রাজ্য

পুকুর খননের তদন্তের নামে প্রহসন! তদন্তকারী দলের সদস্যদেরই আটকে রাখল গ্রামবাসীরা

রায়গঞ্জ: পুকুর খননের অভিযোগের তদন্ত না করেই বিল তুলে নিয়েছেন গ্রাম পঞ্চায়েতের বিদায়ী প্রধান জ্যোৎস্না বর্মন সহ পঞ্চায়েতের কর্তারা। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ-২ নম্বর জগদীশপুর গ্রাম পঞ্চায়েতের খারি সরিয়াবাদ এলাকায় এমনই অভিযোগে সরব হয়েছেন গ্রামবাসীরা। গত ১৯ সেপ্টেম্বর থেকে ১০০ দিনের প্রকল্পের জেলা থেকে একটি তদন্তকারী দল ওই এলাকায় পুকুর খননের অভিযোগগুলির তদন্ত শুরু করেছেন।গ্রামবাসীদের অভিযোগ, যে সমস্ত জায়গায় পুকুর খননের নিয়ে অভিযোগ রয়েছে সেই জায়গাগুলিতে না গিয়ে বাইরে থেকে তদন্ত করে চলে গেছে তদন্তকারী দল। তুলে নেওয়া হয়েছে বিল।

এই নিয়ে গ্রামবাসীরা মঙ্গলবার ওই প্রকল্পের নোডাল অফিসারকে তদন্তকারী দলের বিরুদ্ধে লিখিতভাবে অভিযোগ জানিয়েছেন। বুধবার ওই গ্রামে আরও ৭টি পুকুরের তদন্ত করতে গেলে প্রকল্পের আধিকারিকদের অর্থাৎ তদন্তকারীদলের সদস্যদের আটকে রাখেন গ্রামবাসীরা। অভিযোগ, গ্রাম পঞ্চায়েত থেকে নোটিশ দিলেও তদন্তকারী দলের সদস্যরা বাড়ি বাড়ি গিয়ে তদন্ত করছেন না। তাই তাদের আটকে রাখা হয়েছে। পুকুর খননের নিরপেক্ষ তদন্তের পাশাপাশি দোষীদের শাস্তির দাবি জানিয়ে গ্রামবাসীরা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

অভিযোগকারী আসকর আলি জানান, যাদের নামে পুকুর নেই তাদের বাড়িতে পঞ্চায়েত থেকে নোটিশ পাঠানো হয়েছে। তাই নোটিশ পাওয়ার পর তিন দিন ধরে অপেক্ষা করে আছেন কখন আধিকারিকরা আসবেন। তারা সত্য ঘটনা বলবেন। কিন্তু দেখা যাচ্ছে আধিকারিকেরা তাদের বাড়িতে না গিয়ে অন্য জায়গায় গিয়ে তদন্ত করছেন। এর আগে পঞ্চায়েত অফিস এবং ব্লক অফিস থেকে অফিসাররা এসে এভাবে গাছাড়া তদন্ত করে চলে গিয়েছেন। আজও তাই হয়েছে।

একশো দিনের প্রকল্পের নোডাল অফিসার অমুল্যচন্দ্র সরকার বলেন, ‘গ্রামবাসীরা গাড়ি আটকে রেখেছে কিনা জানি না। তবে একটা অভিযোগ জমা পড়েছে। তাদের দাবি, ওরা ছিলেন, কিন্তু অফিসাররা যাননি। অভিযোগ তদন্ত করে দেখা হবে। দরকার হলে সিডিউল করে আবার যাওয়া হবে। তদন্তকারী দলের সদস্য রানাদিত্য বিশ্বাস বলেন, ‘এবিষয়ে কিছু বলব না, কারণ এটি তদন্ত সাপেক্ষ ব্যাপার। আমরা প্রকৃত তদন্ত করছি কিনা সেটা দেখার মালিক কি ওনারা।‘

Solanki Paul

Solanki Paul is working as Sub Editor based in Darjeeling district of West bengal since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

ভায়ের স্ত্রীকে ধর্ষণ করার চেষ্টা

2 mins ago

Lok Sabha Election 2024 | মিঠুনের হাত ধরে বিজেপিতে যোগ দিলেন রানাঘাটের তৃণমূল প্রার্থীর স্ত্রী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বিজেপিতে (BJP) যোগ দিলেন রানাঘাট লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর…

13 mins ago

Raiganj | দেহ ব্যবসায় রাজি হয়নি স্ত্রী, সিগারেটের ছ্যাঁকা দিয়ে নির্যাতন চালাল স্বামী

রায়গঞ্জ: দেহ ব্যবসায় রাজি না হওয়ায় স্ত্রীর সারা শরীরে সিগারেটের ছ্যাঁকা দিয়ে পাশবিক নির্যাতন চালাল…

24 mins ago

Kaliyaganj | মাঝ রাস্তায় লরি দাঁড় করিয়ে গভীর ঘুমে চালক, কী হল তারপর?

কালিয়াগঞ্জ: নেশায় বুঁদ হয়ে চার চাকার ছোট লরি রাস্তার মাঝে দাঁড় করিয়ে চালকের আসনে বসেই…

37 mins ago

Accident | মুহূর্তে দুমড়ে-মুচড়ে গেল গাড়ি, ভয়াবহ অভিজ্ঞতার সাক্ষী থাকল ফালাকাটা

ফালাকাটা: পথ দুর্ঘটনায় গুরুতর জখম হলেন আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের (Alipurduar University) উপাচার্য রথীন বন্দ্যোপাধ্যায়। ফালাকাটার (Falakata)…

48 mins ago

Kumarganj | বেপাত্তা ঠিকাদার, অসমাপ্ত রাস্তার কাজে চরম সমস্যায় গ্রামবাসীরা

কুমারগঞ্জ: আজ থেকে প্রায় পাঁচ বছর আগে উত্তরবঙ্গ উন্নয়ন দপ্তরের বরাদ্দকৃত অর্থে প্রায় ৬ কিলোমিটার…

54 mins ago

This website uses cookies.