রাজ্য

বন্ধ পানিঘাটায় বিল গেটসের ছোঁয়া

নকশালবাড়ি ও শিলিগুড়ি: ন’বছর ধরে বন্ধ পানিঘাটা চা বাগান। সেই বাগানের শ্রমিক পরিবারগুলির অর্থনৈতিক অবস্থার উন্নতিতে এবার বিল গেটস-এর সংস্থার সাহায্য নেওয়া হচ্ছে। শনিবার বন্ধ চা বাগানে গিয়ে প্রাক্তন সচিব হর্ষবর্ধন শ্রিংলা এই দাবি করেছেন।

বিল গেটসের সংস্থা গেটস ফাউন্ডেশনের প্রতিনিধিদল এ মাসেই পানিঘাটা চা বাগানে এসে সমীক্ষার কাজ শুরু করবে। সেই সমীক্ষার রিপোর্টের ভিত্তিতেই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানিয়েছেন। শ্রিংলা দাবি করেছেন, পশ্চিমবঙ্গে গেটস ফাউন্ডেশন এই প্রথম আসছে। বড় কোনও সংস্থার হাতে এই বাগান পরিচালনার দায়িত্ব দেওয়ার চেষ্টা চলছে।

এদিন তিনি পানিঘাটা চা বাগানে গিয়ে গিরমিট লাইনে পানিঘাটা আদিবাসী সাংস্কৃতিক ওয়েলফেয়ার সোসাইটির পক্ষে বস্ত্রদান করেন। বিরসা মুন্ডার মূর্তিতে মাল্যদান করেন। সেখানে চা বাগানের শ্রমিকদের মধ্যে শীতবস্ত্র এবং শিশুদের মধ্যে চকোলেট বিতরণ করেন।

মালিকপক্ষ ছেড়ে চলে যাওয়ায় ২০১৫ সাল থেকে পানিঘাটা চা বাগান বন্ধ হয়ে রয়েছে। বহু আশ্বাস, বহু প্রতিশ্রুতির পরেও পুরোনো মালিকপক্ষ বা নতুন কোনও সংস্থা এই বাগান চালাতে রাজি হয়নি। এই পরিস্থিতিতে বছরের পর বছর ধরে খেয়ে না খেয়ে এই বাগানের শ্রমিকদের দিন কাটছে। জি২০ শীর্ষ সম্মেলন আয়োজনের সময় দার্জিলিংয়ে এসে পানিঘাটা চা বাগানে গিয়েছিলেন শ্রিংলা। তিনি সেই সময় সেখানকার শ্রমিকদের হালহকিকত দেখেছেন। তার পরেই গেটস ফাউন্ডেশনকে এখানে ডাকেন।

তিনি বলেন, ‘২০১৫ সাল থেকে এই বাগান বন্ধ থাকায় শ্রমিকদের প্রচুর সমস্যা হচ্ছে। আমি চাই শ্রমিকরা তাঁদের বোনাস, মজুরি পান। এইজন্য যা করার করব।’ তাঁর বক্তব্য, ‘আমেরিকায় রাষ্ট্রদূত থাকাকালীন আমি দার্জিলিংয়ে বন্ধ চা বাগানের বিষয়ে বিল গেটসের সঙ্গে কথা বলেছিলাম। তাঁকে এই অঞ্চলে আসার আমন্ত্রণ জানিয়েছিলাম।’ বিল গেটসের সংস্থা গেটস ফাউন্ডেশন পানিঘাটা চা বাগানে এসে শ্রমিকদের অর্থনৈতিক উন্নয়নে কী করা সম্ভব সেই নিয়ে সমীক্ষা করছে। এর আগে তারা একবার বাগান ঘুরে গিয়েছে। এই মাসেই আবার আসবে। এখানে হোমস্টে, কৃষিকাজ সহ অন্যান্য কর্মসংস্থানের উপায় খুঁজবে। তাদের রিপোর্টের ভিত্তিতেই প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলে জানিয়েছেন শ্রিংলা।

পানিঘাটা আদিবাসী সাংস্কৃতিক ওয়েলফেয়ার সোসাইটি সভাপতি অস্কার তিরকি বলেন, ‘বন্ধ পানিঘাটা চা বাগান আবার খোলার জন্য আমরা অনেক আগেই শ্রিংলার কাছে আবেদন করেছিলাম। এদিন বাগানে এসে তিনি বিষয়টি গুরুত্ব দিয়ে দেখছেন বলে আশ্বাস দিয়েছেন।’ বিল গেটসের মতো বিশ্বখ্যাত শিল্পপতি এই বাগানে কাজ করলে তো ভালোই হবে। মত অস্কারের।

Solanki Paul

Solanki Paul is working as Sub Editor based in Darjeeling district of West bengal since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Adhir Chowdhury | কংগ্রেস করায় উচ্ছেদের হুমকি! তৃণমূলের বিরুদ্ধে এক মহিলাকে শ্লীলতাহানির অভিযোগ অধীরের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ রাত পোহালেই ভোট বহরমপুরে। আর তার ঠিক আগেই মহিলার শ্লীলতাহানির অভিযোগকে…

54 seconds ago

Accident | সরকারি বাসের সঙ্গে টোটোর সংঘর্ষ, মৃত্যু এক উচ্চমাধ্যমিক ছাত্রীর, আহত ২

হেমতাবাদঃ টোটোর সঙ্গে সরকারি বাসের মুখোমুখি সংঘর্ষে মৃত্যু হল এক উচ্চ মাধ্যমিক ছাত্রীর। গুরুতর জখম…

33 mins ago

Son grabbed land | বাবার সঙ্গে প্রতারণা! ঋণ নেওয়ার নাম করে জমি হাতিয়ে নিল ছেলে

শিলিগুড়িঃ ছেলের ঋণের প্রয়োজন। তারজন্য প্রয়োজন বাবার স্বাক্ষরের। ছেলের কাছ থেকে এমন আবেদন শুনে সাতপাঁচ…

1 hour ago

Malda | অশ্লীল ভিডিও দেখিয়ে বোনকে যৌন হেনস্তা! অভিযুক্ত নাবালক দাদা

মানিকচক: মোবাইলে অশ্লীল ভিডিও দেখিয়ে নাবালিকা কাকাতো বোনকে যৌন হেনস্তার (Sexual Harassment) অভিযোগ উঠল দাদার…

1 hour ago

Dhupguri | আগ্নেয়াস্ত্র মাথায় ঠেকিয়ে আত্মহত্যার হুমকি যুবকের! যা ঘটল তারপর…

শুভাশিস বসাক, ধূপগুড়ি: জমি নিয়ে বিবাদ চলছিল কয়েক মাস থেকেই। আর সেখানেই আগ্নেয়াস্ত্র বের করে…

2 hours ago

Raiganj | এক ফোনেই দরজায় পৌঁছে যাচ্ছে মাদক, রমরমা কারবার রায়গঞ্জে

রায়গঞ্জ: শুধুমাত্র একটি ফোন কলেই হাতের নাগালে পৌছে যাচ্ছে চাহিদামতো মাদক। তরল মাদক, কাফ সিরাপ…

2 hours ago

This website uses cookies.