Top News

ভারতের মুকুটে জুড়ল নয়া পালক, বিক্রান্তের ডেকে অবতরণ যুদ্ধবিমান মিগ-২৯কে-র

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ভারতের মুকুটে জুড়ল নয়া পালক। বৃহস্পতিবার রাতে ভারতীয় নৌবাহিনীর বিমানবাহী যুদ্ধজাহাজ আইএনএস বিক্রান্তে সফলভাবে অবতরণ করল যুদ্ধবিমান মিগ-২৯ কে। যা ভারতকে প্রতিরক্ষা ক্ষেত্রে কয়েকগুণ এগিয়ে দিল বলে মনে করছেন প্রতিরক্ষা মন্ত্রক ও সামরিক বিশেষজ্ঞরা।

নৌসেনা সূত্রের খবর, ঘণ্টায় আড়াইশো কিলোমিটার গতিতে বিক্রান্তের ডেকের রানওয়েতে মিগ-২৯কে যুদ্ধবিমানকে ‘অ্যারেস্টেড ল্যান্ডিং’ করানো হয়। মাত্র আড়াই সেকেন্ডের মধ্যে গতিবেগ নামিয়ে আনা হয়ে শূন্যে। ভারতীয় নৌসেনার তরফে জানানো হয়েছে, মাত্র তিন মাসের মধ্যে রাতের অন্ধকারে যুদ্ধবিমান নামানোর এই ধরনের প্রচেষ্টা সফল হওয়ার পিছনে ভারতীয় সেনা, বিক্রান্তের কর্মীরা ও নাভাল পাইলটদের দক্ষতা, পেশাগত দায়বদ্ধতা ও অক্লান্ত পরিশ্রমই আসল কারণ। প্রতিরক্ষা বিশেষজ্ঞদের মতে, রাতের অন্ধকারে সফল এই ‘অ্যারেস্টেড ল্যান্ডিং’ ভারতীয় নৌবাহিনীর শক্তি আরও বৃদ্ধি করবে।

ভারতীয় সেনার মুখপাত্র জানান, আইএনএস বিক্রান্তে রাতের অন্ধকারে মিগ-২৯কে যুদ্ধবিমানকে নামাতে সক্ষম করে ভারতীয় নৌসেনা ফের ঐতিহাসিক একটি মাইলস্টোন তৈরি করতে সফল হয়েছে।

জানা গিয়েছে, ২০ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি ৫ হাজার টনের আইএনএস বিক্রান্ত ভারতীয় নৌবাহিনীর বৃহত্তম যুদ্ধজাহাজ। এই যুদ্ধজাহাজটি ২৬২ মিটার দীর্ঘ, ৬২ মিটার চওড়া এবং ৫৯ মিটার উঁচু। এক দশকেরও বেশি সময় ধরে বিমানটি নির্মাণের কাজ চলেছে। ২০২১ সালের আগস্টে ‘সি ট্রায়াল’ শুরু করা হয়েছিল। প্রায় এক বছর ধরে এই ‘ট্রায়াল’ প্রক্রিয়া চলে। এর পর গত বছর সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে জলে ভাসিয়েছিলেন এই রণতরী।

Solanki Paul

Solanki Paul is working as Sub Editor based in Darjeeling district of West bengal since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Rahul Gandhi | রাহুল গান্ধি ব্রিটিশ নাগরিক! রায়বরেলি মনোনয়ন বাতিলের দাবিতে অভিযোগ কমিশনে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: প্রশ্ন তোলা হল রাহুল গান্ধির (Rahul Gandhi) নাগরিকত্ব নিয়েই! ওয়েনাডে ভোট…

14 mins ago

Weather Report | তীব্র গরম থেকে অবশেষে স্বস্তি, রাজ্যের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: তীব্র গরম থেকে অবশেষে স্বস্তি! রবিবার থেকেই বঙ্গে হাওয়া বদলের পূর্বাভাস…

56 mins ago

ঋষি শেষের ডাক বিলেতের ভোটে

  সায়ন্তন দাস অধিকারী ব্রিটেনের যাবতীয় নির্বাচনি সমীক্ষার একটাই পূর্বাভাস, ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী…

1 hour ago

আলো দেখে ভয় পেয়েছে আমেরিকা

  শুভঙ্কর মুখোপাধ্যায় অন্ধকারে থাকলে যা হয় আর কি! একটুখানি আলো দেখেই ভয় পেয়ে গেছে…

1 hour ago

Poonch Terrorist Attack | পুঞ্চে বায়ুসেনার কনভয়ে জঙ্গি হামলা, শহিদ এক জওয়ান

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরের (Jammu and kashmir) পুঞ্চে (Poonch) বায়ুসেনার কনভয়ে জঙ্গিদের…

1 hour ago

Viral Video | গরম থেকে বাঁচতে রাস্তার উপর শেড! অভিনব উদ্যোগ দেখে মুগ্ধ নেটপাড়া

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: তীব্র গরমে নাজেহাল দেশের অধিকাংশ রাজ্য। গরমের হাত থেকে বাঁচতে মানুষ…

2 hours ago

This website uses cookies.