Monday, June 17, 2024
Homeজীবনযাপনছেলেদেরও ত্বক পরিচর্যার দরকার, কীভাবে করবেন? জানুন…

ছেলেদেরও ত্বক পরিচর্যার দরকার, কীভাবে করবেন? জানুন…

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: শুধু মেয়েরাই নয়, ছেলেদের ক্ষেত্রেও ত্বকের যত্ন নেওয়াটা খুব জরুরি। আর ছেলেদের ত্বকের যত্ন নেওয়ার মানে হল মুখ ধোওয়া আর শীতকালে ময়েশ্চারাইজার মাখা। অনেকেই জানেন না, ছেলেদের ত্বক মহিলাদের চেয়ে বেশি তৈলাক্ত হয়। তাই যত্ন না নিলেও ত্বক অকালেই বুড়িয়ে যাচ্ছে, দাগছোপ পড়ছে। ত্বক রুক্ষ ও শুষ্ক হয়ে যাচ্ছে। ছেলেদের ত্বকের যত্ন কয়েকটি বিষয়ে খেয়াল রাখলেই হবে।

ক্লিনজিংবাইরে বেরোলেই ত্বকে ধুলোবালি জমা হতে থাকে। ত্বকে সহজেই নোংরা জমে যায়। সেগুলি সঠিকভাবে পরিষ্কার না করলেই ব্রণ, ফুসকুড়ির সমস্যা দেখা দেয়। তাই ছেলেরা দিনে দু’বার ফেসওয়াশ ব্যবহার করতে পারলে ভালো। বাইরে থেকে ফিরলে ভালো করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেবেন।

এক্সফোলিয়েশনসপ্তাহে অন্তত তিন দিন এক্সফোলিয়েশন করা জরুরি। এক্সফোলিয়েশনে ত্বকের মরা কোষ দূর হয়। রন্ধ্রে জমে থাকা ময়লাও দূর হয়। ত্বক ভিতর থেকে সতেজ এবং জেল্লাদার হয়ে ওঠে। এর জন্য স্ক্রাবিং খুব জরুরি। ঘরোয়া উপাদান দিয়ে স্ক্রাব করে নিন।

ময়শ্চারাইজিংত্বকের ধরন যেমনই হোক, ময়েশ্চারাইজারের ব্যবহার নিয়মিত হওয়া জরুরি। ত্বক ভিতর থেকে কোমল, মসৃণ রাখতে ময়শ্চারাইজার ব্যবহার করা ছাড়া উপায় নেই। তাই দিনে অন্তত একবার হলেও ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

সানস্ক্রিনমেয়েরা রোদে বেরনোর সময় যতটা সানস্ক্রিন ব্যবহার করে, পুরুষরা ততটা করে না। বরং বলা যায়, বেশিরভাগ ছেলেরা সানস্ক্রিন ব্যবহারই করে না। সানস্ক্রিন সূর্যের অতিবেগনি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখে। সহজে কালো দাগছোপ পড়ে না। তাই সানস্ক্রিনের ব্যাপারে খেয়াল রাখলে ভালো হয়।

চোখের যত্নচোখের নীচের ত্বক তুলনায় পাতলা। তাই সহজেই এই ত্বক কুঁচকে যায়। ভিটামিন কে আছে এমন সিরাম ব্যবহার করুন ওই এলাকায়। তাতে ত্বকের ক্ষতি কম হবে।

লিপবামঠোঁটের যত্ন বেশিরভাগ ছেলেরাই নেন না। ধূমপানের অভ্যাস যাদের আছে, তাদের ঠোঁটে খুব সহজেই কালো দাগ পড়ে যায়। তাই চেষ্টা করতে হবে ঠোঁটকে নরম ও আর্দ্র রাখার। লিপবামের ব্যবহার তাই খুব জরুরি।

Sucharita Chanda
Sucharita Chandahttps://uttarbangasambad.com/
Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.
RELATED ARTICLES
- Advertisment -
- Advertisment -spot_img

LATEST POSTS

Kashmir Encounter | কাশ্মীরে নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে খতম ১ জঙ্গি, জারি তল্লাশি

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে (Jammu and Kashmir) নিরাপত্তাবাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে (Kashmir Encounter) খতম হল এক জঙ্গি। উত্তর কাশ্মীরের বান্দিপোরার (Bandipora)...

Uttar Pradesh Fire | ভয়াবহ অগ্নিকাণ্ড উত্তরপ্রদেশের সিনেমা হলে, পুড়ে ছাই দর্শকাসন

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ভয়াবহ অগ্নিকাণ্ড উত্তরপ্রদেশের সিনেমা হলে। রবিবার রাত ১১টায় উত্তরপ্রদেশের শাহজাহানপুরের একটি সিনেমা হলে ঘটনাটি ঘটেছে। আগুনে পুড়ে ছাই দর্শকের আসন।...

Train Accident | কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় মৃতদের পরিবার পিছু ১০ লক্ষ ক্ষতিপূরণ, ঘোষণা রেলমন্ত্রীর

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় (Train Accident) মৃতদের পরিবার পিছু ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করল রেলমন্ত্রক। সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে রেলমন্ত্রী...

Tea garden | কেন্দ্রের বাগানে বন্ধ পিএফ, বকেয়া প্রায় ১১ কোটি টাকা

0
জ্যোতি সরকার, জলপাইগুড়ি: কেন্দ্রীয় সরকারের অধীন পাঁচটি চা বাগানের (Tea garden) শ্রমিকরা দু’বছর ধরে পিএফের (প্রভিডেন্ট ফান্ড) (PF) টাকা পাচ্ছেন না। চা বাগান পরিচালন...

টিউশনেই ঝোঁক বেশি, স্কুলে গেলেই নাকি সময় নষ্ট ওদের!

0
শুভ সরকার ও সৌভিক সেন: পড়ুয়ারা বলছে, স্কুলে ঠিকমতো ক্লাস হয় না। তাই নিয়মিত যাই না। শিক্ষকরা বলছেন, ক্লাসে ছাত্রছাত্রীদের উপস্থিতির হার এতটাই কম...

Most Popular