Thursday, July 25, 2024
Homeস্বাস্থ্যশুনতে হবে যত্ন নিয়ে

শুনতে হবে যত্ন নিয়ে

আজকাল তরুণ ছেলেমেয়েদের দিকে তাকালেই দেখবেন, তঁাদের কানে ইয়ারবাডস বা হেডফোন নামক একখানা যন্ত্র গোঁজা। ফোনে কথা বলা হোক কিংবা গান শোনা বা ভিডিও দেখা- সবেতেই সেই ডিভাইসটি তঁােদর নিত্যসঙ্গী, ফ্যাশনের অংশও বটে। কিন্তু ডিভাইসটির অতি ব্যবহারে যে কানের ক্ষতি হচ্ছে সেটা তাঁরা বুঝেও যেন বুঝতে চাইছে না।

এরই মধ্যে আরও উদ্বেগ বাড়িয়েছে ওয়ার্লড হেলথ অর্গানাইজেশন (হু)- র একটি রিপোর্ট। যেখানে বলা হয়েছে, অত্যধিক জোরে গান শোনা বা অতিরিক্ত ভলিউম দিয়ে ইয়ারবাডস ব্যবহার করার ফলে ১২ থেকে ৩৫ বছর বয়সি প্রায় ১০০ কোটিরও বেশি মানুেষর শ্রবণশক্তি কমে যাওয়ার ঝুঁকি রয়েছে।

হু’র শ্রবণ সংক্রান্ত ওয়ার্ল্ড রিপোর্ট ২০২১ অনুযায়ী, ২০৫০ সালের মধ্যে প্রায় চারজনের মধ্যে একজনের শ্রবণক্ষমতা কমবে। বিশেষজ্ঞদের বিশ্বাস, এই সংখ্যাটা উল্লেখোযোগ্যভাবে বাড়বে। ইয়ারবাডস এবং হেডফোনই যে শ্রবণক্ষমতা কমার অন্যতম কালপ্রিট সে ব্যাপারে তঁারা প্রায় নিশ্চিত। সমীক্ষা বলছে, প্রায় ৬৫ শতাংশ মানুষ ইয়ারবাডস বা হেডফোনের সাহায্যে ৮৫ ডেসিবেলের উপর ভলিউমে প্রতিনিয়ত গান শুনছেন, যা অন্তঃকর্ণের ক্ষতি করছে। এই ধরনের ডিভাইসের বেশিরভাগই ভলিউম আউটপুট নিয়ন্ত্রণ করে না।

এই মারাত্মক শ্রবণশক্তির সমস্যা প্রতিরোধে বিশেষজ্ঞরা ৬০/৬০ নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন। অর্থাৎ আপনার ডিভাইসের সর্বোচ্চ ভলিউমের ৬০ শতাংশ বেশি ভলিউমে ৬০ মিনিটের বেশি সময় ধরে গান শোনা উচিত নয়।

ক্রমবর্ধমান সচেতনতা সত্ত্বেও দ্রুত শ্রবণশক্তির সমস্যা শনাক্ত করতে উল্লেখযোগ্য কিছু চ্যালেঞ্জ রয়েই গিয়েছে। অনেকের ক্ষেত্রে সতর্কতার লক্ষণগুলি দেখা গেলেও পরিস্থিতি খারাপ না হওয়া পর্যন্ত তঁারা ডাক্তারের কাছে যান না, বললেন গুন্টুরের ইএনটি স্পেশালিস্ট ডাঃ এন প্রসাদ। যদিও অনেক টেকস্যাভি বাবা-মায়ের মধ্যে এই সংক্রান্ত সচেতনতা বেেড়ছে। অনেকেই ছেলেমেয়েদের স্ক্রিন টাইম ও হেডফোন ব্যবহারে বিধিনিষেধ টেনেছেন। এই সচেতনতা প্রাপ্তবয়স্ক বিশেষ করে তরুণদের মধ্যে আনা প্রয়োজন।

শ্রবণক্ষমতা কমে যাওয়ার বিভিন্ন উপসর্গ রয়েছে। যেমন, একই কথা বারেবারে বলতে বলা, কত্থোপকথন অনুসরণ করতে সমস্যা, বিশেষ করে টেলিফোন বা রেস্তোরঁার মতো কোলাহলপূর্ণ পরিবেশে। আপনার মনে হতে পারে মানুষজন বিড়বিড় করছেন। এছাড়া উচ্চ আওয়াজ (হাইপিচড সাউন্ডস) যেমন পাখির গান শুনতে অক্ষমতা, টেলিভিশন, কম্পিউটার বা ট্যাবলেটের ভলিউম বাড়ানোর প্রয়োজনীয়তা। আপনার মনে হতে পারে কানে যেন ঘণ্টা বাজছে। আপনি বুঝতে পারবেন যদি কানের ভেতরে কোনও েপ্রশার বা ফ্লুইড থাকে। সেইসঙ্গে ভারসাম্যে সমস্যা হতে পারে বা মাথা ঘোরাতে পারে।

চোখে কম দেখা যেমন স্বাভাবিক, তেমনই কানে কম শোনাও অস্বাভাবিক নয়। কিন্তু তাই বলে ইয়ারবাডস বা হেডফোনের যথেচ্ছ ব্যবহারও কোনও কাজের কথা নয়। আর তাই শ্রবণ সমস্যা প্রতিরোধে সচেতনতা বাড়ানোর কোনও বিকল্প নেই। বছরে অন্তত একবার কানের পরীক্ষা করান।

Sushmita Ghosh
Sushmita Ghoshhttps://uttarbangasambad.com/
Sushmita Ghosh is working as Sub Editor Since 2018. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.
RELATED ARTICLES
- Advertisment -
- Advertisment -spot_img

LATEST POSTS

Paris Olympic 2024 | অলিম্পিকের প্রথম ম্যাচেই তুমুল অশান্তি, মরক্কোর কাছে ১-২ গোলে হেরে...

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ প্যারিস অলিম্পিক্সে প্রথম ম্যাচেই হেরে গেল কোপা জয়ী আর্জেন্টিনা। মরক্কোর বিরুদ্ধে ১-২ গোলে হেরে গেল লিয়োনেল মেসির দেশ। এদিনের ম্যাচে...

Potato traders strike | ধর্মঘট প্রত্যাহার ব্যবসায়ীদের, বৃহস্পতিবার থেকে বাজারে স্বাভাবিক হবে আলুর যোগান...

0
উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ ধর্মঘট প্রত্যাহার করে নিলেন আলুব্যবসায়ীরা। বুধবার রাত থেকেই রাজ্যের হিমঘর থেকে আলু বেরিয়ে বাজারমুখী হবে। বৃহস্পতিবার থেকে বাজারে স্বভাবিক হবে...

DY Chandrachud | ‘সিকিউরিটি কো বুলাও’, শুনানি চলাকালীন মেজাজ হারিয়ে হুংকার চন্দ্রচূড়ের

0
নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে (Supreme Court) নিট ইউজি শুনানির সময় মঙ্গলবার আচমকাই মেজাজ হারালেন দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud)। এক প্রবীণ আইনজীবীকে প্রকাশ্যে...

India-Sri Lanka series | ভারত সিরিজের দল ঘোষণা, শ্রীলঙ্কার নেতৃত্বে আসালাঙ্কা, ফিরলেন চান্ডিমল

0
কলম্বো: সিরিজের দামামা বাজিয়ে দ্বীপরাষ্ট্রে পা রেখেছে ভারতীয় দল। গৌতম গম্ভীর জমানার শুরুর অপেক্ষায় তাকিয়ে ক্রিকেট মহলও। পারদ চড়িয়ে এদিন দল ঘোষণা করল শ্রীলঙ্কাও।...

Kerala | মস্তিষ্কের জটিল অসুখকে জয়, সুস্থ হয়ে উঠল কেরলের কিশোর

0
নয়াদিল্লি: অ্যামোবিক মেনিঙ্গোএনসেফালাইটিস। মস্তিষ্কের বিরল সংক্রমণ। একবার সংক্রামিত হলে বেঁচে ফেরার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। এই সংক্রমণে মৃত্যুর হার ৯৭ শতাংশ। গোটা বিশ্বে...

Most Popular