Find us on

সুস্থ থাকতে মহিলারা জল তুলবেন, জাতা পিষবেন, ঘর মুছবেন!
দেশ
প্রথম পাতা

জয়পুর, ১১ নভেম্বরঃ যদি সুস্থ থাকতে চান তবে প্রতিদিন মহিলারা করুন ঘরের কাজ, জাতা পিষুন, কলসিতে জল ভরুন। তবেই সুস্থ থাকবেন! প্রতিদিন নিয়মিত এসব কাজ করলে মহিলাদের শরীরে কোনও রোগ বাসা বাধবে না! মহিলাদের জন্য এমনই উপদেশবাণী দিল রাজস্থানের শিক্ষা দপ্তর। রাজস্থানের শিক্ষা দপ্তরের নিজস্ব পত্রিকা ‘শিবিরা’য় এ ধরনের উপদেশকে ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছে।

জানা গিয়েছে, ‘শিবিরা’ নামের পত্রিকাতে মহিলাদের স্বাস্থ্য সংক্রান্ত একটি প্রবন্ধ প্রকাশ করা হয়। যেখানে মহিলারা কীভাবে সুস্থ থাকতে পারবেন তা নিয়ে উপদেশ দিতে গিয়ে এই কথাগুলি বলা হয়েছে। প্রধানত স্কুল শিক্ষকদের জন্য প্রকাশিত এই পত্রিকায় সাধারণ শিক্ষা পদ্ধতি, মহান ব্যক্তিত্ব এবং অন্যান্য শিক্ষা সংক্রান্ত বিষয়েই লেখা হয়। নভেম্বরের ইস্যুতে মহিলারা কীভাবে সুস্থ থাকবেন তার উপদেশস্বরূপ বলা হয়েছে, কলসিতে জল তোলা, ঘর মোছার মতন কাজ করলেই তাঁরা আজীবন সুস্থ থাকতে পারবেন। কিন্তু পুরুষদের সুস্থ থাকার উপায় বাতলায়নি পত্রিকা।
তবে শুধু মহিলাদের উপদেশ দেওয়াই নয়, মদ ও নরম পানীয় নিয়েও লেখা হয়েছে ওই পত্রিকায়। আজকের দিনেও এধরনের বিভাজনমূলক মন্তব্য অত্যন্ত দুঃখের বলে জানিয়েছে পিপলস ইউনিয়ন ফর সিভিল লিবারটিস-এর জাতীয় সচিব কবিতা শ্রীবাস্তব।

 

সুস্থ থাকতে মহিলারা জল তুলবেন, জাতা পিষবেন, ঘর মুছবেন!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *