শুক্রবার, এপ্রিল ২৮, ২০১৭


Find us on

গুজরাটের ভোটেই ভিভিপ্যাট

নয়াদিল্লি, ২০ এপ্রিলঃ সবকিছু ঠিক থাকলে বছরশেষে গুজরাট এবং হিমাচল প্রদেশের বিধানসভা ভোটেই ভিভিপ্যাট বা ভোটার ভেরিফায়েড পেপার অডিট ট্রেল মেশিন ব্যবহার করবে নির্বাচন কমিশন। কেন্দ্রীয় সরকার বুধবারই ভোট দেওয়ার প্রমাণস্বরূপ রসিদ ছাপানোর যন্ত্র কেনার জন্য টাকা মঞ্জুর করে।

এপ্রসঙ্গে কমিশনের এক আধিকারিক বলেন, ‘আমাদের হাতে এই মুহূর্তে ৫৩,৫০০ ভিভিপ্যাট রয়েছে। আগামী ৩ মাসের মধ্যে আরও ৩০ হাজার ভিভিপ্যাট আমাদের হাতে চলে আসবে। সেক্ষেত্রে গুজরাট ও হিমাচলের সবকটি বুথে ভোটের জন্য প্রায় ৮৪ হাজার ভিভিপ্যাট যথেষ্ট। ইভিএম-এর সঙ্গে ভিভিপ্যাট যন্ত্র ব্যবহারের জন্য প্রয়োজনীয় নির্দেশিকা ওই দুই রাজ্যের নির্ঘণ্ট প্রকাশের সময়ই জারি করা হবে বলে কমিশন সূত্রে খবর।

২০১৮-র ২ জানুয়ারি ১৮২ আসনের গুজরাট বিধানসভার মেয়াদ ফুরোচ্ছে। অপরদিকে, আগামীবছরের ৭ জানুয়ারি ৬৮ আসনের হিমাচল বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে। সেক্ষেত্রে আগামী ডিসেম্বর মাসের মধ্যেই ওই দুই রাজ্যে ভোট করাতে হবে নির্বাচন কমিশনকে।

এদিকে বৃহস্পতিবার কংগ্রেস কেসি মিত্তাল সরকারের সদিচ্ছা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, ‘২০১৯-এর লোকসভা ভোটের আগে আমাদের প্রায় ১৬ লক্ষ ভিভিপ্যাট যন্ত্র লাগবে। এই সময়কালের মধ্যে সরকার এতগুলি ভিভিপ্যাট কিনতে পারবে কি না তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।’ তবে জেডিইউ নেতা শরদ যাদব কেন্দ্রের অবস্থানকে সমর্থন করেছেন।