Find us on

মাছ, সবজিতে অশনিসংকেত
অন্যান্য
জীবনযাপন
প্রথম পাতা

শিলিগুড়ি, ২১ ফেব্রুয়ারিঃ শীতকাল মানেই প্রচুর সবজি। কিনেও মজা, খেয়েও মজা। ব্যাগ ভরতি বাজার তো এল। কিন্তু জানেন কি এগুলো কতটা নিরাপদ? সবজি ও ফলকে সতেজ দেখাতে, ফলন ভালো করতে চাষের জমিতে ব্যবহার করা হয় মাত্রাতিরিক্ত কীটনাশক। শরীরে প্রবেশ করা মাত্রই নানা ধরণের অসুখে আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। এর থেকে ক্যান্সারের মত মারণব্যাধিতে আক্রান্তের সংখ্যাও বাড়ছে। আবার গর্ভধারণের প্রথম তিনমাস যদি কোনো মহিলার শরীরে বেশিমাত্রায় ওইসব কীটনাশক প্রবেশ করে তাহলে সদ্যোজাতের জন্মগত ত্রুটি দেখা দিতে পারে। এমনই দাবি চিকিত্সকদের।

শুধু শাকসবজির ক্ষেত্রেই নয়। মাছ চাষের ক্ষেত্রেও এমনটাই ঘটছে। মাছচাষের ক্ষেত্রে অতিরিক্ত মাত্রায় অ্যান্টিবায়োটিক ব্যবহারের ফলে সেই মাছ যখন খাওয়া হয় তখন মানুষের শরীরে বাসা বাঁধতে পারে নানা অসুখবিসুখ।

তবে শাকসবজি-মাছ ছাড়া কিভাবে চলবে? উপায় বাতলেছেন বিশেষজ্ঞরা। তারা জানিয়েছেন, সব শাকসবজি ও মাছই খাওয়া যাবে। তবে শাকসবজি লবন গরম জলে সেদ্ধ করে খেলে এই সমস্যা থেকে অনেকটাই রেহাই মিলবে। স্যালাড না খাওয়াই ভালো। মাছ কাটার আগে বা পরে কিছুক্ষণ লবন হলুদ দিয়ে মেখে রেখে রান্না করলে সমস্যার থেকে কিছুটা মুক্তি মিলবে।

 

মাছ, সবজিতে অশনিসংকেত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *