Top News

কামরার ছাঁদে ভেঙে পড়ল বৈদ্যুতিক খুঁটি, বড় দুর্ঘটনা এড়াল বিকানির-হাওড়া এক্সপ্রেস

আসানসোলঃ বড় দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেল হাওড়াগামী বিকানির-হাওড়া এক্সপ্রেস। স্বাভাবিক ভাবেই প্রাণে বেঁচেছেন দূরপাল্লার এই ট্রেনের যাত্রীরাও। এই ট্রেনের একটি এসি কামরার ছাঁদে ভেঙে পড়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন ওভারহেড বৈদ্যুতিক খুঁটির একটি অংশ। মঙ্গলবার সকাল সোয়া সাতটা নাগাদ ঘটনাটি ঘটেছে আসানসোল স্টেশনের কাছে পূর্ব কেবিনের কাছে। দুর্ঘটনার ফলে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় দাঁড়িয়ে পড়ে ট্রেনটি। এই ঘটনার জেরে ডাউন মেনলাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। প্রায় দু’ঘণ্টা পরে ট্রেন চলাচল স্বাভাবিক হয় ঐ লাইনে বলে রেল সূত্রে জানা গেছে।

জানা গিয়েছে, এদিন সকাল সোয়া ৭টা নাগাদ বিকানির-হাওড়া এক্সপ্রেস আসানসোল স্টেশন থেকে হাওড়ার উদ্দেশ্যে যাত্রা শুরু করতেই আচমকা চলন্ত ট্রেনের “এ ওয়ান” কামরার ছাদে ভেঙে পড়ে উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎবাহী ওভারেডের খুঁটির অংশ। সঙ্গে সঙ্গে বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যায়। সেখানেই ট্রেনটি দাঁড়িয়ে যায়। গোটা বিষয়টি বুঝতে পেরে ট্রেনের চালক খবর দেন রেল কন্ট্রোলকে। খবর পেয়ে ঘটনাস্থলে আসেন পূর্ব রেলের আসানসোল ডিভিশনের সিনিয়র ডিভিশনাল ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার(ট্রাকশন) সহ অন্যান্য রেল আধিকারিকরা। এই ঘটনার জেরে ডাউন মেনলাইনে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। তারপর আসানসোল ইস্ট কেবিন থেকে কালিপাহাড়ি পর্যন্ত ঐ লাইনে ৮ টা ৩৬ থেকে বিদ্যুৎ লাইন সম্পূর্ণ বিচ্ছিন্ন করে পাওয়ার ব্লক নেওয়া হয়। মেরামতের কাজ শুরু হয়। প্রায় দু’ঘণ্টা পরে ট্রেন চলাচল স্বাভাবিক হয় ঐ লাইনে বলে রেল সূত্রে জানা গেছে।

রেল সূত্র থেকে জানা যায়, এদিনের ঘটনার ঠিক আধঘন্টা আগে ৬টা বেজে ৪৫ মিনিট নাগাদ পাশের লাইন দিয়ে একটি মালগাড়ি যায়। সেই মালগাড়ির কোন ওয়াগানের দরজার ধাক্কায় এমন ঘটনা ঘটেছে কিনা তা অবশ্য জানা যায়নি। এদিকে, আসানসোল স্টেশন লাগোয়া এই বৈদ্যুতিক খুঁটিগুলি প্রায় ৩০ বছর আগে রেললাইন বৈদ্যুতিকরণের সময় লাগানো হয়েছিল বলে জানা গেছে। রেল আধিকারিকরা জানিয়েছেন, ক্ষতিগ্রস্থ ঐ খুঁটিটিকে কেটে সরিয়ে দিয়ে নতুন খুঁটি লাগিয়ে দেওয়া হয়েছে। এই কাজের জন্য দুবার করে পাওয়ার ব্লক বা বিদ্যুৎ বিচ্ছিন্ন করা হয়েছিল।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, কি করে এই ঘটনা ঘটেছে তা নিয়ে অবশ্যই তদন্ত হবে। অত্যন্ত দ্রুততার সঙ্গে ঐ বৈদ্যুতিক খুঁটি মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক করা হয়েছে। এর ঘটনায় অবশ্য আপ লাইনে ট্রেন চলাচলে কোনও সমস্যা হয়নি। যে লাইনে ঐ ট্রেনটি ছিল, সেই লাইনেই ট্রেন চলাচল ব্যহত হয়।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Cooch Behar | কোচবিহারে আপেল চাষে পাইলট প্রোজেক্ট

 চাঁদকুমার বড়াল, কোচবিহার: কোচবিহারে (Cooch Behar) কৃষি ব্যবস্থায় নতুন দিক খুলতে চলেছে। এবার কৃষি দপ্তরের…

1 min ago

শালবাড়িতে নেওরা নদীর ভাঙন রোধে ব্যবস্থা নেওয়ার দাবি। - ইতিমধ্যে নেওরা নদীর ভাঙ্গনে নদী গর্ভে…

13 mins ago

Molestation | ঘরে ঢুকে ঘুমন্ত মহিলাকে শ্লীলতাহানি, অভিযুক্ত কেন্দ্রীয় বাহিনীর জওয়ানকে গণধোলাই জনতার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ রবিবার উলুবেড়িয়ার কুলগাছিয়ায় এক মহিলাকে যৌন হেনস্তার অভিযোগ উঠেছিল এক কেন্দ্রীয়…

14 mins ago

অধীরের ভবিষ্যৎ কি বিজেপিতে

জয়ন্ত ঘোষাল কংগ্রেস কান্ডারি রাহুল গান্ধি একদা এক একান্ত সাক্ষাত্কারে আমাকে বলেছিলেন, ‘অধীর চৌধুরী একজন…

15 mins ago

Akshay Kumar | ছিলেন কানাডার নাগরিক! ভারতীয় হিসেবে প্রথমবার ভোট দিয়ে কী জানালেন অক্ষয়?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আগে ছিলেন কানাডার (Canada) নাগরিক। ২০২৩ সালে ভারতের নাগরিকত্ব (Indian citizenship)…

32 mins ago

চাওয়া না পাওয়ার স্বপ্নের খেলায়

তাপসী লাহা ছোটবেলায় শিক্ষক হওয়ার স্বপ্ন দেখিনি কোনওদিন। ঝলমলে রাংতার শৈশব বড়জোর পুলিশ হওয়ার কথা…

47 mins ago

This website uses cookies.