জীবনযাপন

রোজ বিকেলে কী খাবেন, তা নিয়ে চিন্তিত? রইল স্বাস্থ্যকর খাবারের হদিস

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সারাদিন মোটামুটি ঠিকঠাক খাওয়াদাওয়া করলেও সব মাটি হয়ে যাচ্ছে বিকেলের দিকে এসে? খিদে সামলাতে না পেরে বাধ্য হয়েই ফাস্ট ফুড খেতে হয়। কেক-পেস্ট্রি, রোল, নুডলস বা তেলেভাজা, পিজ্জা ইত্যাদী… কিন্তু এর কোনওটাই স্বাস্থ্যকর নয়, তাই হাতের কাছে এমন কিছু রাখুন যা খিদেও মেটাবে, স্বাস্থ্যও ভালো রাখবে।

সেদ্ধ চিকেন/ ডিম: অল্প চিকেন সেদ্ধ করে সামান্য অলিভ অয়েলে একটু রসুন, চিলি ফ্লেক্স দিয়ে সাঁতলে রাখুন। সন্ধেবেলা খেলে পেট অনেকক্ষণ ভরে থাকবে।

স্যালাড:  স্যালাড আপনি নানাভাবে তৈরি করতে পারেন, তা খেতেও চমৎকার হয়। যেমন ধরুন হালকা সেদ্ধ করা বিট বা গাজর কুরে নিয়ে জল ঝরানো টক দই, চাট মশলা, নুন-মরিচ মিশিয়ে খেতে তোফা লাগে। আর দইয়ে যদি সামান্য হিং, জিরে, সরষে, কারিপাতার ফোড়ন দেন, তা হলে তো কথাই নেই! ডিম সেদ্ধ, শসা, টোম্যাটো, লেটুস, নুন-মরিচ-লেবুর রস মিশিয়ে বানানো যায় এগ স্যালাড। ডিম বাদ দিয়ে চিনেবাদাম ভাজা বা ছোলা সেদ্ধ মেশালেও চমৎকার লাগবে খেতে। বেশ কয়েক রকম তাজা ফলের কুচি আর সামান্য চাটমশলা দিয়েও ফ্রুট স্যালাড বানানো যায়।

বাদামের মিশ্রণ: আখরোট, আমন্ড, সূর্যমুখির বীজ আর ফ্ল্যাক্স সিড শুকনো তাওয়ায় ভেজে নিন। ঠান্ডা করুন। তার মধ্যে শুকনো ক্র্যানবেরি, কালো আঙুর, কিশমিশ মেশান। এই মিশ্রণ একটি বোতলে পুরে রেখে দিন ব্যাগে। বিকেলে খিদে পেলে এক মুঠো খেলেই পেট ভরে যাবে।

ফল: আপেল বা শসা সুন্দর করে কেটে নিন। সঙ্গে রাখুন পিনাট বাটার বা জল ঝরানো দই। দুটো মিশিয়ে খেলে দারুণ। তা ছাড়া যে কোনও গোটা ফলও খেতে পারেন।

ভুট্টা সেদ্ধ/ ছোলা মাখা: সামান্য নুন-মরিচ-কাঁচালঙ্কা-ধনেপাতা-লেবুর রস দিয়ে যদি ভুট্টা বা ছোলা সেদ্ধ মেখে নিতে পারে, তা হলে দারুণ স্বাদবদল হবে।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Jalpaiguri | পুত্র সন্তানের জন্য বিয়ে করা স্ত্রীকে খুন! অভিযুক্ত স্বামীকে গ্রেপ্তারের দাবিতে অবরোধ

জলপাইগুড়ি: পুত্র সন্তানের জন্য বিয়ে করা দ্বিতীয় পক্ষের স্ত্রীকে বিষ খাইয়ে মারার অভিযোগ উঠেছিল স্বামীর…

9 mins ago

Sushmili Acharya| ১২-১৪ ঘণ্টা শুটিং করে পড়াশোনা, মাধ্যমিকে কত নম্বর পেল ‘রামপ্রসাদ’ খ্যাত সুস্মিলি?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বাংলা টেলিভিশনের ‘রামপ্রসাদ’ ধারাবাহিকে স্ত্রী সর্বাণীর চরিত্রে অভিনয় করে দর্শকদের মন…

12 mins ago

Amla Benefits | কোন ৫ কারণে গরমেও নিয়ম করে খাবেন আমলকি?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: শীতকালে রোগবালাই থেকে দূরে থাকতে আমলকির জুড়ি মেলা ভার। তবে শুধু…

26 mins ago

Madhyamik Result | ‘মাধ্যমিকই চূড়ান্ত নয়, আরও পথচলা বাকি’, জানালো রাজ্যের সেরা চন্দ্রচূড়

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার সকালে প্রকাশিত হয়েছে মাধ্যমিকের ফলাফল(Madhyamik Result)। এবার রাজ্যে সেরার সেরা…

32 mins ago

Madhyamik 1st Boy | নজরকাড়া সাফল্যে গৃহশিক্ষকই ভরসা! কী জানাল মাধ্যমিকে প্রথম চন্দ্রচূড়

কোচবিহার: রাজ্যে মাধ্যমিকে (Madhyamik-result-2024) প্রথম কোচবিহারের (Coochbehar) চন্দ্রচূড় সেন (Chandrachur Sen)। তার এই নজরকাড়া সাফল্যের…

35 mins ago

Madhyamik Result 2024 | তিনটি বিষয়েই ১০০, মাধ্যমিকে রাজ্যে প্রথম চন্দ্রচূড়ের রেজাল্ট জানুন

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বৃহস্পতিবার প্রকাশিত হয়েছে এবছরের মাধ্যমিকের রেজাল্ট (Madhyamik Result 2024)। মাধ্যমিকে প্রথম…

35 mins ago

This website uses cookies.