Breaking News

মণিপুরে বিরোধ মেটাতে শান্তি প্রস্তাব কেন্দ্রের, খারিজ করলেন বিরোধীরা

নয়াদিল্লি: প্রত্যাশিত ভাবেই মণিপুর নিয়ে সংসদে সরব হলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা। এদিন সংসদে নিজের ভাষণে মণিপুরে বিবদমান দুই সম্প্রদায়কে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর আহ্বান জানান অমিত শা। পাশাপাশি বেঁধেন বিরোধীদেরও। এদিন তিনি সাফ বলেন, সরকার মণিপুরের ডেমোগ্রাফি বদল করতে চায় না।

এদিন সরকার ও বিরোধী পক্ষের সাংসদদের বক্তব্য পেশের পরে বক্তব্য রাখতে ওঠেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা৷ প্রথমেই তিনি স্বীকার করে নেন মণিপুরের পরিস্থিতি অশান্ত৷ এখনও পর্যন্ত মণিপুরের অশান্তিতে ১৫২ জনের মৃত্যু হয়েছে বলে লোকসভায় দাবি করেন অমিত শা৷ এর পর সরাসরি বিরোধী শিবিরকে নিশানা করে অমিত শায়ের দাবি, ‘মণিপুরের হিংসা লজ্জার, কিন্তু আরও বেশি লজ্জার হল মণিপুরের হিংসা নিয়ে রাজনীতি করা৷’ সরকার মণিপুরে শান্তি ফেরাতে সর্বাত্মক প্রচেষ্টা করছে৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্দেশে তিনি নিজে মণিপুরে গিয়েছিলেন, তিনদিন ছিলেন সেখানে, একথাও লোকসভায় জানান স্বরাষ্ট্রমন্ত্রী৷ এর পরেই মণিপুরের নারী নির্যাতনের ভাইরাল ভিডিও নিয়ে প্রশ্ন তোলেন তিনি৷ তাঁর কথায়, ‘নারী নির্যাতনের ভিডিও ভাইরাল হল কি করে? যারা ভিডিওটি পেয়েছিলেন তারা পুলিশের কাছে যাননি কেন? কেন সংসদের বাদল অধিবেশনের আগেই ভিডিওটি ভাইরাল হয়েছে?’ মণিপুরের মুখ্যমন্ত্রী বদলের জন্য বিরোধীদের তোলা দাবিও খারিজ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী৷ মণিপুর ইস্যুতে বিরোধীদের নিয়ে আসা অনাস্থা প্রস্তাব খারিজ হবেই, লোকসভায় দাবি করে অমিত শাহ বলেন, ‘মোদী সরকারের উপরে দেশের মানুষের আস্থা আছে৷ এই সরকারই ফের ক্ষমতায় ফিরবে৷’

নিজের ভাষণের একেবারে শেষ প্রান্তে এসে মণিপুর ইস্যুতে লোকসভায় সর্বসম্মতিতে শান্তি প্রস্তাব গ্রহণের প্রস্তাব পেশ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। এই প্রস্তাবের পক্ষে সওয়াল করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং৷ সঙ্গে সঙ্গেই বিরোধী শিবির এই প্রস্তাব খারিজ করে দেয়৷ লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী প্রশ্ন তোলেন, ‘প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এই প্রস্তাব কেন পেশ করা হল না? কেন বাদল অধিবেশনের একেবারে শেষ লগ্নে এসে সরকার শান্তি প্রস্তাব পেশ করতে চাইছে? কেন এতদিন প্রধানমন্ত্রী নিজে এই প্রস্তাব দিলেন না?  আগামীকাল বৃহষ্পতিবার অনাস্থা ইস্যুতে লোকসভায় বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Sabyasachi Bhattacharya

Sabbyasachi Bhattacharjee Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 23 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

EVM | উলটপুরাণ! তৃণমূলের বিরুদ্ধে ইভিএমে কারচুপির অভিযোগ, কমিশনের দ্বারস্থ বিজেপি

রায়গঞ্জঃ উলটপুরাণ! নয়তো আর কী! ইভিএম নিয়ে এতদিন ধরে বারবার অভিযোগ তুলেছে বিরোধীরা। কিন্তু এবার…

7 mins ago

Aam Admi Party | বিজেপির সঙ্গে মিলে ষড়যন্ত্র করছেন স্বাতী মালিওয়াল, দাবি আপ নেত্রী আতিশীর

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বিজেপির সঙ্গে মিলে অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন আপ সাংসদ স্বাতী…

11 mins ago

Malda | ভোটার তালিকায় নাম তোলার দাবি, প্রশাসনের দ্বারস্থ ‘ভূতের দল’

সৌরভকুমার মিশ্র, হরিশ্চন্দ্রপুর: তাঁরা প্রত্যেকেই জীবিত। কিন্তু ভোট দিতে গিয়ে জানতে পারেন ভোটার তালিকায় তাঁরা…

12 mins ago

Raiganj | মাধ্যমিকে কৃতকার্য ১০০ শতাংশ দৃষ্টিহীন অপ্সরা, খুশি গোটা গ্রাম

রায়গঞ্জ: আর পাঁচটা ছেলেমেয়ের মতো জীবন নয় অপ্সরা খাতুনের। ১০০ শতাংশ দৃষ্টিহীন। মানসিক জোর যেন…

19 mins ago

Humayun kabir | তৃণমূলের গোষ্ঠীকোন্দলে মার্জিন কমবে ইউসুফের! মুর্শিদাবাদে অন্তর্ঘাতের দাবি হুমায়ুনের

বহরমপুরঃ ইউসুফকে হারাতে দলের ভিতরেই কোন্দল হয়েছে। কমতে পারে দলীয় প্রার্থীর জয়ের মার্জিন। বহরমপুর লোকসভা…

24 mins ago

Arrest TMC Leader | সংখ্যালঘু দপ্তরের কোটি কোটি টাকা তছরুপ! রায়গঞ্জে জেলে গেলেন দুই তৃণমূল নেতা

রায়গঞ্জঃ ধর্মের কল কি বাতাসে নড়ে উঠল? সংখ্যালঘু ছাত্রছাত্রীদের স্কলারশিপের কোটি কোটি টাকা তছরুপে অভিযুক্ত…

50 mins ago

This website uses cookies.