Tuesday, October 3, 2023
HomeBreaking News'উপনির্বাচনে সাতে চার ‘ইন্ডিয়া’ জোট, লোকসভায় পরাজয় নিশ্চিত বিজেপির', দাবি মমতার    

‘উপনির্বাচনে সাতে চার ‘ইন্ডিয়া’ জোট, লোকসভায় পরাজয় নিশ্চিত বিজেপির’, দাবি মমতার    

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ লোকসভা নির্বাচনের আগে দেশের ৬টি রাজ্যের ৭টি আসনে উপনির্বাচন ছিল ইন্ডিয়া জোট ও বিজেপির কাছে অ্যাসিড টেস্ট। এই নির্বাচন ছিল নিজেদের শক্তি পরীক্ষার লড়াই। তাই কোমর বেঁধে লড়াইয়ে নামতে দেখা গিয়েছে রাজনৈতিক দল গুলিকে। জাতীয় স্তরে অনেকেই এই ভোটে ভবিষ্যতের ইঙ্গিত খোঁজার চেষ্টায় নেমেছিলেন।বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি, সাতটি আসনের উপনির্বাচনে বিজেপির তুলনায় ভালো ফল করেছে ইন্ডিয়া জোট। ধূপগুড়ি ও উত্তরপ্রদেশে বিজেপির ফল খারাপ হওয়া যারপরনাই খুশি মমতা।

গত ৫ সেপ্টেম্বর উপনির্বাচন হয়েছে ৬টি রাজ্যের ৭টি বিধানসভায়। যে সাত আসনে উপনির্বাচন হয়েছে সেগুলি হল পশ্চিমবঙ্গের ধূপগুড়ি, ত্রিপুরার বক্সানগর ও ধনপুর, ঝাড়খণ্ডের ডুমরি, উত্তরাখণ্ডের বাগেশ্বর, উত্তরপ্রদেশের ঘোসি এবং কেরলের পুথুপল্লি। এর মধ্যে ত্রিপুরার দুটি ও উত্তরাখণ্ডের বাগেশ্বর আসনে জিতেছে বিজেপি। ধূপগুড়িতে জিতেছে তৃণমূল, উত্তরপ্রদেশের ঘোসি আসনে বিজেপির দারাসিং চৌহানকে হারিয়ে জিতেছেন সমাজবাদী পার্টির ভগবতী প্রসাদ, কেরলের পুথুপল্লিতে জিতেছে কংগ্রেস এবং ঝাড়খণ্ডের ডুমরিতে জয়ের পথে ঝাড়খণ্ড মুক্তি মোর্চা।

এদিন ফল ঘোষণার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “আমি ধুপগুড়ির মানুষকে অভিনন্দন জানাচ্ছি। চা বাগান থেকে রাজবংশী সবাই যেভাবে তৃণমূলকে সমর্থন করেছেন তা অতুলনীয়। বিজেপির একটা শক্ত ঘাঁটি ছিল। বিজেপির মন্ত্রীরা সব ওখানে পড়েছিলেন। তার পরেও উত্তরবঙ্গের মানুষ তৃণমূলকে জিতিয়েছে”। মমতা আরও বলেন, “সারা ভারতে নির্বাচন হয়েছে। উত্তরপ্রদেশের মত জায়গাতে বিজেপি হেরেছে। ঝাড়খণ্ডে জেএমএম জিতছে। এটা ইন্ডিয়া জোটের বড় জয়।” বিজেপি যে তিন আসনে জিতেছে তার মধ্যে দুটি ত্রিপুরার। মমতা এদিন বলেন, ‘ওখানে ভোটই হয়নি। লুঠ হয়েছে।’

এদিকে কেরলের পুথুপল্লি বিধানসভা উপনির্বাচনে জয়ী হয়েছে কংগ্রেস। সেখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী উমেন চান্ডির ছেলে চাণ্ডি উমেন সেখানে রেকর্ড মার্জিনে জিতেছেন। এদিন সাত আসনের ফল প্রকাশের পর কংগ্রেস মুখপাত্র পবন খেরা বলেন, ‘নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপির শেষের শুরু হয়ে গেছে। যে সাত আসনে ভোট হয়েছে তা ৬টি রাজ্যে ছড়িয়ে। এটা নমুনা হিসাবে ধরলে বোঝা যাবে উত্তরপ্রদেশের মতো রাজ্যেও ওদের পায়ের তলার মাটি সরছে’।

Sandip Sarkar
Sandip Sarkarhttps://uttarbangasambad.com/
Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments