Top News

Lok sabha Election-2024 | অস্তিত্বহীন আসনে প্রার্থী ঘোষণা, অসমে সংশোধিত তালিকা প্রকাশ করল বিজেপি

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ (Lok sabha Election-2024) যে আসনের অস্তিত্ব নেই, সেই আসনেও প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। লোকসভা নির্বাচনে অসমের ১৪টি আসনে প্রার্থী তালিকা ঘোষণা করা হলে এই ভুল নজরে আসে। আর এই বিষয়টি নিয়ে তুমুল বিতর্ক তৈরি হয়েছে অসমের রাজনৈতিক মহলে। বিরোধীদের বক্তব্য, যে রাজ্যে বিজেপি ক্ষমতায় রয়েছে, সেই রাজ্যে কেন্দ্রের শাসক দলের এমন ভুল কাম্য নয়।

লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণা হয়নি এখনও। আর তার আগেই দেশের বিভিন লোকসভা কেন্দ্রের প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। অসমের ১৪টি লোকসভা আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছে গেরুয়া শিবির। কিন্তু তাতে ছত্রে-ছত্রে ভুল ছিল। এই রাজ্যে যে আসনের কোনও অস্তিত্ব নেই, সেই আসনে প্রার্থীর নাম ঘোষণা করা হয়। জানা গিয়েছে, ২০১৯ সালের পর অসমে যে আসন পুনর্বিন্যাস হয়েছে এবং একাধিক রদবদল হয়েছে, সেটা থেকে নজর এড়িয়ে গিয়েছিল বিজেপির। অসমের পুর্নবিন্যাস অনুযায়ী তেজপুর বলে অসমে আর কোনও আসন নেই। এখন শোনিতপুর আসন আছে। একই ভুল হয়েছিল কলিয়াবর এবং মঙ্গলদইয়ের ক্ষেত্রে। ২০২৩ সালের পুনর্বিন্যাসের বিজ্ঞপ্তি অনুযায়ী, অসমে এখন ওই দুটি আসনের অস্তিত্ব নেই। এখন কাজিরাঙা এবং দারাং-উদলগিরি লোকসভা আসন হয়েছে। কিন্তু অসমের পুর্নবিন্যাস হওয়ার আগে থাকা দুটি আসনে প্রার্থী দিয়েছে বিজেপি। যদিও বিষয়টি নজরে আসতেই অসন্তোষের মুখে পড়ে রবিবার সংশোধিত তালিকা প্রকাশ করেছে বিজেপি।

২০২৩ সালের ১১ অগস্ট অসমের পুনর্বিন্যাস নিয়ে জারি হওয়া নির্বাচন কমিশনের বিজ্ঞপ্তি অনুযায়ী, করিমগঞ্জ এখন জেনারেল (সাধারণ) আসন হয়ে গিয়েছে। আর জেনারেল আসন থেকে ‘তপসিলি জাতিদের জন্য সংরক্ষিত’ আসনের তকমা পেয়েছে শিলচর। কিন্তু বিজেপি প্রাথমিক প্রার্থীতালিকায় করিমগঞ্জকে সাধারণ আসন হিসেবে দেখানো হয়েছে। শিলচরের পাশে জুড়েছে ‘তপসিলি জাতিদের জন্য সংরক্ষিত’ শব্দবন্ধ।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

PM Modi | ‘পাকিস্তানের কাছে আগে বোমা ছিল, এখন ভিক্ষের বাটি’, কটাক্ষ মোদির

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ‘পাকিস্তানের কাছে আগে বোমা ছিল, এখন ভিক্ষের বাটি’, এমনই মন্তব্য করলেন…

17 mins ago

Dakshin Dinajpur | আদিবাসী কিশোরীকে শ্লীলতাহানি! গ্রেপ্তার পঞ্চাশোর্ধ্ব মিল মালিক

বুনিয়াদপুর: ধান ভাঙার মিলঘরে ১৩ বছরের আদিবাসী কিশোরীকে শ্লীলতাহানির অভিযোগে (Harassment Case) পঞ্চাশোর্ধ্ব মিল মালিককে…

28 mins ago

Kyrgyzstan | কিরঘিজস্তানে হামলার শিকার বিদেশি পড়ুয়ারা, ভারতীয়দের সতর্ক করলেন জয়শংকর

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: বিদেশি পড়ুয়ারা (Foreign students) হামলার শিকার হচ্ছেন কিরঘিজস্তানে (Kyrgyzstan)। হামলাকারীদের মূল…

43 mins ago

Flight Emergency Landing | ১৩৭ যাত্রীকে নিয়ে জরুরি অবতরণ এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: যান্ত্রিক গোলযোগের কারণে ১৩৭ জন যাত্রীকে নিয়ে জরুরি অবতরণ করল এয়ার…

45 mins ago

Afghanistan flood | প্রবল বর্ষণ, বন্যায় আফগানিস্তানে ৫০ জনের মৃত্যু

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: প্রবল বর্ষণের জেরে বন্যায় আফগানিস্তানে ৫০ জনের মৃত্যু হয়েছে। আন্তর্জাতিক সংবাদ…

49 mins ago

Government Tripal | ত্রাণের ত্রিপল বিকোচ্ছে হাটে! তুমুল বিতর্ক মালদায়

মানিকচক: খোলা হাটে চড়া দামে দেদারে বিক্রি হচ্ছে সরকারি সিলমোহর লাগানো ত্রিপল। একটি দুটি নয়…

54 mins ago

This website uses cookies.