Breaking News

মঙ্গলবার থেকে শুরু ২,০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া, তার আগে বড় মন্তব্য আরবিআই গভর্নরের

নয়াদিল্লি: ২,০০০ টাকার নোট বদল নিয়ে হুড়োহুড়ির কোনও দরকার নেই। সাধারণ মানুষকে আশ্বস্ত করলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। সোমবার তিনি জানান, বাজারে থাকা সব ২,০০০ টাকার নোট বদলে দেওয়ার মতো টাকা ব্যাংকগুলির কাছে আছে। ৩০ সেপ্টেম্বরের ডেডলাইন আদতে প্রক্রিয়া মসৃণ করার জন্য ধার্য করা হয়েছে।

মঙ্গলবার থেকে ব্যাংকে শুরু হবে ২,০০০ টাকার নোট বদলের প্রক্রিয়া। এরই মধ্যে এসবিআই ঘোষণা করে জানিয়েছে, একবারে কোনও পরিচয়পত্র ছাড়াই ১০টি ২০০০ টাকার নোট বদল করা যাবে। তবে ব্যাংকে নোট বদল শুরুর আগে অনেকেই পেট্রোল পাম্পে ২,০০০ টাকার নোট বদলের চেষ্টা চালাচ্ছেন। অনেকক্ষেত্রে আবার পাম্পের লোকেরা মানা করে দেওয়ায় আতঙ্ক তৈরি হচ্ছে। অনেকে ২,০০০ টাকার নোট নিয়ে সোনার দোকানো পৌঁছে যাচ্ছেন। এদিকে আরবিআইয়ের বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে লেখা, ২,০০০ টাকার নোট অবৈধ হচ্ছে না। ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তা লেনদেনের জন্য ব্যবহার করা যাবে।

সম্প্রতি, আরবিআইয়ের তরফে জানিয়ে দেওয়া হয়, ২,০০০ টাকার নোট বাতিল করা হচ্ছে। নতুন করে আর ২,০০০ টাকার নোট ছাপানো হবে না। চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২,০০০ টাকার সমস্ত নোট তুলে নেবে আরবিআই। আপাতত এই নোট বৈধ থাকবে। যাঁদের কাছে এখনও ২০০০ টাকার নোট রয়েছে তাঁদের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাংকে জমা করার নির্দেশ দেওয়া হয়। এদিকে এই ঘোষণা ২০১৬ সালের নোটবন্দির সেই স্মৃতি উসকে দেয়। ২০১৬ সালে নোট বাতিল করেছিল নরেন্দ্র মোদি সরকার। সে বার ৫০০ এবং ১,০০০ টাকার নোট বাতিল করা হয়েছিল। যা ঘিরে দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছিল। এবার ২,০০০ টাকার নোট বাতিলকে ঘিরে জনগণের মনে সেই আতঙ্কই কাজ করতে থাকে। এই নিয়েই এদিন আশ্বস্ত করেন আরবিআই গভর্নর।

Sushmita Ghosh

Sushmita Ghosh is working as Sub Editor Since 2018. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Malda | ভাঙনে কেড়েছে ঘর, আগুনে ছাই পরিচয়পত্রও! ভোটদান নিয়ে সংশয়ে বলরামপুর

শেখ পান্না, রতুয়া: বিধ্বংসী অগ্নিকাণ্ডে ভিটেমাটি হারিয়েছে মালদার (Malda) বলরামপুর (Balrampur) গ্রামের প্রায় ৬০টি পরিবার৷…

12 mins ago

Student Stabbed | অস্ট্রেলিয়ায় ভারতীয় ছাত্রকে ছুরি দিয়ে কুপিয়ে খুন

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ায় ভারতীয় ছাত্রকে ছুরি দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠল। মেলবোর্নের ওরমন্ডে…

12 mins ago

Illegal business | ভুটানে সস্তা জ্বালানি, সীমান্ত পেরিয়ে রমরমিয়ে চলছে অবৈধ কারবার

বানারহাট: ভুটানে সস্তা পেট্রোল-ডিজেল। ভুটানের সেই সস্তার তেল সীমান্ত পেরিয়ে নিয়ে এসে ভারত-ভুটান সীমান্তের বিভিন্ন…

31 mins ago

Lok Sabha Election 2024 | রাত পোহালেই ভোট, পোলিং এজেন্ট দেওয়ার প্রস্তুতি মালদায়

বৈষ্ণবনগর: কংগ্রেস, বিজেপি, তৃণমূল ইতিমধ্যেই দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রে নিজেদের রাজনৈতিক প্রচার শেষ করেছে। সোমবার…

33 mins ago

Covishield | কোভিশিল্ডের পার্শ্বপ্রতিক্রিয়া! এবার মামলা শুনবে সুপ্রিম কোর্ট

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কোভিড টিকা কোভিশিল্ডের (Covishield) পার্শ্বপ্রতিক্রিয়ার (Side effects) সম্ভাবনা ইতিমধ্যেই স্বীকার করে…

35 mins ago

Madhyamik Result | বাবা পরিযায়ী শ্রমিক, মাধ্যমিকে সফল হয়ে চিকিৎসক হওয়ার স্বপ্ন দীপশিখার

দেওয়ানহাট: তার বয়স তখন সবে পাঁচ। বাবা-মায়ের হাত ধরে সে পৌঁছে গিয়েছিল গোলাপি শহর জয়পুরে।…

43 mins ago

This website uses cookies.