Saturday, May 25, 2024
HomeExclusiveAlipurduar | বাজার ছেয়েছে বর্মার সুপারিতে, সীমান্ত পেরিয়ে মায়ানমার থেকে উত্তরবঙ্গে চোরাকারবার

Alipurduar | বাজার ছেয়েছে বর্মার সুপারিতে, সীমান্ত পেরিয়ে মায়ানমার থেকে উত্তরবঙ্গে চোরাকারবার

প্রণব সূত্রধর, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ার (Alipurduar) জেলার বিভিন্ন জায়গায়, বিশেষ করে ফালাকাটায় (Falakata) রমরমিয়ে হয় সুপারি চাষ (Betel nut)। চায়ের মতোই সুপারিও এ জেলার অন্যতম অর্থকরী ফসল বললে খুব একটা ভুলও বলা হয় না। অথচ আলিপুরদুয়ারে নাকি স্থানীয় সুপারির বাজার নেই। তার বদলে স্থানীয় বাজার ছেয়ে গিয়েছে বার্মিজ সুপারিতে।

সেই বার্মিজ সুপারির সবটাই যে আবার সোজাপথে আসছে, তাও কিন্তু নয়। বরং বেশিরভাগই পাচারের সুপারি। খুচরো ব্যবসায়ীরা অনেক সময় জানতেও পারছেন না যে তাঁরা বৈধ সুপারি কিনছেন, নাকি অবৈধ। এদিকে, পাচারের সুপারির রমরমার ফলে পাইকারদের ব্যবসা মার খাচ্ছে। আর সরকারি কোষাগারেরও ক্ষতি হচ্ছে। কারণ বিদেশ থেকে এলেও সেই সুপারির জন্য রাজস্ব তো জমা পড়ছে না।

প্রশ্ন হল, ঘরের সুপারি ছেড়ে বাইরের সুপারির দিকে নজর কেন? উঠে আসছে দুটি কারণের কথা। প্রথমত, স্থানীয় সুপারির তুলনায় বার্মিজ সুপারির দাম কম। দ্বিতীয়ত, স্থানীয় সুপারির তুলনায় এই সুপারি অনেক বেশি সুলভ।
ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেল, সাধারণত সুপারির ক্ষেত্রে বাজারমূল্যের ১ শতাংশ লেভি আদায় করে রেগুলেটেড মার্কেট কমিটি। এছাড়াও ১৮ শতাংশ জিএসটি ধার্য রয়েছে। কিন্তু এখন এই বার্মিজ সুপারি চোরাপথে আসায় সেসব আদায় করা সম্ভব হয় না। বিপুল অঙ্কের রাজস্ব ফাঁকি পড়ে যায়।

স্থানীয় সুপারির সঙ্গে মিশিয়ে বর্মার সুপারি বিক্রির অভিযোগ রয়েছে। সেক্ষেত্রে লাভের পরিমাণ আরও বেশি। চারশো থেকে সাড়ে চারশো টাকার সুপারি কিনে তা ছয়শো বা সাড়ে ছয়শো টাকায় বিক্রি করা হচ্ছে। তবে ২৫ কেজির নীচে সুপারি হলে তা থেকে লেভি আদায় করা হয় না। কৃষক পরিচয়ে সুপারি বিক্রি করলেও একই রকম ছাড় মেলে। এছাড়া অনেক জায়গাতে চেকপোস্ট না থাকাতে রাতের অন্ধকারে সুপারি পাচার হলেও কিছু করার থাকে না বলে জানা গিয়েছে।

আলিপুরদুয়ার রেগুলেটেড মার্কেট কমিটির সেক্রেটারি উত্তম ভৌমিক বলেন, ‘সারপ্রাইজ চেকিংয়ের সময় ধরা পড়লে বা গোডাউন থেকে আনলোড করা হলে রাজস্ব ফাঁকি দেওয়া সম্ভব নয়।’

রেগুলেটেড মার্কেট কমিটি সূত্রে জানা গিয়েছে, চোরাই পথে বর্মার সুপারি লোকালয়ে ঢুকে গেলে তা স্থানীয় সুপারির সঙ্গে মিশিয়ে বিক্রি করা হয়। তবে আলিপুরদুয়ার থেকে অন্যত্র যেতেই তা রেগুলেটেড মার্কেট কমিটির নজরে পড়ে যাওয়া স্বাভাবিক। তখন জিএসটি এবং লেভি দিলেও প্রতি কেজিতে দুশো টাকার উপর লাভ থেকে যায়। তাই ঝুঁকি নিয়েই এমন পাচার চলছে। এখানে চোরাই সুপারির রমরমা বহুদিন ধরেই। আগে নেপাল থেকে ঢুকত সুপারি। এখন আসছে মায়ানমার বা বর্মা থেকে।

সম্প্রতি নিউ আলিপুরদুয়ার স্টেশন এলাকা থেকে প্রায় নয়শো কেজি বার্মিজ সুপারি বাজেয়াপ্ত করা হয়। যার বাজারমূল্য প্রায় সাড়ে চার লক্ষ টাকা। মায়ানমার সীমান্ত পেরিয়ে সেই সুপারি অসম হয়ে আলিপুরদুয়ারে পৌঁছায়। কখনও সড়কপথে, আবার কখনও রেলপথে সেই সুপারি আসে জেলায়। কেবল অসম হয়েই নয়, অনেক সময় এই বার্মিজ সুপারি এখানে আসে কলকাতা হয়েও। মায়ানমার থেকে জলপথে কলকাতা। সেখান থেকে গাড়িতে বা ট্রেনে চাপিয়ে আলিপুরদুয়ারে। রেলপথে পাচারের সময় রেগুলেটেড মার্কেট কমিটির কিছু করার থাকে না। তাছাড়া ওদিকে তো অসম সীমানা অতিক্রম করলেই আলিপুরদুয়ার। ধরা মুশকিল।

অনেক সময় ট্রেনে এই সুপারি পরিবহণের সময় অসম থেকে রাজস্থান, গুজরাট পর্যন্ত চালান কাটা থাকে। কিন্তু গন্তব্যে পৌঁছানোর সময় মাঝরাস্তায় বিভিন্ন জায়গায় সুপারি নামিয়ে নিলেও লেভি আদায় করা সম্ভব নয়। তবে চোরা সুপারি ব্যবসায়ীদের গোডাউনে ঢোকার আগে তা সহজে ধরা না গেলেও বিক্রির সময় লেভি আদায় করা সম্ভব।

Sushmita Ghosh
Sushmita Ghoshhttps://uttarbangasambad.com/
Sushmita Ghosh is working as Sub Editor Since 2018. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.
RELATED ARTICLES
- Advertisment -
- Advertisment -spot_img

LATEST POSTS

Gautam Gambhir | কলকাতার দায়িত্ব ছাড়তে পারেন গম্ভীর, কী সিদ্ধান্ত কিং খানের?

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আগামী মরশুমেও গৌতম গম্ভীরকে কি দেখা যাবে কলকাতার মেন্টরের ভূমিকায়? শোনা যাচ্ছে, আইপিএল ফাইনালের পর এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন...

Blast | ছত্তিশগড়ে বারুদ কারখানায় বিস্ফোরণ, মৃত ১, গুরুতর আহত ৬

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বারুদ কারখানায় বিস্ফোরণ। ঘটনায় মৃত্যু হয়েছে ১ জনের। গুরুতর আহত হয়েছেন ৬ জন। শনিবার ছত্তিশগড়ের বেমেতারায় বোরসি গ্রামে ঘটনাটি ঘটেছে।...

Balurghat | বালুরঘাটে দাপিয়ে বেড়াচ্ছে নীল গাই, বুনোকে ধরতে পথে নামলেন দুই পশুপ্রেমী

0
বালুরঘাট: বিগত বেশ কিছুদিন ধরে বালুরঘাট শহর ও শহর লাগোয়া গ্রামগুলিতে ছুটে বেড়াচ্ছে একটি নীল গাই। শনিবার নীল গাই এর খোঁজে পথে নামলেন বালুরঘাটের...

0
কোচবিহার: কোতোয়ালি থানার পুলিশের উদ্যোগে গাছে হাঁড়ি বেঁধে পাখিদের জল পানের ব্যবস্থা করা হল। শনিবার বিকেলে শহরের বিভিন্ন রাস্তায় ধারের গাছে মাটির হাঁড়ি বেঁধে...

Nagpur | ফের শিরোনামে মহারাষ্ট্র! মদ্যপ চালকের গাড়ির ধাক্কায় আহত শিশু সহ ৭

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: পুনের পোর্শে কাণ্ডের রেশ কাটতে না কাটতেই ফের শিরোনামে উঠে এল মহারাষ্ট্রের (Maharashtra) নাম। আবারও মদ্যপান করে গাড়ি চালানোর সময়...

Most Popular