Tuesday, July 16, 2024
Homeসম্পাদকীয়ঐতিহ্যের ব্যতিক্রম

ঐতিহ্যের ব্যতিক্রম

স্পিকার নির্বাচনের পর এবার নজরে লোকসভার ডেপুটি স্পিকার। প্রচলিত রীতি মেনে পদটি বিরোধীদের দেওয়ার দাবি তুলেছে ‘ইন্ডিয়া’ জোট। এনডিএ জোট বিরোধীদের সঙ্গে কথা না বলে ওম বিড়লাকে স্পিকার নির্বাচিত করেছে। সহমতের ভিত্তিতে নির্বাচনের পথে যায়নি। উপরন্তু এই নির্বাচনে ধ্বনিভোট নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। বিড়লা হারিয়েছেন ‘ইন্ডিয়া’ জোটের কোদিকুন্নিল সুরেশকে।

এখন বিরোধীদের লক্ষ্য ডেপুটি স্পিকারের পদ। এই পদ বিরোধীদের দেওয়া সংসদে দীর্ঘদিনের রীতি। ১৯৬৯ সালে অল পার্টি হিল লিডার্স কনফারেন্সে তৎকালীন বিরোধী দলের সাংসদ শিলং থেকে নির্বাচিত গিলবার্ট জি সোয়েলকে ডেপুটি স্পিকার পদের প্রস্তাব দেওয়া হয়েছিল। সেই থেকেই বিরোধী দলকে ডেপুটি স্পিকার পদ দেওয়ার প্রথা চালু আছে। স্পিকার লোকসভার সর্বোচ্চ পদাধিকারী। তাঁর পরেই ডেপুটি স্পিকারের পদ। স্পিকারের মতো ডেপুটি স্পিকারকেও লোকসভার সাংসদরা নির্বাচিত করেন।

স্পিকার মনোনয়ন নিয়ে আলোচনার সময় এবার বিরোধী দলনেতা রাহুল গান্ধি শর্ত দিয়েছিলেন, দীর্ঘদিনের সংসদীয় রীতি মেনে সরকার ডেপুটি স্পিকার পদটি বিরোধীদের দিলে তাঁরা স্পিকার পদে এনডিএ প্রার্থীকে সমর্থনে রাজি। কিন্তু সরকার সেই শর্ত নিয়ে উচ্চবাচ্য করেনি। স্পিকার লোকসভার প্রথম ও ডেপুটি স্পিকার সাধারণত দ্বিতীয় অধিবেশনে নির্বাচিত হন। চলতি সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু হবে ২২ জুলাই। লোকসভা পরিচালনার বিধি অনুযায়ী, ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য স্পিকার নির্ধারিত তারিখই চূড়ান্ত।

ওই বিধি অনুযায়ী, নির্বাচিত ডেপুটি স্পিকার লোকসভা না ভাঙা পর্যন্ত বহাল থাকেন। সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদ ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে স্পিকারকে তাঁর দায়িত্ব পালনের অধিকার দিয়েছে। সংসদের অধিবেশন পরিচালনার সময় স্পিকারের সমস্ত ক্ষমতাই ডেপুটি স্পিকারের থাকে। সংসদে কোনও ভোটাভুটির ফল সমান সমান হলে তিনি স্পিকারের মতোই নির্ণায়ক ভোটাধিকার প্রয়োগের অধিকারী।

স্বাধীন ভারতে ২০১৯-২০২৪ সময়কালের ১৭তম লোকসভাই ছিল প্রথম ডেপুটি স্পিকারহীন। যদিও ২০২৩-এর ফেব্রুয়ারিতে এক জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানিয়েছিলেন, দীর্ঘায়িত শূন্যপদ ‘সাংবিধানিক চেতনা বিরোধী’। কিন্তু তাঁর পর্যবেক্ষণকে গুরুত্ব দেয়নি মোদি সরকার। সংসদ পরিচালনার বিধি অনুযায়ী ডেপুটি স্পিকার পদ পেতে হলে লোকসভায় একক বৃহত্তম বিরোধী দলের ন্যূনতম ৫৬ জন সাংসদ থাকা বাধ্যতামূলক। সপ্তদশ লোকসভায় কংগ্রেসের ছিল মাত্র ৪৪ জন সাংসদ। ফলে, ডেপুটি স্পিকারের পদ পায়নি।

সংবিধান বিশেষজ্ঞরা সে সময় লোকসভা বিধির ৯৩ নম্বর অনুচ্ছেদ উল্লেখ করে বলেছিলেন, ‘জনগণের হাউস যত দ্রুত সম্ভব স্পিকার ও ডেপুটি স্পিকারের জন্য দুই সাংসদকে বেছে নেবে।’ কিন্তু তা হয়নি। এবার ডেপুটি স্পিকারের পদ পেতে একজোট বিরোধীরা। কংগ্রেসের স্পিকার পদপ্রার্থী কোদিকুন্নিল সুরেশ বলেছিলেন, আগের লোকসভায় বিজেপি ডেপুটি স্পিকার পদ দেয়নি। ওরা বলেছিল, কংগ্রেস স্বীকৃত বিরোধী দল নয়। কিন্তু এবার কংগ্রেস বিরোধী দল হিসাবে স্বীকৃত। ডেপুটি স্পিকার পদে তাই কংগ্রেসের অধিকার।

লোকসভার প্রাক্তন আধিকারিকদেরও দাবি, পদটি বিরোধীদের দেওয়া দীর্ঘদিনের ঐতিহ্য। ২০০৪ থেকে ২০০৯ সময়কালের প্রথম ইউপিএ সরকারে ডেপুটি স্পিকার ছিলেন বিরোধী এনডিএ জোটের শরিক শিরোমণি অকালি দলের চরণজিৎ সিং অটওয়াল। দ্বিতীয় ইউপিএ জমানায় ডেপুটি স্পিকার ছিলেন বিজেপির কারিয়া মুন্ডা। ১৯৯৮-’৯৯ ও ১৯৯৯-২০০৪ সময়কালে অটলবিহারী বাজপেয়ীর প্রধানমন্ত্রিত্বের সময় ডেপুটি স্পিকার ছিলেন কংগ্রেসের পিএম সইদ। এইচডি দেবেগৌড়ার প্রধানমন্ত্রিত্বে বিজেপির সুরজ ভান, পিভি নরসীমা রাওয়ের আমলে বিজেপির এস মল্লিকার্জুনিয়া ডেপুটি স্পিকার ছিলেন। প্রথম মোদি সরকারে এই পদে ছিলেন এম থাম্বিদুরাইয়া। এরপর থেকে এর ব্যত্যয় ঘটেছে।

Uttarbanga Sambad
Uttarbanga Sambadhttps://uttarbangasambad.com/
Uttarbanga Sambad was started on 19 May 1980 in a small letterpress in Siliguri. Due to its huge popularity, in 1981 web offset press was installed. Computerized typesetting was introduced in the year 1985.
RELATED ARTICLES
- Advertisment -
- Advertisment -spot_img

LATEST POSTS

Sohini-Shovan-Wedding

Sohini-Shovan Wedding | সোহিনীর সঙ্গে সাত পাকে বাঁধা পড়লেন শোভন

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: পরিবার-বন্ধুদের সাক্ষী রেখেই সাত পাকে বাঁধা পড়লেন সোহিনী সরকার ও শোভন গঙ্গোপাধ্যায় (Sohini-Shovan Wedding)। বাওয়ালি ফার্মহাউসে সেজে ওঠে বিয়ের আসর।...

কবিতা

0
১ ভদ্রলোক পিনাকেশ সরকার যেহেতু তুমিও ভদ্রলোক      তোমার কি এইসব তীব্র শোক  বিরহ নামক              ক্ষুব্ধ অন্তরীপে কিংবা দূর মেঘের সমীপে        চুপচাপ বসে থাকা সাজে? কাজে...

Vegetables Price | বেশি দামে সবজি বিক্রি বন্ধে কড়া নির্দেশ টাস্ক ফোর্সের

0
বালুরঘাট: বৃষ্টির সঙ্গে পাল্লা দিয়ে জেলায় জেলায় বেড়েই চলেছে শাকসবজির দাম (Vegetables Price)। সবজির দামে লাগাম পরাতে টাস্ক ফোর্সকে (Task Force) নিয়মিত অভিযানের নির্দেশ...

King Cobra | মিষ্টির দোকান থেকে ৩০টি গোখরো উদ্ধার

0
কিশনগঞ্জ: মিষ্টির দোকান থেকে ৩০টি গোখরো উদ্ধার। সোমবার বিকেলে কিশনগঞ্জ জেলার বাঁশবাড়ি হাটের মহম্মদ কায়সারের মিষ্টির দোকানের ঘটনা। এদিন বিকেলে মিষ্টির দোকানের এক কোনায়...
marriage

Child Marriage | নাবালিকা বিয়ে বন্ধে হানা, উধাও যুগল

0
দিলীপকুমার তালুকদার, বুনিয়াদপুর: বিয়ে করার উদ্দেশ্যে এক নাবালিকাকে (Child Marriage) পালিয়ে নিয়ে এনে বংশীহারীর আত্মীয়ের বাড়িতে উঠেছিল এক তরুণ। কিন্তু পুলিশের আসার খবর পেয়েই...

Most Popular