রাজ্য

Sabala mela | সবলামেলায় নজর কাড়ল কুশমণ্ডির মুখা

পঙ্কজ মহন্ত, বালুরঘাট: স্বনির্ভর গোষ্ঠী ও স্বর্ণযুক্তি দপ্তরের উদ্যোগে বালুরঘাটে (Balurghat) শুরু হল সবলামেলা (Sabala mela)। সোমবার বিকেলে বালুরঘাট হাইস্কুল মাঠে আয়োজিত এই মেলার সূচনা করেন পশ্চিমবঙ্গ সরকারের ক্রেতা সুরক্ষা দপ্তরের মন্ত্রী বিপ্লব মিত্র মালদা রেঞ্জের আইজি প্রসূন বন্দ্যোপাধ্যায়, দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক বিজিন কৃষ্ণা, জেলা পুলিশ সুপার চিন্ময় মিত্তাল সহ একাধিক প্রশাসনিক আধিকারিক। মেলায় জেলার বিভিন্ন প্রান্ত থেকে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এসেছেন। খাদ্য সামগ্রী ও হস্তশিল্প নিয়ে স্টলের পাশাপাশি একাধিক সরকারি স্টল মিলিয়ে মোট ৫৮ টি স্টল রয়েছে সবলামেলায়।

দক্ষিণ দিনাজপুরের (Dakshin dinajpur) আটটি ব্লক, তিনটি পুরসভা সহ নাবার্ডের তরফে কৃষি সহায়তায় স্টল রয়েছে। পাশাপাশি, জেলা শিল্প কেন্দ্র, উদ্যান পালন, প্রাণী সম্পদ, ক্রেতা সুরক্ষা, কৃষি দপ্তর, ডিআরডিসি, জেলা আইনি পরিষেবা, স্বাস্থ্য, পুলিশ, খাদ্য দপ্তর, অনগ্রসর শ্রেণী কল্যাণের পৃথক স্টল রয়েছে সবলামেলায়। এবারের মেলায় কুশমণ্ডির (Kushmandi) মহিষবাথানের জিআই ট্যাগ প্রাপ্ত মুখা বিশেষ নজর কাড়ছে। তাছাড়াও, স্বনির্ভর দলের তাঁতের শাড়ির পসরা মেলায় ঢুকতেই নজরে পড়বে সকলের। আগামী ১৪ জানুয়ারি পর্যন্ত প্রতিদিন দুপুর তিনটা থেকে রাত নটা পর্যন্ত এই মেলা চলবে।

এই মেলায় ফুল, ফল ও পাহাড়ি পাতার চারাগাছের স্টল ও পিঠেপুলি সহ একাধিক খাবারের স্টল রয়েছে। প্রশাসনের তরফে পাওয়া তথ্য অনুযায়ী, এই মুহূর্তে জেলায় ২৬,৬০০ টি স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। যেখানে দু’লক্ষ ৭০ হাজার মহিলা যুক্ত রয়েছেন। এমনকি দু বছর আগে থেকে পুরুষদের গোষ্ঠী শুরু হয়েছে। ইতিমধ্যেই সেই পুরুষ দলের সংখ্যা ২,৩০০ তে দাঁড়িয়েছে। যেখানে ১২,০০০ জন পুরুষ যোগ দিয়েছেন। তাদেরও দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ, সরকারি অনুদান ও ব্যাংক ঋণ দেওয়ার পরিকল্পনা চলছে। বর্তমানে জাগো প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা বার্ষিক ৫০০০ টাকা করে অনুদান পাচ্ছেন। জেলায় এখনও পর্যন্ত ১২ হাজার জন মহিলা সরকারি অনুদান ও ব্যাংক ঋণের সুবিধা পেয়েছেন। এদিন অনুষ্ঠানে সবকিছুই তুলে ধরা হয়েছে।

জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের তৈরি সামগ্রী বাজারজাত করতে এই মেলার আয়োজন করা হয়েছে। বিশেষ আকর্ষণ হিসেবে মেলার মূল মঞ্চে বিভিন্ন ব্লক ও পুরসভা থেকে আসা শিল্পীরা আবৃত্তি, নাচ, গানের মাধ্যমে জেলার তথা বাংলার সংস্কৃতি তুলে ধরা হবে।

Sushmita Ghosh

Sushmita Ghosh is working as Sub Editor Since 2018. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Huge cash recovered | আয়কর দপ্তরের অভিযানে বিপুল টাকা, কেজি কেজি সোনা উদ্ধার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ১৭০ কোটি টাকা! মহারাষ্ট্রের (Maharashtra) নান্দেড়ে আয়কর দপ্তরের অভিযানে উদ্ধার হল…

1 min ago

Tea Garden | মেলেনি বেতন, কর্মবিরতিতে শামিল হল নাগেশ্বরী চা বাগানের কর্মীরা

মেটেলি: নির্দিষ্ট সময়ে বেতন (Salary issue) না মেলায় চা বাগানের (Tea garden) স্টাফ ও সাব…

25 mins ago

Flyover | বিপদ ও ঝুঁকি মাথায় উড়ালপুল

শমিদীপ দত্ত, বাগডোগরা: এশিয়ান হাইওয়ে হওয়ার পর থেকেই ভোল বদলেছে গোটা এলাকার। আন্তঃরাষ্ট্রীয় সীমান্তের সঙ্গে…

36 mins ago

Andhra Pradesh | মুখোমুখি সংঘর্ষের পরই বাস-লরিতে আগুন, মৃত ৬, জখম ২০

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: লরির সঙ্গে বাসের সংঘর্ষে দাউদাউ করে জ্বলে উঠল দুটি গাড়িই। ঘটনায় …

44 mins ago

Madarihat | দুই দশক ধরে বক আগলে মাস্টারপাড়ার বকবুড়ি

মোস্তাক মোরশেদ হোসেন, রাঙ্গালিবাজনা: মুজনাই নদীর পাড়ের মহল্লাটায় পাশাপাশি দুটি বাঁশঝাড়ে অগুনতি বক। স্থানীয়রা বলছেন,…

1 hour ago

CBSE Class 10th Result | সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় নজরকাড়া ফল চালসার স্নেহার

চালসা: সিবিএসই-র দশম শ্রেণির পরীক্ষায় (CBSE Class 10th Result) ভালো ফল করে তাক লাগাল জলপাইগুড়ির…

1 hour ago

This website uses cookies.