রাজ্য

Balurghat | বিদ্যুৎ বিল সাশ্রয়ে এবার ব্লক অফিসে সোলার প্যানেল

বালুরঘাট: বিদ্যুৎ বিল সাশ্রয়ে এবার বালুরঘাট ব্লক অফিসে লাগানো হবে সোলার প্যানেল। প্রায় ১৫ লক্ষ টাকা ব্যয়ে এই সোলার প্যানেল লাগানো হবে৷ ইতিমধ্যে টেন্ডার পক্রিয়া শেষ হয়েছে। কাজ শুরুর জন্য দেওয়া হয়েছে ওয়ার্ক অর্ডার। গরমের আগেই পুর ব্লক অফিসের ফ্যান, লাইট চলবে সৌরবিদ্যুতে। এর ফলে সাশ্রয় হবে অর্থ ও বিদ্যুৎ।

সাধারণ বিদ্যুতেই চলত বালুরঘাট ব্লক অফিসের পাখা, আলো সহ অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম। বালুরঘাটে ব্লক ও পঞ্চায়েত সমিতির দুটি আলাদা আলাদা বৈদ্যুতিক কানেকশন আছে। দুটি মিলিয়ে তিন মাস অন্তর গড়ে বিদ্যুৎ বিল আসে প্রায় ২ লক্ষ টাকা। অর্থাৎ এক মাসে ৬০ হাজার টাকার বেশি। গরমে ফাকা, এসি চলার জন্য বিদ্যুৎ বিল স্বাভাবিকভাবেই অনেকটাই বেড়ে যায়। দিন দিন বালুরঘাট ব্লক ও পঞ্চায়েত সমিতির বিদ্যুৎ বিল ঊর্ধ্বমুখী। যা মেটাতে কিছুটা হলেও বেগ পেতে হচ্ছে ব্লক প্রশাসন ও পঞ্চায়েত সমিতিকে।

এমন পরিস্থিতিতে বালুরঘাট ব্লক প্রশাসন ও পঞ্চায়েত সমিতি বিদ্যুৎ বিলের ঝামেলা মেটাতে সোলার প্যানেল বসাতে চলেছে। এর ফলে একদিক থেকে যেমন বিদ্যুৎ বিলের সমস্যা অনেকটাই মিটবে। তেমনি পাওয়ার কাটের সম্ভাবনাও থাকবে না। অর্থ সাশ্রয় হলে ব্লক অফিসের অন্যান্য উন্নয়নমূলক কাজ করা সম্ভব। অফিসের ছাদে এই সোলার প্যানেল লাগানো হবে৷ এর পাশাপাশি ব্লক অফিসের বিভিন্ন সংস্কার মূলক কাজ করা হবে।

এদিকে বিশ্ব উষ্ণায়ন দিন দিন বাড়ছে৷ গলছে হিমবাহের বরফ। পরিবেশরক্ষার ক্ষেত্রে সৌরবিদ্যুৎ অন্যতম। প্রত্যেক দেশে সৌরবিদ্যুতের ব্যবহার বাড়ানো হচ্ছে। ভারতেও বাড়ি, অফিস থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সোলার প্যানেল লাগানোর উপর জোর দেওয়া হচ্ছে৷ এমনকি এর জন্য সরকার ভর্তুকি দিচ্ছে।

এবিষয়ে বালুরঘাটের বিডিও সম্বল ঝাঁ বলেন, এই সোলার প্যানেল বসানোর জন্য পঞ্চম অর্থ কমিশন থেকে ১৪ লক্ষ ৯৯ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে৷ ১৫ কিলোওয়াটের অফগ্রীট সোলার প্যানেল বসবে। এর ফলে বিদ্যুৎ বিল কমবে। সেই অর্থ দিয়ে ব্লকের অন্যান্য উন্নয়ন করা সম্ভব। অন্যদিকে। এবিষয়ে বালুরঘাট পঞ্চায়েত সমিতির সভাপতি অরূপ সরকার বলেন, সোলার প্যানেল বসানোর জন্য টেন্ডার পক্রিয়া শেষ হয়েছে। দেওয়া হয়েছে ওয়ার্ক অর্ডার। আশা করি আগামী এক মাসের মধ্যেই এই কাজ সম্পন্ন হবে৷

Solanki Paul

Solanki Paul is working as Sub Editor based in Darjeeling district of West bengal since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Kishanganj | কোল আলো করে এল ৫ সন্তান, স্বাভাবিক প্রসব করলেন মহিলা

কিশনগঞ্জ: একসঙ্গে পাঁচ কন্যা সন্তানের জন্ম দিলেন এক মহিলা। রবিবার ইসলামপুরের এক বেসরকারি হাসপাতালে সন্তানদের…

17 mins ago

ICSE-ISC 2024 Result | সোমবার আইসিএসই এবং আইএসসি-র ফলপ্রকাশ, কীভাবে দেখা যাবে?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আগামীকাল, সোমবার আইসিএসই (ICSE) এবং আইএসসি (ISC) পরীক্ষার ফলপ্রকাশ (ICSE-ISC 2024…

22 mins ago

Child Death | ভর্তি করার ৫ ঘণ্টা পরেও চিকিৎসকের দেখা নেই, মৃত্যু দুই বছরের শিশুর

রায়গঞ্জ: চিকিৎসার গাফিলতিতে দুই বছরের শিশুর মৃত্যু(Child Death) হয়েছে বলে অভিযোগ উঠল হাসপাতালের বিরুদ্ধ। মর্মান্তিক…

55 mins ago

Abhijit Ganguly | অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্ররোচনাতেই হামলা অনশন মঞ্চে! প্রার্থীর বিরুদ্ধে এফআইআর চাকরিহারাদের

উত্তরবঙ্গ সংবাদে ডিজিটাল ডেস্কঃ তমলুকের বিজেপি প্রার্থী তথা হাইকোর্টের অবসরপ্রাপ্ত আইনজীবী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে থানায়…

1 hour ago

Onion Exports | দীর্ঘ টালবাহানার পর পেঁয়াজ রপ্তানিতে ছাড়পত্র কেন্দ্রের

বিধান ঘোষ, হিলি: দীর্ঘ টালবাহানার পর ভারতীয় পেঁয়াজ রপ্তানিতে (Onion Exports) ছাড়পত্র ঘোষণা করল কেন্দ্রীয়…

1 hour ago

Malda Weather | ভোটের দিন গৌড়বঙ্গে ঝড়-বৃষ্টির ভ্রূকুটি, কপালে ভাঁজ রাজনৈতিক দলগুলির

মালদা: নিস্তার মেলেনি ভোট প্রচারে। গৌড়বঙ্গে এখনও চলছে তাপপ্রবাহ। রবিবার ভোট প্রচারের শেষ দিনেও ঘাম…

1 hour ago

This website uses cookies.