উত্তরবঙ্গ

তিনদিন ধরে বন্ধ কোচবিহার বিমান পরিষেবা, বাড়ছে আশঙ্কা

গৌরহরি দাস, কোচবিহার: কোচবিহার-কলকাতার মধ্যে চালু থাকা বিমান পরিষেবা কিছুদিনের জন্য বন্ধ থাকতে পারে, সেই আশঙ্কার কথা কয়েকদিন আগেই উত্তরবঙ্গ সংবাদ জানিয়েছিল। সেই আশঙ্কা সত্যি প্রমাণিত করে গত তিনদিন ধরে বন্ধ রয়েছে কোচবিহার-কলকাতা বিমান পরিষেবা। বিমানবন্দর সূত্রে খবর, টেকনিকাল কারণে পরিষেবা তিনদিন বন্ধ থাকার কথা কর্তৃপক্ষ তাদের জানিয়েছে। আরেকটি সূত্রে জানা গিয়েছে, এয়ারক্র্যাফটের সমস্যার কারণে পরিষেবা বন্ধ রয়েছে। ঘটনার কথা জানাজানি হতে বিভিন্ন মহলে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। এমনকি অনেকের মধ্যে এই আতঙ্ক শুরু হয়েছে যে, তাহলে কি কোচবিহার-কলকাতার মধ্যে বিমান পরিষেবা ফের অনিয়মিত হয়ে পড়ল?

এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার কোচবিহার বিমানবন্দরের আধিকারিক মনোজ সরকার বলেন, ‘টেকনিকাল কারণে ৫ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত বিমান পরিষেবা বন্ধ থাকার কথা।’ কোচবিহার বিমানবন্দরের টিকিটের দায়িত্বে থাকা এজেন্সির অন্যতম কর্ণধার প্রসূন জৈন বলেন, ‘এয়ারক্র্যাফটে কিছু সমস্যার কারণে পরিষেবা তিনদিন বন্ধ থাকার কথা রয়েছে। তবে ৮ এপ্রিল থেকে বিমান চলবে।’

বিমান সংস্থার একটি সূত্র কয়েকদিন আগে জানিয়েছিল, কোচবিহার-কলকাতার মধ্যে যে বিমানটি চলে তার রিনিউয়াল ছিল ৩১ মার্চ পর্যন্ত। এমনকি বিমান সংস্থা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেও জানতে পারা গিয়েছিল, গত ১ এপ্রিল রাত সাড়ে ৯টা পর্যন্ত বিমানের রিনিউয়াল হয়নি। বিমান সংস্থার সেই কর্তৃপক্ষের সঙ্গেও এদিন যোগাযোগ করার অনেক চেষ্টা হয়েছিল। কিন্তু তারা ফোন না তোলায় যোগাযোগ করা যায়নি। ফলে রিনিউয়ালের কারণে পরিষেবা বন্ধ রয়েছে কি না, তা নিয়ে প্রশ্ন দানা বাঁধছে।

গত ৩১ মার্চ থেকে বিমান পরিষেবার সময়সারণির কিছু পরিবর্তন হয়েছিল। আগে কলকাতা থেকে বিমান বেলা ১২টা ২৫ মিনিটে এসে নামত। আবার বেলা ১২টা ৪০ মিনিটে ফিরতি উড়ান চলে যাবে।  পরিবর্তিত সময়সারণি অনুযায়ী, ১২টা ০৫ মিনিটে এসে বিমান নামবে এবং বেলা ১২টা ২৫ মিনিটে এখান থেকে কলকাতার উদ্দেশে রওনা হবে।

রাজ আমল থেকেই কোচবিহারে বিমান পরিষেবা চালু ছিল। তবে বাম আমলে নানা কারণে এই পরিষেবা অনিয়মিত হয়ে পড়ে। শেষ পর্য‌ন্ত ১৯৯৫ সালে কোচবিহার বিমানবন্দর থেকে বিমান পরিষেবা পাকাপাকিভাবে বন্ধ হয়া যায়। ২০১১ সালে রাজ্য সরকারের পরিবর্তনের কয়েক মাসের মধ্যেই কোচবিহার বিমানবন্দর থেকে পুনরায় বিমান পরিষেবা চালু হয়। কিন্তু চালু হওয়ার পাঁচ-ছয়দিনের মধ্যেই সেই পরিষেবা অনিয়মিত হয়ে পড়ে। শেষ পর্যন্ত তা বন্ধ হয়ে যায়। এরপর ২০১২ সালেও একবার কোচবিহার বিমানবন্দর থেকে হেলিকপ্টার মহড়া শুরু হয়। শেষ পর্যন্ত অবশ্য সেই পরিষেবা চালু হয়নি। ২০১৩ সালেও বিমান মহড়া হয়। কিন্তু বিমান পরিষেবা চালু হয়নি। অবশেষে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর কোচবিহার বিমানবন্দর থেকে বিমান পরিষেবা ফের চালু হয়। মাস খানেকের মধ্যে ছয়-সাতদিন অনিয়মিত চলার পর ২০১৬ সালের ফেব্রুয়ারি মাসে ফের তা বন্ধ হয়ে যায়। এই অবস্থায় কেন্দ্রীয় মন্ত্রী হবার পর নিশীথ প্রামাণিকের উদ্যোগে ২০২৩ সালের ২১ ফেব্রুয়ারি থেকে ৯ আসনের বিমান পরিষেবা এখানে শুরু হয়েছে। যা এখনও চলছে। এয়ারপোর্ট সূত্রে জানা গিয়েছে, কোচবিহার বিমানবন্দরের রানওয়ে ১০৬৯ মিটার। এই রানওয়েতে বর্তমানে সর্বোচ্চ ১৮ থেকে ২৫ আসনের বিমানের ওঠানামা করা সম্ভব বলে বিমানবন্দর সূত্রে খবর।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Money Seized | ফের উদ্ধার টাকার পাহাড়! আয়কর দপ্তরের নিশানায় এবার কারা?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: এ যেন টাকার পাহাড়! তিন জুতো ব্যবসায়ীর (Show traders) বাড়িতে তল্লাশি…

11 mins ago

Narendra Modi | ‘সন্তদের অপমান দেশ মেনে নেবে না’, মমতার মন্তব্যের কড়া জবাব মোদির

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ‘ভারত সেবাশ্রম সঙ্ঘ, রামকৃষ্ণ মিশন এবং ইসকনের সন্তদের অপমান দেশ মেনে…

13 mins ago

পায়ের ব্যথা ভোগাচ্ছে? নিয়ম করে এই ৩টি ব্যায়াম করুন…

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: অল্প বয়স থেকেই পায়ের ব্যথায় ভুগছেন? ২৫-এর তরুণী হোক বা পঞ্চাশোর্ধ্ব…

30 mins ago

Siliguri | মহানন্দা সেতুর নীচে মদ-জুয়ার আসর, ক্ষোভ বাসিন্দাদের

শিলিগুড়ি: পুলিশের নাকের ডগায় বসেছে জুয়ার আসর। শিলিগুড়ির(Siliguri) এয়ারভিউ মোড় সংলগ্ন মহানন্দা সেতুর(Mahananda Bridge) নীচেই…

1 hour ago

Siliguri | বৃষ্টিতে ডেঙ্গির প্রকোপ বাড়ার শঙ্কা, নজরদারি বাড়াচ্ছে পুরনিগম

রাহুল মজুমদার, শিলিগুড়ি: বৃষ্টি নিয়ে দোলাচলে শিলিগুড়ি (Siliguri) পুরনিগমের দুই দপ্তর। জল সংকটের মাঝে বৃষ্টিতে…

1 hour ago

COVID-19 | ফের থাবা করোনার! সিঙ্গাপুরে আক্রান্ত প্রায় ২৬ হাজার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সিঙ্গাপুরে (Singapore) নতুন করে থাবা বসাল করোনা ভাইরাস (COVID-19)। করোনার নতুন…

1 hour ago

This website uses cookies.