রাজ্য

Remal | ধেয়ে আসছে ভয়ংকর ঘূর্ণিঝড় রেমাল, কতটা প্রভাব উত্তরে?

পতিরাম: মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরের উপরে সৃষ্ট নিম্নচাপ বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে। এর দ্বারা সৃষ্ট ঘূর্ণিঝড় ‘রেমাল’ আগামী শনিবার আছড়ে পড়তে পারে দক্ষিনবঙ্গের বিস্তীর্ণ এলাকায়। কয়েকটি জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা। তবে মালদা ও দক্ষিন দিনাজপুর এই দুই জেলায় এর প্রভাব থাকবে অনেকটাই কম।
পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার থেকে সুস্পষ্ট নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে যাবে এবং শুক্রবার সকালে বঙ্গোপসাগরের মধ্যভাগে গভীর নিম্নচাপে পরিণত হবে, এরপর এগিয়ে যেতে থাকবে আরও উত্তর-পূর্ব দিকে। শনিবার ২৫ মে সকালের মধ্যে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপরে এই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। রবিবার সন্ধ্যার মধ্যে প্রবল ঘূর্ণিঝড় হিসেবে এটি বাংলাদেশ এবং সংলগ্ন পশ্চিমবঙ্গ উপকূলের কাছে পৌঁছাবে, যার ফলে ২৫ মে থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ মাঝারি বৃষ্টি হতে পারে। এর মধ্যে আবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভবনা আছে।
যদিও এই ‘রেমাল’ এর প্রভাব অনেকটাই কম থাকবে মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায়। মাঝিয়ান আবহাওয়ার পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া পর্যবেক্ষক সুমন সূত্রধর উত্তরবঙ্গ সংবাদকে জানিয়েছেন, ‘এই ঘূর্ণাবর্তের দ্বারা সৃষ্ট ঘূর্ণিঝড়ের প্রভাব মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায় একেবারেই কম থাকবে।’ এলাকায় বজ্রবিদ্যুৎ সহ ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কয়েক জায়গায় আবার কালবৈশাখী হওয়ার সম্ভাবনাও রয়েছে। তবে মালদা ও দক্ষিন দিনাজপুর জেলায় এর প্রভাব কম থাকার সম্ভাবনায় আশঙ্কার মেঘ কেটেছে অনেকটাই।

Uttarbanga Sambad

Uttarbanga Sambad was started on 19 May 1980 in a small letterpress in Siliguri. Due to its huge popularity, in 1981 web offset press was installed. Computerized typesetting was introduced in the year 1985.

Recent Posts

Siliguri | পুরনিগমের কর্মী পরিচয়ে প্রতারণার অভিযোগ, গ্রেপ্তার যুবক

শিলিগুড়ি: পুরনিগমের কর্মী পরিচয় দিয়ে প্রতারণার(Fraud) অভিযোগে গ্রেপ্তার করা হল এক যুবককে। ধৃতের নাম নিতেশ…

1 min ago

Narendra Modi | ইদের শুভেচ্ছা জানিয়ে হাসিনাকে চিঠি মোদির

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: পবিত্র ইদ-উল-আজহা উৎসবের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (Sheikh Hasina) চিঠি…

5 mins ago

Calcutta High Court | সরকারি চাকরির সুযোগ পাক রূপান্তরকামীরাও, সংরক্ষণের নির্দেশ হাইকোর্টের

কলকাতা: রাজ্যের সমস্ত সরকারি চাকরিতে রূপান্তরকামীদের জন্য এক শতাংশ সংরক্ষণ নিশ্চিত করতে পশ্চিমবঙ্গ সরকারকে নির্দেশ…

40 mins ago

EVM Hacking | মাস্কের পোস্ট ঘিরে ফের বিতর্কে ইভিএম, সমালোচনায় বিজেপি-কংগ্রেস

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোট মিটতেই ফের বিতর্কে ইভিএম (EVM Hacking)। রবিবার টেসলা কর্তা…

48 mins ago

Mahananda | স্নান করতে নেমে মহানন্দায় তলিয়ে গেলেন ব্যক্তি, শুরু উদ্ধারকাজ

শিলিগুড়ি: স্নান করতে গিয়ে মহানন্দার(Mahananda) জলে তলিয়ে গেলেন এক ব্যক্তি। গত দুদিন ধরে পাহাড় ও…

52 mins ago

Rape case | ছলেবলে ভয় দেখিয়ে ধর্ষণ! তৃণমূল শ্রমিক নেতার বিরুদ্ধে অভিযোগ আলিপুরদুয়ার থানায়

আলিপুরদুয়ার: শাসকদলের শ্রমিক সংগঠনের এক নেতার বিরুদ্ধে প্রতিবেশী গৃহবধূকে একাধিকবার ধর্ষণের অভিযোগ উঠল শনিবার। ঘটনায় আলিপুরদুয়ার…

1 hour ago

This website uses cookies.