Top News

গোপনে ওষুধ খেয়ে গর্ভপাতের চেষ্টা, মৃত্যু প্রসূতির

বালুরঘাটঃ গ্রামীণ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গর্ভপাতের ওষুধ খেয়ে মৃত্যু হল তিন মাসের অন্তঃসত্ত্বা প্রসূতির৷ মঙ্গলবার রাতে অসুস্থ অবস্থায় বালুরঘাট জেলা হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসক ওই প্রসূতিকে মৃত বলে ঘোষণা করেন। মৃতার নাম বিলকিস বিবি (৩১)। বাড়ি দক্ষিণ দিনাজপুর জেলার তপন থানার হজরতপুর গ্রাম পঞ্চায়েতের জমিন কড়ইতে। বুধবার বালুরঘাট থানার পুলিশ মৃতদেহটি ময়নাতদন্তে পাঠানোর পাশাপাশি পুরো ঘটনা খতিয়ে দেখছে। এদিকে বিষয়টি জানাজানি হতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। ওই এলাকায় এনিয়ে বিশেষ সচেতনামূলক শিবির করতে চলেছে জেলা স্বাস্থ্য দপ্তর।

জানা গিয়েছে, বিলকিস বিবির দুই সন্তান রয়েছে। স্বামী বাবু সরকার পেশায় পরিযায়ী শ্রমিক। মাস দেড়েক আগে গোয়াতে কাজ করতে গেছিলেন তিনি। স্ত্রীর অসুস্থতার খবর পেয়ে সপ্তাহ খানেক আগে তিনি বাড়ি আসেন। বড় মেয়ে নবম শ্রেণীতে পড়াশোনা করছে। আজ তার পরীক্ষা চলছে। ছোটো ছেলের বয়স প্রায় এক বছর। এমত অবস্থায় মাস তিনেক আগে ফের তিনি অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। দিন কয়েক আগে বিষয়টি তিনি বুঝতে পারেন। এরপরই বিলকিস বিবি স্বামীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। এরপর তারা সিদ্ধান্ত নেন স্থানীয় গ্রামীণ চিকিৎসককে দেখিয়ে গর্ভপাত করাবেন। সেই মত দিন সপ্তাহ খানেক আগে স্থানীয় এক চিকিৎসককে দেখিয়ে গর্ভপাতের ওষুধ খান। গর্ভপাতের ওষুধ খাওয়ার পর থেকেই তিনি অসুস্থ হয়ে পড়েন। দিন দুয়েক আগে এতটাই অসুস্থ হয়ে পড়েন যে তাকে ভর্তি করা হয় গঙ্গারামপুর মহাকুমা হাসপাতালে। যদিও লোক লজ্জার ভয়ে হাসপাতালে অন্তঃসত্ত্বার বিষয়টি সম্পূর্ণ লুকিয়ে যান বিলকিস বিবি। খানিকটা সুস্থ হওয়ায় গতকাল সকালে হাসপাতাল থেকে তাকে ছেড়ে দেওয়া হয়। বাড়ি আসার পর বিকেলে খাওয়া দাওয়া পর ফের একবার অসুস্থ হয়ে পড়েন তিনি। রাতে অবস্থা বেগতিক দেখে বালুরঘাট জেলা হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়। সেখানে নিয়ে আসলে চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।

অন্তঃসত্ত্বা এই বিষয়টি স্বামী বাদে বাড়ির আর কেউ জানতো না। এমনকি গর্ভপাতের ওষুধ খেয়েছে সেই বিষয়টি অজানা ছিল পরিবারের অন্যান্য সদস্য ও প্রতিবেশীদের। বালুরঘাট জেলা হাসপাতালে আসলে চিকিৎসকরা সব কিছু খতিয়ে দেখার পর প্রাথমিক বিষয়টি অনুধাবন করেন। পরে সবকিছু পরীক্ষা করে দেখেন মহিলা তিন মাসের অন্তঃসত্ত্বা। চিকিৎসকদের অনুমান গর্ভপাত করানোর ওষুধ খাওয়ার ফলে তার মৃত্যু হয়েছে।

এবিষয়ে মৃতের দেওর জয়দুর সরকার বলেন, আমি একটু দূরে থাকি। এসব বিষয়ে কিছু জানিনা। হঠাৎ কাল রাতে ফোন করে বলে বৌদি অসুস্থ হয়ে পড়েছে। সঙ্গে সঙ্গে গাড়ির ব্যবস্থা করে দিই। বালুরঘাট জেলা হাসপাতালে নিয়ে আসলেই চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করে। পরে জানতে পারি গর্ভপাত করানোর ওষুধ খাওয়ার বিষয়টি। তবে পুরো বিষয়টি আমার জানা নেই।

এবিষয়ে স্থানীয় পঞ্চায়েত সদস্যা দিপালী বর্মন বলেন, প্রায় প্রতিদিনই বিলকিসের সঙ্গে তার দেখা হতো। পঞ্চায়েত সদস্যর পাশাপাশি আমি একজন স্বাস্থ্য কর্মী। অতএব আমাকে এইটা বলতেই পারত। আমাকে বিষয়টি বললে পরেই এই সমস্যা হতো না। গর্ভপাত করানো আইনত দণ্ডনীয় বিষয় নয়। সরকারিভাবে ভাবে গর্ভপাত করানো যায়।

অন্যদিকে এবিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা: সুদীপ দাস বলেন, বিষয়টি আমার জানা নেই। তবে এমন ঘটনা ঘটে থাকলে ওই এলাকায় এনিয়ে সচেতনতামূলক শিবির করা হবে। আগামী দিনে যাতে এমন ঘটনা না ঘটে।

অন্যদিকে বালুরঘাট থানার তরফ থেকে জানানো হয়েছে, মৃতদেহ উদ্ধার করে তা ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। কোন রকম অভিযোগ পেলে পুরো বিষয়টি খতিয়ে দেখা হবে।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Mamata Banerjee | কংগ্রেসের সঙ্গে রাজ্যে বিরোধ, অথচ রাহুলের পাশেই দাঁড়ালেন মমতা! কেন?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: একইদিনে পূর্ব বর্ধমানে উপস্থিত মোদি-মমতা। মোদি (PM Narendra Modi) বর্ধমান ছাড়তেই…

13 mins ago

Alipurduar Shital Pati | অসহ্য তাপপ্রবাহ, আরাম পেতে কদর বাড়ছে শীতলপাটির

পল্লব ঘোষ, আলিপুরদুয়ার: দিন-দিন পারদ চড়ছেই। এই গরমে ভরসা ফ্রিজের জল, ফ্যান, এসি। শুধু তাই…

14 mins ago

Dev | দেবের কপ্টারে আগুন! উড়ানের পরই জরুরি অবতরণ

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দেবের (Dev) কপ্টারে আগুন! উড়ানের ৫ মিনিট পরই মালদায় (Malda) জরুরি…

30 mins ago

Mini fan demand | গরমে স্বস্তির খোঁজ, বাড়ছে মিনি ফ্যানের চাহিদা

শতাব্দী সাহা, চ্যাংরাবান্ধা: তাপমাত্রার পারদ চড়তে না চড়তেই ইলেক্ট্রনিক্সের দোকানগুলি নানা ধরনের ফ্যান, কুলারে ভরে…

33 mins ago

Covishield | ‘নতুন করে পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা নেই’, কোভিশিল্ড নিয়ে অভয়বাণী ডাক্তারদের

রণজিৎ ঘোষ, শিলিগুড়ি: কোভিশিল্ড (Covishield) ভ্যাকসিনের (Covid-19 Vaccine) পার্শ্বপ্রতিক্রিয়ার কথা আদালতে দাঁড়িয়ে স্বীকার করে নিয়েছে…

33 mins ago

Madhyamik Result | মাধ্যমিকে ভালো ফল, ভবিষ্যতে শিক্ষক হতে চায় দৃষ্টিহীন শংকর

দেবদর্শন চন্দ, কোচবিহার: মনে ইচ্ছে আর অদম্য জেদ থাকলে কী না সম্ভব! তারই প্রমাণ রাখল…

37 mins ago

This website uses cookies.