Find us on

প্রথম মহিলা হিসেবে আইনজীবী থেকে সুপ্রিমকোর্টের বিচারপতি হতে চলেছেন ইন্দু
দেশ
প্রথম পাতা

নয়াদিল্লি, ১১ জানুয়ারিঃ আইনজীবী থেকে সরাসরি সুপ্রিম কোর্টের বিচারপতি। দেশে কোনও মহিলার ক্ষেত্রে এমন হওয়াটা এই প্রথম। সবকিছু ঠিকঠাক থাকলে ভারতীয় বিচারবিভাগে এই নজিরই তৈরি হতে চলেছে।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন কমিটি শীর্ষ আদালতের বিচারপতি হিসাবে দু’জনের নাম সম্প্রতি কেন্দ্রীয় সরকারের কাছে সুপারিশ করেছে। ওই তালিকায় রয়েছে নাম রয়েছে উত্তরাখণ্ডের প্রধান বিচারপতি কেএম জোসেফ এবং সুপ্রিম কোর্টের প্রবীণ আইনজীবী ইন্দু মলহোত্রার নাম রয়েছে। কেন্দ্রীয় সরকার ওই সুপারিশে সম্মতি জানালে ইন্দুই হবেন সুপ্রিম কোর্টের প্রথম বিচারপতি, যিনি সরাসরি আইনজীবী থেকে শীর্ষ আদালতে ওই পদে কাজ করবেন।
শীর্ষ আদালতে বিচারপতিদের ছ’টি ফাঁকা পদের জন্য এই নাম সুপারিশ করা হয়েছে। এর আগে ২০০৭ সালে সুপ্রিম কোর্ট ইন্দুকে সিনিয়র অ্যাডভোকেট হিসাবে নিয়োগ করে। ইন্দু দেশের দ্বিতীয় মহিলা হিসাবে সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট হওয়ার নজির গড়েছিলেন।

সুপ্রিম কোর্টের ২৫ জন বিচারপতির মধ্যে এই মুহূর্তে বিচারপতি আর ভানুমতি একমাত্র মহিলা। ২০১৪ সালের আগস্টে তাঁকে ওই পদে নিয়োগ করা হয়। উল্লেখ্য, ফতিমা বিবি ১৯৮৯ সালে প্রথম মহিলা বিচারপতি হিসাবে কাজে যোগ দেন। সব ঠিক থাকলে ইন্দু এই পদে সপ্তম মহিলা বিচারপতি হবেন।

প্রথম মহিলা হিসেবে আইনজীবী থেকে সুপ্রিমকোর্টের বিচারপতি হতে চলেছেন ইন্দু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *