Must-Read News

Bacteria Shigella | জীবাণু প্রতিষেধকের গবেষণায় অধ্যাপক, ২১ লক্ষ টাকা বরাদ্দ রাজ্যের

শামুকতলা: শিগেলা (bacteria Shigella) নামক জীবাণু সৃষ্ট রোগ শিগেলোসিস-এর (shigellosis) প্রতিষেধক খুঁজে পেতে গবেষণার ক্ষেত্র বাড়ানোর উদ্যোগ নিল ওয়েস্ট বেঙ্গল ডিপার্টমেন্ট অফ সায়েন্স অ্যান্ড টেকনলজি ও বায়োটেকনলজি বিভাগ (West Bengal Department of Science and Technology and Department of Biotechnology)। এর জন্য বরাদ্দ হয়েছে ২১ লক্ষ টাকা। এই গবেষণার কাজে নিযুক্ত হওয়ার সুযোগ পেয়েছেন আলিপুরদুয়ার গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কলেজের সহকারী অধ্যাপক ডঃ স্বল্পকুমার রায়। ওই গবেষণায় নিযুক্ত অন্য দুজন হলেন সেন্টার ফর হেল্থ সায়েন্স অ্যান্ড টেকনলজি, জেআইএস ইনস্টিটিউট অফ অ্যাডভান্স স্টাডিজ অ্যান্ড রিসার্চ, কলকাতার অধ্যাপক ডঃ সুজয় চট্টোপাধ্যায় ও সহকারী অধ্যাপক ডঃ কৌশিক বসাক। ডঃ সুজয় চট্টোপাধ্যায় প্রিন্সিপাল ইনভেস্টিগেটর হিসেবে থাকছেন।

গবেষকরা জানান, যে এলাকায় পুষ্টিজনিত পরিকাঠামো এবং পরিচ্ছন্ন জলের অভাব রয়েছে, সেখানে যে সকল ব্যাকটিরিয়া ঘটিত রোগের প্রাদুর্ভাব দেখা দেয়, তার মধ্যে অন্যতম হল শিগেলোসিস। ই-কোলাই ব্যাকটিরিয়ার একটি রূপ এই শিগেলা আমাদের অন্ত্রে গিয়ে আমাশয়, ডায়ারিয়া ইত্যাদি রোগের কারণ হয়ে ওঠে। শিশুদের ক্ষেত্রে এর ক্ষতিকারক প্রভাব মারাত্মক। একশো বছরের বেশি সময় ধরে এই রোগ সৃষ্টিকারী জীবাণুর কথা জানা থাকলেও এর কোনও প্রতিষেধক আজ পর্যন্ত তৈরি হয়নি। এই গবেষণা সফল হলে শিগেলোসিস রোগে অ্যান্টিবায়োটিক ব্যবহারে নতুন দিগন্ত উন্মুক্ত হতে পারে।

এ বিষয়ে গবেষক ডঃ স্বল্পকুমার রায় জানান, ‘এই গবেষণার প্রধান লক্ষ্য দুটি। একটি হল, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যালগরিদমের মাধ্যমে শিগেলোসিস চিহ্নিতকরণ ও তার প্রতিরোধে শক্তিশালী জেনোটাইপিং মার্কার খুঁজে বার করা। অন্যটি হল, গবেষণার পর একটি সমৃদ্ধ তথ্যভাণ্ডার তৈরি করা। যা, পরবর্তীতে গবেষকদের কাজে লাগবে।’

গবেষক সুজয় চট্টোপাধ্যায় জানান, ‘আমাদের এই গবেষণার কাজে আর্থিক অনুদান দেওয়ার জন্য ওয়েস্ট বেঙ্গল ডিপার্টমেন্ট অফ সাইন্স এন্ড টেকনোলজি এন্ড বায়োটেকনোলজি বিভাগকে কৃতজ্ঞতা জানাচ্ছি। এই গবেষণার জন্য আমরা সাড়ে চার বছর সময়ের মধ্যেই বেশ কয়েক  কোটি টাকা আর্থিক অনুদান পেয়েছি। এদের সঙ্গেই এখন যুক্ত হল পশ্চিমবঙ্গ সরকারের এই অনুদানটি। আমরা আশা রাখি, আলিপুরদুয়ার গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট কলেজের ডঃ স্বল্পকুমার রায়ের  সঙ্গে মিলে এই গবেষণার কাজটিও সাফল্যের সঙ্গে এগিয়ে নিয়ে যেতে পারব।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Balurghat | আত্রেয়ীর জলের অভাবে শুকিয়ে যাচ্ছে কাশিয়া খাঁড়ি, সমস্যায় কৃষকরা

বালুরঘাট: আসছে না আত্রেয়ীর জল (Atreyee river)। ফলে শুকিয়ে যাচ্ছে বালুরঘাটের কাশিয়া খাঁড়ি। এদিকে খাঁড়ির…

6 mins ago

রাজনীতিবিদ হওয়ার স্বপ্ন কবে দেখবে নবীন প্রজন্ম

  অনুপ দত্ত বীরভূমের উত্তর লাভপুরের শীতলগ্রাম প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র রিক বাগদী বোকা হতে চায়।…

46 mins ago

শিল্পকলার অপব্যবহার নিয়ে কিছু প্রশ্ন

  পার্থ চৌধুরী আমাদের ছেলেবেলায় শিলিগুড়িতে নামগানের রমরমা ছিল উল্লেখ করার মতো। কোনও কোনও ঘুম…

52 mins ago

শ্রীবিহীন নীতি ভাঙা ‘কন্যাশ্রী’

  ইন্দ্রাণী সেনগুপ্ত কলেজ থেকে ফিরলাম। সকাল দশটা থেকে একটা পর্যন্ত আমার তিনটে ক্লাস ছিল,…

59 mins ago

Himanta Biswa Sarma | ‘বিজেপি ৪০০ আসনে জিতলেই পাক অধিকৃত কাশ্মীর ভারতের’, দাবি হিমন্তের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বিক্ষোভের আগুনে পুড়ছে পাক অধিকৃত কাশ্মীর। পাকিস্তানের সরকারের বিরুদ্ধে গর্জে উঠেছেন…

1 hour ago

Weather Report | ফের রাজ্যে বাড়ছে তাপমাত্রা, উত্তরের ৫ জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: তীব্র তাপপ্রবাহের পর বৃষ্টিতে রাজ্যের তাপমাত্রা নেমেছিল কিছুটা। স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল…

2 hours ago

This website uses cookies.