Saturday, May 18, 2024
Homeউত্তর সম্পাদকীয়স্বপ্নের নাম হতে পারে তেঁতুলিয়া করিডর

স্বপ্নের নাম হতে পারে তেঁতুলিয়া করিডর

 

  • অমিত দে

উত্তরবঙ্গে প্রতিবার লোকসভা ভোটের মুখে যেসব নির্বাচনি ইস্যু ভেসে আসে তার অন্যতম হল তেঁতুলিয়া করিডর। জলপাইগুড়ি থেকে পশ্চিমে প্রায় সতেরো কিমি গেলেই পৌঁছানো যায় সীমান্তবর্তী গ্রাম চাউলহাটিতে। অবিভক্ত বাংলায় এখানে ধান-চালের বড় হাট বসত, সেই থেকে নাম চাউলহাটি।

এখানকার চাউলি নদীর ব্রিজ থেকেই চোখে পড়ে কাঁটাতারের ওপারে বাংলাদেশের মানুষজন, রাস্ত, বাড়িঘর। চাউলহাটির একদিকে রাজগঞ্জ হয়ে শিলিগুড়ি, অপরদিকে জলপাইগুড়ি সদর হয়ে ময়নাগুড়ি, ধূপগুড়ি। নিরাপত্তাজনিত কারণে বন্ধ হয়ে যাওয়ার এই কয়েক বছর আগেও চৈত্র সংক্রান্তির দিনে মিলনমেলায় এপার-ওপার এক হয়ে যেতে দেখেছেন এখানকার সাধারণ মানুষ।

ওপারেই বাংলাদেশের পঞ্চগড় জেলার সর্ব উত্তরের উপজেলা তেঁতুলিয়া। এই চাউলহাটি থেকেই যদি তেঁতুলিয়ার মধ্য দিয়ে প্রায় সাড়ে চার কিমি করিডর নির্মাণ করা যায় তবে জলপাইগুড়ি থেকে উত্তর দিনাজপুরের চোপড়ার দূরত্ব এক ধাক্কায় কমে দাঁড়ায় ৮৪ কিমি। কলকাতার সঙ্গে জলপাইগুড়ির যোগাযোগ সহজতর হয়। পরিবহণ খরচ ও সময় দুই-ই বেঁচে যায়। তাছাড়া জাতীয় প্রেক্ষিতে উত্তর-পূর্ব ভারতের সঙ্গে সংযোগের জন্য শুধুমাত্র ‘চিকেনস নেক’ শিলিগুড়ির ওপর ভরসা করতে হয় না। একটি বিকল্প দ্রুততর পথ তৈরি হয়।

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের টাকায় বাংলাদেশ, ভুটান, নেপাল ও ভারতের মধ্যে যে বাণিজ্যিক করিডর হচ্ছে তেঁতুলিয়া করিডরকে যদি এই অংশের সঙ্গে জুড়ে দেওয়া যায় তবে তো সোনায় সোহাগা। যদিও সবই প্রস্তাবিত। শোনা যায়, ভারতে এই নিয়ে যতটা না হইচই বাংলাদেশে ততটা নয়। তবে হিলি দিয়ে যদি করিডর হয়, তা হলে তেঁতুলিয়া দিয়ে কেন নয়?

১৯৮০ সালে ইন্দিরা-মুজিব বাণিজ্যিক চুক্তির পরপরই প্রথম শোনা যায় তেঁতুলিয়া করিডরের কথা। এই চুক্তির ফলশ্রুতিতেই ভারতের মধ্যে বাংলাদেশের জন্য নির্মিত হয়েছে ‘তিনবিঘা করিডর’। সম্প্রতি চালু হয়েছে বহু প্রতীক্ষিত মিতালি এক্সপ্রেস। সুতরাং মানুষের আশার পালে হাওয়া লেগেছে অবশ্যই। জলপাইগুড়ির মানুষের বিশেষ আশাবাদী হওয়ার কারণ রয়েছে অনেক গভীরে।

সুয়োরানি- দুয়োরানি দুই শহর শিলিগুড়ি-জলপাইগুড়ি। অথচ প্রধানত ভৌগোলিক কারণেই শিলিগুড়ি শহরের সমৃদ্ধির ধারেকাছেও যে জলপাইগুড়ি নেই তা আর বলার অপেক্ষা রাখে না। এই প্রস্তাবিত করিডরটি জলপাইগুড়ির মানুষের কাছে যেন স্বপ্নের চাবিকাঠি। এরকম একটি আন্তর্জাতিক করিডর হলে জেলার অর্থনৈতিক চালচিত্রই যে বদলে যাবে তা কে না জানে! তাছাড়া দক্ষিণবঙ্গের বেশিরভাগ পর্যটক এখন যেমন এনজেপিতে নেমে পাহাড় হয়ে তারপর সমতলে নেমে আসেন, কে বলতে পারে এই করিডরটি চালু হলে তাঁদের প্রথম হল্ট হবে হয়তো জলপাইগুড়ি গজলডোবা ,লাটাগুড়ি, চালসা তারপর পাহাড়।

জলপাইগুড়ি-চাউলহাটি সড়কের ধারে প্রত্ক ব্যবসায়ী তাই খুবই আশাবাদী যে একদিন তাঁরা সুফল পাবেন। সড়ক আরও চওড়া হবে এই ভেবে আজও সবাই জায়গা ছেড়ে রেখে নির্মাণকাজ করেন। আপাত নিস্তরঙ্গ প্রান্তিক গ্রাম চাউলহাটি-ভাঙামালি। সেই চার দশক থেকে সেখানকার মানুষ স্বপ্ন দেখছেন একদিন এই করিডরের হাত ধরে সারা দেশ তাঁদের গ্রামের নাম জানবে। লজঝড়ে চা দোকানের জায়গায় হয়তো নির্মিত হবে ঝকঝকে হোটেল,  দ্বিতল রাত্রিনিবাস।

 (লেখক বেলাকোবার শিক্ষক ও সাহিত্যিক)

Uttarbanga Sambad
Uttarbanga Sambadhttps://uttarbangasambad.com/
Uttarbanga Sambad was started on 19 May 1980 in a small letterpress in Siliguri. Due to its huge popularity, in 1981 web offset press was installed. Computerized typesetting was introduced in the year 1985.
RELATED ARTICLES
- Advertisment -
- Advertisment -spot_img

LATEST POSTS

NBMC | দালাল ধরে টাকা দিতেই হাতে এল মৃত্যুর শংসাপত্র! তদন্তের আশ্বাস মেডিকেল সুপারের...

0
শিলিগুড়িঃ মৃত্যুর শংসাপত্র পেতে ১৫০০ টাকা দিতে হল উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে। যে পরিবার মৃত্যুর শংসাপত্র পেতে দেড় মাস ধরে ঘুরছিল, সেই পরিবারই...

Toy Train Joy Ride | ভিড় সামলাতে অতিরিক্ত জয়রাইড ট্রেন চলবে দার্জিলিংয়ে, সিদ্ধান্ত ডিএইচআরের

0
দার্জিলিংঃ পর্যটকদের অতিরিক্ত ভিড় সামাল দিতে শনিবার থেকে বাড়তি দুটি জয়রাইড টয়ট্রেন চালাবে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে (ডিএইচআর)। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এমনটাই জানানো হয়েছে। গরমের...

Siliguri | গাড়িতে বসে মদ্যপান দুই যুবকের! অভিযুক্তদের ধরতে কালঘাম ছুটল পুলিশের  

0
শিলিগুড়িঃ রাত বাড়তেই গাড়িতে মদ খাওয়া এখন রীতিমত ট্রেন্ড। আর এই ট্রেন্ড আটকাতে গিয়ে রীতিমতন কালঘাম ছুটছে পুলিশ কর্তাদের। সম্প্রতি জলপাই মোড়ে গাড়িতে বসে...

Old Malda | তৃণমূলনেত্রীর স্বামীকে আক্রমণ করে শূন্যে গুলি, শেখ ইয়াসিনের ভাইয়ের নামে পুলিশে...

0
পুরাতন মালদাঃ নারায়ণপুরের হোটেলে মধুচক্রের আসরে গুলি চালানোর ঘটনায় আক্রান্তের পরিবারের তরফে মালদা থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। তাতে নাম জড়িয়েছে রতুয়ার তৃণমূল...

EVM | উলটপুরাণ! তৃণমূলের বিরুদ্ধে ইভিএমে কারচুপির অভিযোগ, কমিশনের দ্বারস্থ বিজেপি

0
রায়গঞ্জঃ উলটপুরাণ! নয়তো আর কী! ইভিএম নিয়ে এতদিন ধরে বারবার অভিযোগ তুলেছে বিরোধীরা। কিন্তু এবার ইভিএমের বিরোধিতায় সরব খোদ বিজেপি। রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের নির্বাচন...

Most Popular