Top News

স্পেন ও দুবাই সফরে মমতা বন্দ্যোপাধ্যায়, মিলল কেন্দ্রের সবুজ সংকেত

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: স্পেন সফরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।পশ্চিমবঙ্গে বানিজ্যিক ক্ষেত্রে লগ্নি টানতে মুখ্যমন্ত্রীর স্পেন সফর।নবান্ন সুত্রে জানা যাচ্ছে, বাণিজ্য সম্মেলন তথা বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটের জন্য প্রস্তুতি শুরু হয়েছে। আর সেই সুত্রেই স্পেনে যাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর এই সফরে সঙ্গী হতে পারেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, শিল্প দপ্তরের কর্তা, শিল্প ও বনিক মহলের প্রতিনিধি দল।

আগামী ১২ সেপ্টেম্বর মুখ্যমন্ত্রী রওনা হবেন স্পেনের উদ্দেশে। তার পর দুবাই হয়ে তাঁর কলকাতায় ফেরার কথা ২৩ সেপ্টেম্বর এমনটাই জানা যাচ্ছে নবান্ন সুত্রে। ইতিমধ্যে নবান্নের এক প্রতিনিধি স্পেনে বণিক সভা ও শিল্প সংস্থাগুলির সঙ্গে ‘ট্র্যাক টু বৈঠক’ করে এসেছেন।বাংলায় উৎপাদন ক্ষেত্রে বিদেশি লগ্নি টানতে মুখ্যমন্ত্রীর এই প্রচেষ্টা বলে মনে করছে শাসক দল। যাতে করে রাজ্যে তৈরি হয় আরও কর্মসংস্থান। যদিও ভারতের বিভিন্ন রাজ্যে উৎপাদন ক্ষেত্রে বিদেশি লগ্নি আসা শুরু হয়েছে। এবার সেই সুযোগকেই নিজের রাজ্যে কাজে লাগাতে চাইছেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রীর বিদেশ সফর নিয়ে সবচেয়ে বড় প্রশ্ন ছিল কেন্দ্রের অনুমতি পাবেন কিনা। কেননা এর আগেও দিল্লি মমতা বন্দ্যোপাধ্যায়ের চিন, নেপাল, রোম সফরে আপত্তি করেছিল। সুতরাং এবারও একই আশঙ্কা করেছিলেন মমতা। কেননা, সরকারি কাজে যদি কোন রাজ্যের মুখ্যমন্ত্রী বিদেশ সফর করেন তবে বিদেশ মন্ত্রকের ছাড়পত্র বাধ্যতামূলক।তাতে দুটি সুবিধা হয়।এক, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় কেন্দ্রীয় সরকার চাইলে রাজ্যের মুখ্যমন্ত্রীর মাধ্যমে কূটনৈতিক দৌত্য চালাতে পারেন।দুই, সে দেশের ভারতীয় দূতাবাস প্রটোকল বাবদ লজিস্টিক সাপোর্ট দেয়।কিন্তু রাজ্যের মুখ্যমন্ত্রী যদি তার ব্যক্তিগত প্রয়োজনে বিদেশ সফরে যান তবে কেন্দ্রের অনুমতি প্রয়োজন পড়ে না।

উল্লেখ্য, মমতা বন্দ্যোপাধ্যায়ের বিদেশ সফর নিয়ে তিক্ত সম্পর্ক কেন্দ্রের সঙ্গে। এর আগেও একবার চিনের কুনমিং সফরে যাওয়ার অনুমতি চেয়েছিলেন মমতা, কিন্তু মোদি সরকারের অনুমতি মেলেনি। এরপর আমেরিকার শিকাগোতে একটি অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো তৃণমূল সুপ্রিমোকে, কিন্তু তাতেও বাঁধা দেয় বিদেশমন্ত্রক। কিন্তু এবার আর আপত্তি আসেনি বিদেশমন্ত্রক থেকে। সুতরাং মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পেন সফর একপ্রকার নিশ্চিত।

Mistushree Guha

Mistushree Guha is working as Sub Editor. Presently she is attached with Uttarbanga Sambad Online. Mistushree is involved in Copy Editing, Uploading in website.

Recent Posts

Money seized | হাওয়ালা ব্যবসায়ীদের ডেরায় হানা বিহার পুলিশের, নেপাল সীমান্ত রকসলে উদ্ধার ৯৪ লক্ষ টাকা

কিশনগঞ্জঃ নির্বাচনের মাঝেই ফের লক্ষ লক্ষ দেশি-বিদেশি টাকা উদ্ধার করল বিহার পুলিশ। রবিবার এই বিপুল…

52 mins ago

Cooch Behar | অক্সফোর্ডে সাফল্য কোচবিহারের মেয়ের, খুশির হাওয়া জেলাজুড়ে

কোচবিহার: এবার অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়েও সাফল্যের চিহ্ন রাখল কোচবিহার। শনিবার বিশ্বসেরা এই বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ…

1 hour ago

Belacoba | রাস্তা নির্মাণে নিম্নমানের কাজের অভিযোগ, প্রতিবাদে তুমুল বিক্ষোভ গ্রামবাসীদের

বেলাকোবাঃ রাস্তা নির্মাণে নিম্নমানের কাজের অভিযোগে সরব হলেন গ্রামবাসীরা। ঘটনাটি জলপাইগুড়ির সদর ব্লকের বেলাকোবা গ্রাম…

2 hours ago

Raiganj | ত্রিপুরার ব্যবসায়ী খুন কাণ্ড, রায়গঞ্জ থেকে ধৃত মূল পাণ্ডা

রায়গঞ্জ: অবশেষে ধরা পড়ল ত্রিপুরার প্রতিষ্ঠিত ব্যবসায়ী দুর্গাপ্রসন্ন দেব খুনের মূল পাণ্ডা রাকেশ বর্মন (৩৩)।…

2 hours ago

Kidnap | যুবতীকে অপহরণ! অপহৃতার খোঁজে তল্লাশি পুলিশের, গ্রেপ্তার মূল অভিযুক্তের কাকা

রায়গঞ্জঃ এক তরুণীকে অপহরণ করে অন্যত্র লুকিয়ে রাখার অভিযোগে মূল অভিযুক্তের কাকাকে গ্রেপ্তার করল রায়গঞ্জ…

3 hours ago

WhatsApp | হোয়াটসঅ্যাপের ভয়েস মেসেজে স্ত্রীকে তিন তালাক, শ্রীঘরে স্বামী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: হোয়াটসঅ্যাপে ভয়েস মেসেজ পাঠিয়েছিলেন স্বামী। সেই মেসেজ খুলতেই স্ত্রী শুনতে পেলেন…

3 hours ago

This website uses cookies.