য ও ধর্মনিপেক্ষতার দৃষ্টিকোণে বিচারের আবেদন জানানো হয়।

এছাড়াও, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী রাজ্যে বিবাহ নিবন্ধন সংক্রান্ত আইন করতে আধিকারিকদের নির্দেশ দিয়েছেন। সংখ্যালঘুদের উন্নয়নে মাদ্রাসা শিক্ষার আধুনিকিকরণের পাশাপাশি ইংরেজি শিক্ষা, বৃত্তিমূলক এবং দক্ষতা বাড়ানোর কোর্স চালু করার উপরেও জোর দিতে বলেছেন তিনি।