উত্তরবঙ্গ

Rangpo Rail Station | রংপোয় শুরু রেলস্টেশনের কাজ, মডেল বানালেন শিলিগুড়ির উত্তম

ভাস্কর বাগচী, শিলিগুড়ি: সিকিমের রংপোয় আন্তর্জাতিক মানের রেলস্টেশন(Rangpo Rail Station) তৈরির কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। তবে রেলের পরিকল্পনামাফিক কাজ করতে এবার শিলিগুড়ি থেকে স্টেশনের মডেল যাচ্ছে রংপোয়। রেলকর্তারা বুধবারই শিলিগুড়ির শিল্পী উত্তম দাসের তৈরি মডেল(Model) পৌঁছে দেবেন সেখানে। নির্মাণকাজের সঙ্গে যুক্ত কর্মীরা সেই মডেল দেখে প্রাথমিক ধারণা নেবেন। আর সেইমতো এগোবে পরবর্তী ধাপের কাজ।

রেলকর্তাদের নির্দেশমতো মাসখানেক ধরে শিলিগুড়ির(Siliguri) বাড়িতে রংপো স্টেশনের মডেল তৈরি করেছেন উত্তম। এর আগে সুইৎজারল্যান্ড, আমেরিকার পাশাপাশি ভারতের বিভিন্ন রাজ্যে সরকারি ও বেসরকারি প্রকল্পের মডেল তৈরি করে প্রশংসিত উত্তমের তৈরি মডেলের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রীও। এবার রেলের এই বড় প্রকল্পেও উত্তমের উপর ভরসা রাখছেন রেলকর্তারা।

তাঁর তৈরি মডেলে রয়েছে স্টেশন বিল্ডিং, নয়তলা পার্কিং, পাশের বিল্ডিংয়ে যাওয়ার জন্য আটতলার উপর থেকে স্কাইওয়াক। স্টেশনের পাশে থাকছে দশতলার দুটি পাঁচতারা হোটেল। তবে প্রথম পর্যায়ে শুধুমাত্র স্টেশন বিল্ডিং, পার্কিংয়ের জায়গা, কনফারেন্স হল, রিসর্ট, ওয়্যারহাউস, মেডিকেল রুম তৈরি করা হয়েছে। স্টেশনটিতে দুটি প্ল্যাটফর্ম থাকবে। তবে ট্রেনলাইন থাকবে চারটি। পরবর্তী পর্যায়ে ব্যাংকোয়েট হল, থাকার ব্যবস্থাও করা হবে।

গ্যাংটক থেকে ৩৮ কিলোমিটার ও পাকিয়ং বিমানবন্দর থেকে ২১ কিলোমিটার দূরে স্টেশনটি তৈরি হচ্ছে। প্রথমে ঠিক ছিল গতবছর ডিসেম্বরেই এই স্টেশনের উদ্বোধন হবে। কিন্তু এখনও বেশ কিছু কাজ বাকি থাকার কারণে চলতি বছরে তা শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে।

মডেলটি তৈরি করতে ব্যবহার করা হয়েছে এবিএস শিট, ফাইবার গ্লাস। আলো দিয়ে সাজানো হয়েছে গোটা মডেলটিকে। উত্তমের কথায়, ‘রেলকর্তারা এসে গোটা মডেলটি দেখেছেন। বুধবার তাঁরা এই মডেলটি নিয়ে যাবেন। কারণ যাঁরা কাজ করছেন, তাঁদের এই মডেল না দেখে কাজ করতে অসুবিধা হচ্ছে। সেই কারণেই দ্রুততার সঙ্গে রংপোয় মডেলটি পাঠানো হচ্ছে।’

এই প্রকল্পের যে মডেল দেখে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন, সেটি অনেকদিন আগেই তৈরি করে দিয়েছেন উত্তম। সেই মডেল ইতিমধ্যে দিল্লিতে নিয়ে যাওয়া হয়েছে।

উত্তমের তৈরি অন্য একটি মডেলের ভূয়সী প্রশংসা করেছিলেন বিল গেটস। ইতিমধ্যে তাঁর তৈরি একাধিক মডেল সুইৎজারল্যান্ড, ইতালিতে পাড়ি দিয়েছে। গত বছর মধ্যপ্রদেশের গান্ধিনগরে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানের হাতে উদ্বোধন হয়েছিল উত্তমের তৈরি ভারতের বৃহত্তম পাম্প স্টোরেজ প্রকল্পের মডেলের। এবার সেই তালিকায় জুড়ছে রংপোর মডেলও।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Partha Chatterjee | ‘বিরোধীদের থেকে দলের বেশি ক্ষতি করেছে কুণাল’ বললেন প্রাক্তন শিক্ষামন্ত্রী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কুণাল ঘোষকে (Kunal Ghosh) নিয়ে মুখ খুললেন প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়…

4 mins ago

চা গাছ বাঁচাতে ভরসা কৃত্রিম জলসেচ, বিদ্যুৎখাতে ভরতুকির দাবিতে মন্ত্রীকে চিঠি

নাগরাকাটা: আগুন রোদে পুড়ছে চা বাগান। পাল্লা দিয়ে শুরু হয়েছে লুপার, রেড স্পাইডার, গ্রিন থ্রিবসের…

17 mins ago

Narendra Modi | বোসকে নিয়ে বিতর্কের মাঝেই রাজভবনে রাত্রিবাস মোদির

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: রাজ্যপাল (Bengal Governor) সিভি আনন্দ বোসের (CV Ananda Bose) বিরুদ্ধে শ্লীলতাহানির…

38 mins ago

C V Ananda Bose | বিতর্কের মাঝেই রাজ্য ছাড়লেন সি ভি আনন্দ বোস, কোথায় গেলেন তিনি?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) বঙ্গ সফরের মাঝেই রাজ্য ছাড়লেন রাজ্যপাল সি…

43 mins ago

PM Narendra Modi | ‘সিএএ হবেই’, তেহট্টের সভা থেকে দাবি মোদির

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ‘মতুয়াদের ন্যায়বিচার দেওয়ার জন্য সিএএ (CAA) আনার কথা বলছে আমাদের সরকার।…

1 hour ago

Covishield | ‘কোভিশিল্ড’ নিয়েই মৃত্যু মেয়ের, অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আইনি লড়াইয়ের পথে পরিবার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কোভিশিল্ড ভ্যাকসিন নিয়ে মেয়ের মৃত্যুর অভিযোগে অ্যাস্ট্রাজেনেকার বিরুদ্ধে আদালতের দ্বারস্থ পরিবার।…

1 hour ago

This website uses cookies.