Top News

গান্ধি শান্তি সম্মানে ভূষিত গীতা প্রেস

প্রসেনজিৎ দাশগুপ্ত, নয়াদিল্লিঃ শতাব্দী প্রাচীন প্রকাশনা সংস্থা গোরক্ষপুরের গীতা প্রেসের হাতে ২০২১’র গান্ধি শান্তি পুরস্কার তুলে দিল কেন্দ্রীয় সরকার। সম্প্রতি শতবর্ষ স্পর্শ করেছে দেশের প্রাচিনতম এই প্রকাশনা সংস্থা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রকের অধীন মহাত্মা গান্ধি স্মৃতিরক্ষা কমিটির তরফে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে কেন্দ্রীয় সূত্রে, এর ফলে নগদ ১ কোটি টাকার সম্মাননা, স্মারকপত্র এবং খাদির বস্ত্র তুলে দেওয়া হবে প্রকাশনা সংস্থার হাতে।

ব্রিটিশ জমানায়, স্বাধীনতা আন্দোলনের সময় ১৯২৩ সালে উত্তরপ্রদেশের গোরক্ষপুরে পথ চলা শুরু গীতা প্রেসের। গীতা প্রেসের চলার পথ ভারতীয় ইতিহাসের সবচেয়ে তোলপাড় ফেলে দেওয়া অধ্যায়। গীতা প্রেস দেখেছে খিলাফৎ, আইন অমান্য আন্দোলন, দ্বিতীয় বিশ্বযুদ্ধ, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের জন্ম, কংগ্রেসের উত্থান, দেশের স্বাধীনতা, নেহরুর আমল, জরুরি অবস্থা, শিখ দাঙ্গা, বাবরি মসজিদ, গুজরাত দাঙ্গা। কিন্তু তাঁদের প্রকাশনা বরাবর এক এবং একমাত্র হিন্দুত্ববাদের সঙ্গে অঙ্গাঙ্গী ভাবে জড়িত পুস্তক, শাস্ত্র, ধর্মগ্রন্থের বই প্রকাশ করে এসেছে। পাঠক সমাজে, বিশেষ করে উত্তর ভারতের বিস্তীর্ণ হিন্দিভাষি অঞ্চলে গীতা প্রেসের আবেদন অমলিন।

মূলতঃ হিন্দি ভাষাকে কেন্দ্র করে গোটা উত্তর ভারত জুড়ে যে সাংস্কৃতিক নবজাগরণ দেখা যায়, তাঁকে ‘নি:শব্দে’ এবং সুচারুভাবে নেতৃত্ব দিয়েছিল গীতা প্রেস ও তার কর্ণধার – জয়দয়াল গোয়েঙ্কা ও হনুমানপ্রসাদ পোদ্দার। সুদীর্ঘ এক শতাব্দী ধরে গোটা হিন্দি বলয়ের জনমানসে পৌঁছে গিয়েছে গীতা প্রেস ও তাদের নানা প্রকাশনা যার মূল নির্যাস ভারতীয় সনাতন ধর্ম ও নানাবিধ হিন্দু ধর্মগ্রন্থ, শাস্ত্রাদির সুলভ পরিচয় যার মধ্যে সর্বপ্রধান ছিল ‘গীতা’, ‘রামায়ণ’, ‘মহাভারত’ ও তুলসীদাসের ‘রামচরিতমানস’। এই মুহূর্তে বিশ্বের বৃহত্তম এই প্রকাশনা সংস্থায় ১৪ টি ভাষায় প্রকাশিত হয়েছে প্রায় ৪২ কোটি বই, যার মধ্যে ‘শ্রীমদ্ভাগবত গীতা’র সংখ্যাই হল ১৬.২১ কোটি। কোভিড-১৯ চলাকালীন প্রকাশনা ব্যবসা চরম ধাক্কা খেয়েছিল। কিন্তু গীতা প্রেস ওই সময়েও লাভ করেছে প্রায় ৭৭ কোটি টাকা। এবার ‘ গান্ধিবাদী’ ধ্যানধারণায় সম্পৃক্ত শতাব্দী প্রাচিন এই প্রকাশনা সংস্থাকেই গান্ধি শান্তি সম্মানে ভূষিত করলো মোদি সরকার।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Migrant worker dead | পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে শোকের ছায়া মালতীপুরে

সামসী: চেন্নাইয়ে (Chennai) কাজে গিয়ে মৃত্যু হল মালতীপুরের এক পরিযায়ী শ্রমিকের (Migrant worker dead)। মৃতের…

7 mins ago

Dev-Hiran | ‘সবাই আমার ফ্যান, আমি কাকার ফ্যান’ কাকে নিয়ে লিখলেন দেব?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ‘সবাই আমার ফ্যান, আমি কাকার ফ্যান।’ মঙ্গলবার ঘাটালের তৃণমূল কংগ্রেস প্রার্থী…

7 mins ago

Brown Sugar | লক্ষাধিক টাকার ব্রাউন সুগার সহ গ্রেপ্তার এক

শিলিগুড়ি: লক্ষাধিক টাকার ব্রাউন সুগার সহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করল পুলিশ। পুলিশ সূত্রে জানা গিয়েছে,…

16 mins ago

Accident | ট্র্যাক্টরের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ দুটি বাইকের, দুর্ঘটনায় মৃত ১, আহত ৬

কিশনগঞ্জঃ সোমবার রাতে ভয়াবহ পথ দুর্ঘটনায় মৃত্যু হল এক বাইক আরোহীর। ঘটনায় আহত হন আরও…

28 mins ago

Singapore Airlines | মাঝআকাশে সিঙ্গাপুর এয়ারলাইন্সের বিমানে ঝাঁকুনি, মৃত্যু যাত্রীর, আহত বেশ কয়েকজন

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: মাঝআকাশে সিঙ্গাপুর এয়ারলাইন্সের (Singapore Airlines) বিমানে ভয়ংকর ঝাঁকুনি। লন্ডন থেকে সিঙ্গাপুরগামী…

1 hour ago

CV Ananda Bose | শ্লীলতাহানি কাণ্ডে মঞ্জুর আগাম জামিন! স্বস্তিতে আনন্দ বোসের ওএসডি সহ রাজভবনের ৩ কর্মী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি রাজ্যপাল সিভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ এনেছিলেন রাজভবনের এক…

1 hour ago

This website uses cookies.