Tuesday, May 30, 2023
Homeজীবনযাপনঅস্বাভাবিক হারে চুল ঝরছে? উজ্জ্বলতাও হারিয়ে যাচ্ছে! একটি ভেষজেই হবে সমাধান

অস্বাভাবিক হারে চুল ঝরছে? উজ্জ্বলতাও হারিয়ে যাচ্ছে! একটি ভেষজেই হবে সমাধান

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: চুল পড়ার সমস্যা এখন নিত্যদিনের সঙ্গী। বায়ুদূষণ, অস্বাস্থ্যকর খাওয়া দাওয়া, অপূর্ণ ঘুম সবকিছুর কারণে ত্বকে যেমন প্রভাব পড়ে, তেমনি চুলেও ক্ষতি করে। চুল পড়ার পাশাপাশি উজ্জ্বলতাও হারিয়ে যাচ্ছে। ফলে নিষ্প্রাণ দেখায় চুল। বিশেষজ্ঞদের মতে, রোজ ৫০-১০০টি চুল পড়া স্বাভাবিক। কিন্তু তার বেশি ঝরা শুরু করলে তা চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। সেক্ষেত্রে কোনও সাধারণ তেল বা প্রসাধনীর পরিবর্তে রোজমেরি পাতার নির্যাস ব্যবহার করতে হবে।

কীভাবে ব্যবহার করতে হবে এই রোজমেরি? রোজমেরি নামক গাছের ফুল ও পাতা থেকে তেল তৈরি হয়। যা মাথার ত্বকে যে কোনও ধরনের সংক্রমণ রুখে দিতে পারে। এই ভেষজের মধ্যে রয়েছে ‘কারনোসিক অ্যাসিড’ যা মাথার ত্বকের স্নায়ুগুলিকে উদ্দীপিত করে। যা নতুন চুল গজানোর পক্ষে সহায়ক।

বাজারে বিভিন্ন সংস্থার ‘এসেনশিয়াল অয়েল’ কিনতে পাওয়া যায়। যে কোনও তেলের মধ্যে ৪ থেকে ৫ ফোঁটা রোজমেরি তেল মিশিয়ে মাথার তালুতে মালিশ করা যেতে পারে। যদি কেউ এই তেল মাখতে না চান সেক্ষেত্রে এই গাছের পাতা জলে ফুটিয়েও মাথার ত্বকে তা মেখে রাখা যেতে পারে। তবে এটি ব্যবহারে কিছু সতর্কতা মেনে চলতে হবে। অনেকেরই এই নির্যাস থেকে ত্বকে অ্যালার্জি বা অস্বস্তি হতে পারে। তাই সরাসরি রোজমেরি অয়েল ব্যবহার করার আগে সতর্ক হতে হবে। আবার যারা অন্তঃসত্ত্বা বা স্তন্যপান করান, তাঁদেরও এই ভেষজ ব্যবহার করার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যক।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments