Breaking News

প্রবল বর্ষণে ধস সিকিমের একাধিক জায়গায়, আটকে কমপক্ষে ২ হাজার পর্যটক, উদ্ধারকার্যে নেমেছে বিআরও

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ গত দুদিনের প্রবল বর্ষণে বিপর্যস্ত সিকিম। ইতিমধ্যেই এই পাহাড়ি রাজ্যে একাধিক জায়গায় ধস নামার খবর মিলেছে। তার সঙ্গে ফুঁসছে পাহাড়ি নদীগুলিও। ধসের কারণে সিকিমের বিভিন্ন জায়গায় ইতিমধ্যেই প্রায় ২ হাজার পর্যটক আটকে পড়েছেন বলে খবর মিলেছে, যার মধ্যে বাংলার বহু পর্যটক রয়েছেন বলে খবর। ইতিমধ্যে যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ শুরু হয়েছে। উদ্ধারকার্যে নামানো হয়েছে বিআরওকে।

জানা গিয়েছে বুধবার রাত থেকেই প্রবল বর্ষণ হচ্ছে সিকিম জুড়েই। তার জেরেই ধস নেমেছে উত্তর সিকিম সহ রাজ্যটির বিভিন্ন জায়গায়। হড়পা বান এবং ধসের কারণে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় লাচুং, লাচেন, ইয়ুমথাং ভ্যালি সহ একাধিক জনপ্রিয় পর্যটনস্থল বাকি এলাকা থেকে সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে পড়েছে। উত্তর সিকিম হাইওয়ে, জেএন মার্গ, গ্যাংটক-মঙ্গন রোড, সিংথাম, গেজিং এবং পাকইয়ং-রোলেপ যাওয়ার রাস্তা অবরুদ্ধ হয়ে রয়েছে। জওহরলাল নেহরু মার্গে ধস নামায় ছাঙ্গু লেক, নাথু-লা পাস এবং বাবা মন্দির যাওয়ার রাস্তা বন্ধ বলে জানা গেছে। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে ধস সরানোর কাজ। বৃষ্টির কারণে সেই কাজও ব্যাহত হচ্ছে বলে খবর। জলস্তর বেড়ে রীতিমতো ফুঁসছে তিস্তা, রঙ্গিত সহ একাধিক নদী।

শুধুমাত্র উত্তর সিকিমেই আটকে পড়েছেন অন্তত ২০০০ জন দেশ-বিদেশের পর্যটক। এরমধ্যে আজ বেলা ১২টা পর্যন্ত ৩০০ পর্যটককে উদ্ধার করে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যেতে সক্ষম হয়েছে উদ্ধারকারীরা। আটকে থাকা পর্যটকদের মধ্যে ৩৬ জন বিদেশি এবং ১,৯৭৫ জন ভারতীয় রয়েছেন। এই ৩৬ জনের মধ্যে ২৩ জন বাংলাদেশের বাসিন্দা, ১০ জন মার্কিন নাগরিক এবং সিঙ্গাপুরের ৩ জন পর্যটক রয়েছেন। ধসের কারণে পাহাড়ি পথে আটকে রয়েছে ৩৪৫টি পর্যটকদের গাড়ি।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Knife attack | পুঞ্চে ন্যাশনাল কনফারেন্সের সমাবেশে ছুরি নিয়ে হামলা, আহত তিন

পুঞ্চ: ন্যাশনাল কনফারেন্সের সমাবেশ চলাকালীন ছুরি নিয়ে হামলা চালাল অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা। রবিবার জম্মু ও…

1 min ago

Attempt Murder | চা বাগান মালিককে গুলি করে হত্যার চেষ্টা, দুষ্কৃতীদের খোঁজে তল্লাশি শুরু পুলিশের

কিশনগঞ্জঃ চা বাগানের এক মালিককে গুলি করে মারার চেষ্টা করল তিন দুষ্কৃতী। রবিবার সকালে ঘটনাটি…

1 min ago

চালসা: বিলুপ্তপ্রায় কাউন চাষ করে তাক লাগাল মেটেলি ব্লকের দক্ষিণ ধূপঝোরা এলাকার কৃষকেরা। প্রায় সাড়ে…

6 mins ago

Narendra Modi | ‘শাহজাহানকে বাঁচাতে মহিলাদের বদনাম করা হচ্ছে’, সন্দেশখালির ভিডিও প্রসঙ্গে মোদি

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ‘শাহজাহানকে বাঁচাতে সন্দেশখালিতে মহিলাদের বদনাম করা হচ্ছে।’ রবিবার পুরুলিয়ায় (Purulia) নির্বাচনি…

10 mins ago

Sundarban | মাথায় ধারালো অস্ত্রের কোপ মেরে খুন! সুন্দরবনে চোরাশিকারিদের নিশানায় বনকর্মী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সুন্দরবনের (Sundarban) জঙ্গলে চোরাশিকারিদের (Poachers)হাতে খুন হলেন এক বনকর্মী (Forest worker)।…

23 mins ago

Samsi | খাঁড়ির উপর হয়নি কালভার্ট, প্রাণের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোই ভরসা পিন্ডলতলাবাসীর

সামসী: সামসী(Samsi) গ্রাম পঞ্চায়েতের অধীন পিন্ডলতলা গ্রাম। এই গ্রামের পাশ দিয়ে বয়ে গিয়েছে একটি মরা…

34 mins ago

This website uses cookies.