Breaking News

চাঁদ পাওয়ার স্বপ্ন বিফল রাশিয়ার, অবতরণের আগেই ভেঙে পড়ল লুনা-২৫

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ স্বপ্নপূরন হল না রাশিয়ার। চাঁদের মাটিতে আছড়ে পড়ল রাশিয়ার লুনা-২৫। চাঁদের কাছে এসেও নিয়ন্ত্রণের বাইরে চলে যায় রাশিয়ার চন্দ্রযান। যে কক্ষপথে যাওয়ার কথা ছিল লুনার, সেই পথে না গিয়ে অন্যপথে চলে যাওয়ার কারণেই এই বিপত্তি। চাঁদ পাওয়ার স্বপ্ন হাতের কাছে এসেও বিফলে যাওয়ায় হতাশ রাশিয়ার মহাকাশবিদরা। এখন শুধুই ভরসা ভারতের চন্দ্রযান-৩। আগামী ২৩ অগাস্ট বিকেলে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের সম্ভাবনা আছে চন্দ্রযানের।

৪৭ বছর পর চাঁদের উদ্দেশ্যে চন্দ্রযান পাঠিয়েছিল রাশিয়া। সেই মিশন ঘিরে অনেক আশা তৈরি হলেও শেষপর্যন্ত মিলল না সাফল্য। আগামী সোমবার চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের কথা ছিল লুনা-২৫ এর। শনিবার রাশিয়ার মহাকাশ গবেষণা সংস্থা লুনা ২৫-এর তোলা চন্দ্রপৃষ্ঠের প্রথম ছবিটি প্রকাশ্যে এনেছিল। কিন্তু চাঁদের মাটিতে সফল অবতরনের বদলে মর্মান্তিক পরিনতি হল লুনা-২৫ এর। রাশিয়ার মহাকাশ সংস্থার তরফে জানানো হয়েছে, শনিবার ভারতীয় সময় বিকেল ৫ টা ২৭ মিনিটে লুনা ২৫-র সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায় রাশিয়ার মহাকাশ সংস্থা রসকোমোসের। একই সঙ্গে ভারতের চন্দ্রযান-৩ পৌঁছে গিয়েছে চাঁদের কক্ষপথে। চন্দ্রযান-৩ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের সম্ভাবনা রয়েছে ২৩ অগাস্টের বিকেলে।

যদিও এই লুনা-২৫ এর মর্মান্তিক পরিনতির কারণ নিয়ে বিস্তারিত কোনও কারণ জানানো হয়নি। রাশিয়ার মহাকাশ সংস্থার তরফে জানানো হয়েছে, শেষ মুহূর্তে লুনায় যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছে। অবতরণের আগে লুনাকে অন্তিম কক্ষপথে ঠেলতে গিয়ে জরুরি পরিস্থিতির সৃষ্টি হয় চন্দ্রযানটির স্বয়ংক্রিয় স্টেশনে। লুনা ২৫-তে সমস্যা দেখা দেওয়ার কিছুক্ষণ পরেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। যে কক্ষপথে যাওয়ার কথা ছিল না, সেখানে চলে যায়। তারপর চাঁদের মাটিতে আছড়ে পড়ে।

এদিকে আগামী ২৩ আগস্ট বিকেল সাড়ে পাঁচটা নাগাদ চাঁদের বুকে সফট ল‌্যান্ডিং হওয়ার কথা চন্দ্রযান-৩ বিক্রমের। আপাতত ভরসা ভারতের চন্দ্রযান-৩। চাঁদের কাছাকাছি পৌঁছে যাওয়ায় সফট ল‌্যান্ডিংয়ের জন‌্য গতি কমাতে শুক্রবার প্রথম ডিবুস্টিং প্রক্রিয়া শুরু করে বিক্রম। ইসরোর প্রাক্তন প্রধান জানিয়েছেন, এখন আর চন্দ্রযান-৩ বিক্রমকে ইসরো থেকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। ল‌্যান্ডারটি স্বয়ংক্রিয় মোডে চলে গিয়েছে। ডেটা থেকে প্রাপ্ত তথ‌্য অনুসারে, এবার থেকে বিক্রম নিজেই ঠিক করবে কীভাবে সে চাঁদের মাটিতে নেমে নিজের কাজ শুরু করবে। এই মুহূর্তে চন্দ্রযান-৩ র চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের দিকেই তাকিয়ে রয়েছে গোটা বিশ্ব।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

আত্মহননের ঝোঁক বেশি অবিবাহিতদের! কী বলছেন মনোবিদরা?

(যুগ বদলায়। বদলায় প্রেমের ধরনও। আজকাল কৈশোরেই সোশ্যাল মিডিয়ায় প্রেমে মজে নতুন প্রজন্ম। ধোঁকা, বিচ্ছেদ…

2 mins ago

Jalpaiguri | ভারী বৃষ্টিতে চিন্তা বাড়াচ্ছে তিস্তা, বন্যা রোধে বৈঠক সেচ দপ্তরের

জলপাইগুড়ি: গতবছর সিকিম বিপর্যয়ের পর তিস্তা অববাহিকায় তৈরি হয়েছে একাধিক চ্যানেল। বহু জায়গায় পড়েছে বালির…

15 mins ago

PM Narendra Modi | পুরীতে রোড-শো মোদির, জনসমুদ্র দেখে আপ্লুত নমো

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: যেদিকেই চোখ যায় সেদিকেই শুধু মাথা। গলি থেকে বড় রাস্তা চারদিকে…

18 mins ago

Alipurduar | বক্সা, জয়ন্তীতে পড়ুয়া কমছে নেপালি স্কুলে

প্রণব সূত্রধর, আলিপুরদুয়ার: আলিপুরদুয়ারের (Alipurduar) বক্সা, জয়ন্তী পাহাড়ি এলাকায় আঞ্চলিক ভাষায় পড়াশোনা করার আগ্রহ কমছে…

32 mins ago

Bangaon | বনগাঁয় তৃণমূল প্রার্থীকে বুথে ঢুকতে বাধা! কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধে নালিশ কমিশনে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ তৃণমূলের প্রার্থীকে বুথে ঢুকতে দিল না কেন্দ্রীয় বাহিনী। সোমবার সকালে এমনই…

36 mins ago

Cooch Behar | কোচবিহারে আপেল চাষে পাইলট প্রোজেক্ট

 চাঁদকুমার বড়াল, কোচবিহার: কোচবিহারে (Cooch Behar) কৃষি ব্যবস্থায় নতুন দিক খুলতে চলেছে। এবার কৃষি দপ্তরের…

47 mins ago

This website uses cookies.