Breaking News

Supreme Court | কলকাতা হাইকোর্টের দুই বিচারপতির বেনজির সংঘাত, আজ শুনানি সুপ্রিম কোর্টে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কলকাতা হাইকোর্টের (Calcutta high court) দুই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় (Justice Abhijit Gangopadhyay) এবং বিচারপতি সৌমেন সেনের (Justice Soumen Sen) সংঘাত পৌঁছোল সুপ্রিম কোর্টে (Supreme Court)। জানা গিয়েছে, শীর্ষ আদালত স্বতঃপ্রণোদিত পদক্ষেপ গ্রহণ করে শনিবারই শুনানি করবে। এজন্য তৈরি হয়েছে পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ। শনিবার আদালত ছুটির দিনই সকাল সাড়ে ১০টা থেকে শুনানি শুরু হবে।

মেডিকেল কলেজে ভর্তি মামলায় সিবিআই (CBI) তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চ সেই নির্দেশের উপর প্রথমে স্থগিতাদেশ দেয়। পরে সিবিআইয়ের দায়ের করা এফআইআর খারিজ করে দেয়। এর পরই ডিভিশন বেঞ্চের এই নির্দেশের প্রক্রিয়াগত ‘ত্রুটি’ নিয়ে প্রশ্ন তোলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর নির্দেশনামায় বিচারপতি সেন সম্পর্কে একাধিক অভিযোগ তোলা হয়। এমনকি বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চের নির্দেশ কার্যকর হবে না বলে জানিয়ে দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়।

বৃহস্পতিবার দুই বিচারপতির মধ্যে দ্বন্দ্ব মাথাচাড়া দেওয়ার পর দেখা যায়, বিচারপতি সৌমেন সেনের বেঞ্চ থেকে সরিয়ে নেওয়া হয়েছে শিক্ষা সংক্রান্ত সমস্ত মামলা। রাতে হাইকোর্ট নির্দেশিকা জারি করে জানিয়ে দেয়, সোমবার থেকে শিক্ষা সংক্রান্ত মামলার শুনানি হবে অন্য ডিভিশন বেঞ্চে।

এদিকে দুই বিচারপতির নজিরবিহীন সংঘাতের ঘটনায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে শীর্ষ আদালত। এদিন আদালত ছুটি থাকলেও পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে পাঁচ বিচারপতির বিশেষ বেঞ্চ বসবে। তাতে থাকবেন, শীর্ষ আদালতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি সঞ্জীব খন্না, বিচারপতি বিআর গাভাই, বিচারপতি সূর্যকান্ত, বিচারপতি অনিরুদ্ধ বসু।

Sushmita Ghosh

Sushmita Ghosh is working as Sub Editor Since 2018. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Prajwal Revanna | আজ রাতেই দেশে ফিরতে পারেন প্রজ্বল! বিমানের টিকিট ঘিরে জোর গুঞ্জন

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কর্ণাটকে যৌন কেলেঙ্কারির (Sex scandal) মামলায় যে রাজনৈতিক ঝড় উঠেছে তার…

15 seconds ago

Bomb Threat | বোমা বিস্ফোরণের হুমকি ইমেল কানপুরের ১০ স্কুলে, তদন্তে পুলিশ

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: স্কুলে বোমা বিস্ফোরণ ঘটানো হবে, বুধবার এমনই হুমকি ইমেল পেল উত্তরপ্রদেশের…

6 mins ago

Crowdfunding Helps Toddler | ‘জীবন্ত পাথরে’ পরিণত হয়েছিল একরত্তি, জীবন বাঁচাতে এগিয়ে এলেন সোনু সুদ-দীপক চাহাররা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়ার জোর যে কত, তা প্রমাণ হল আরও একবার। বিরল…

7 mins ago

Amit Shah | সত্যজিৎ রায় বেঁচে থাকলে ‘হীরক রানির দেশে’ বানাতেন, মমতাকে কটাক্ষ শা’র

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দুর্নীতি ইস্যুতে প্রয়াত পরিচালক সত্যজিৎ রায়ের প্রসঙ্গ টেনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে…

14 mins ago

Sachin Tendulkar | সার্ভিস রিভলবার থেকে গলায় গুলি, আত্মঘাতী শচিনের নিরাপত্তারক্ষী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আত্মহত্যা করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার শচিন তেন্ডুলকরের নিরাপত্তারক্ষী তথা রাজ্য রিজার্ভ…

29 mins ago

Malda | অবৈধ পুকুর ভরাটের বিরুদ্ধে ময়দানে প্রশাসন

হবিবপুর: অবৈধ পুকুর ভরাটের (Illegal Pond Filling) বিরুদ্ধে অভিযানে নামল ভূমি ও ভূমি সংস্কার দপ্তর।…

36 mins ago

This website uses cookies.