উত্তরবঙ্গ

Elephant Death । হাতির মৃত্যু ঠেকাতে উদ্যোগ, রেলের কন্ট্রোল রুমে তিন বনকর্মী

আলিপুরদুয়ার : রেল ও বন দপ্তর সমন্বয় করে হাতিমৃত্যু (Elephant Death)। আটকাতে উদ্যোগ নিয়েছে। সম্প্রতি রেলের কন্ট্রোল রুমে তিনজন বনকর্মীকে নিযুক্ত করা হয়েছে। এতে বনকর্মীদের কাছ থেকে হাতির উপস্থিতি জানতে পারছে রেল। আবার লোকো পাইলটরা হাতির উপস্থিতি বুঝতে পারলেই বন দপ্তরকে জানাচ্ছেন। বন দপ্তর তখন হাতির গতিবিধির উপর নজরদারি চালাচ্ছে। এতে হাতি-রেল সংঘাত এড়ানো সম্ভব হচ্ছে বলে মনে করছেন রেল ও বন দপ্তরের কর্তারা।
উত্তর-পূর্ব সীমান্ত রেলের (N F Railway) আলিপুরদুয়ার ডিভিশনের ডিআরএম অমরজিৎ গৌতম ইতিপূর্বে রেলের কন্ট্রোল রুমে বন দপ্তরের কর্মীদের নিযুক্ত করার বিষয়ে বলেছিলেন। এদিন রেলের এক কর্তা রেলের কন্ট্রোল রুমে তিনজন বনকর্মীর কাজে যোগ দেওয়ার কথা জানান।
এই বিষয়ে বক্সা ব্যাঘ্র-প্রকল্পের ডেপুটি ফিল্ড ডিরেক্টর (পশ্চিম) পারভিন কাশোয়ান বলেন, ‘রেলের কন্ট্রোল রুমে তিনজন কর্মী নিযুক্ত রয়েছেন। রেলের সঙ্গে ভালোভাবে সমন্বয় রেখেই বন দপ্তর কাজ করছে। সাফল্য মিলেছে।’ বন দপ্তর সূত্রে জানা গিয়েছে, এদিন রাজাভাতখাওয়া এলাকায় শিকারি গেটের সামনে ভিস্টাডোম যাওয়ার সময় লোকো পাইলট হাতি দেখতে পান। তড়িঘড়ি তিনি কন্ট্রোল রুমে জানাতেই বনকর্মীরা হাতির গতিবিধির উপর নজর রাখা শুরু করেন। একইরকমভাবে সম্প্রতি ডুয়ার্স রেল রুট সংলগ্ন এলাকায় হাতির উপস্থিতি কন্ট্রোল রুমের বনকর্মীদের জানানো হয়। বন দপ্তরের কর্মীদের কাছ থেকে হাতির নির্দিষ্ট অবস্থান জানার পর লোকো পাইলটরা ট্রেনের গতি নিয়ন্ত্রণ করছেন। এতে দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে বলে জানান রেল ও বনকর্তারা। সেই জায়গা অতিক্রম করার পর লোকো পাইলটদের কাছ থেকে ফিডব্যাক নেওয়া হচ্ছে। শেষপর্যন্ত হাতিকে কোন জায়গায় কী অবস্থায় দেখা গিয়েছে তার খোঁজ নেওয়া হয়। ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহ থেকেই রেলের কন্ট্রোল রুমে বন দপ্তরের কর্মীদের নিযুক্ত করা হয়েছে। তিনজন কর্মী আট ঘণ্টা করে দায়িত্বে থাকেন।

Sabyasachi Bhattacharya

Sabbyasachi Bhattacharjee Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 23 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Bihar bridge collapse | উদ্বোধনই হয়নি, তার আগেই ভেঙে পড়ল ১২ কোটি ব্যয়ের নির্মীয়মাণ সেতু

কিশনগঞ্জ: উদ্বোধনের আগেই ভেঙে পড়ল ১২ কোটি টাকা ব্যয়ের নির্মীয়মাণ সেতু (Bihar bridge collapse)। মঙ্গলবার…

28 mins ago

Newra river | নেওরা নদীর ভাঙন ঠেকাতে তৎপর সেচ দপ্তর, শুরু হল বাঁধ নির্মাণের কাজ

চালসাঃ অবশেষে মেটেলি ব্লকের বিধাননগর গ্রাম পঞ্চায়েতের শালবাড়ি গুয়াবাড়ি সংলগ্ন এলাকায় শুরু হল নেওরা নদীর…

34 mins ago

Train Accident | উদ্ধারকাজে গাড়ির চাকায় ক্ষতি চাষের, তবুও আফসোস নেই সিংহীভাষার

ফাঁসিদেওয়া: ভয়াবহ ট্রেন দুর্ঘটনার (Train Accident) সাক্ষী থেকেছে ফাঁসিদেওয়ার রাঙ্গাপানির সিংহীভাষা গ্রাম। যেখানে সোমবার ইদের…

54 mins ago

Elephant Death | বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাতির মৃত্যু রুখতে বৈঠক

নাগরাকাটা: বিদ্যুৎস্পৃষ্ট (Electrocution Death) হয়ে হাতির মৃত্যু (Elephant Death) রুখতে ঝুলে থাকা কিংবা আবরণহীন তার…

1 hour ago

Alipurduar | রাজ্য সড়কে ফাটল, যাতায়াত নিয়ে শঙ্কা, অবিলম্বে ব্যবস্থা গ্রহণের দাবি স্থানীয়দের

শামুকতলা: শামুকতলা-আলিপুরদুয়ার রাজ্য সড়কের তালেশ্বরগুড়ি চৌপথি সংলগ্ন শিঙিমারি ব্রিজের পাশে রাজ্য সড়কে বড় ফাটল দেখা…

1 hour ago

Mumbai Murder | সম্পর্কে অবনতি! প্রকাশ্য রাস্তায় প্রেমিকাকে নৃশংসভাবে খুন করল প্রেমিক

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ এক বীভৎস ঘটনার সাক্ষী থাকল মুম্বই। প্রকাশ্য রাস্তায়, প্রেমিকাকে মাথায় আঘাত…

1 hour ago

This website uses cookies.