জাতীয়

আজ সংসদে মমতা, সতীর্থদের সঙ্গে বাসেই যাবেন নৈশভোজে

প্রসেনজিৎ দাশগুপ্ত, নয়াদিল্লিঃ রাজ্য পুলিশ এবং দিল্লি পুলিশের সম্মিলিত কনভয়ে নয়, শনিবার বুলেটপ্রুফ ভলভো বাসে চেপে জি-২০র নৈশভোজের আসরে অংশ নিতে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, এমনই দাবি বিশ্বস্ত সূত্রে। শুনতে আশ্চর্য লাগলেও এই নৈশভোজে আমন্ত্রিত সকল মুখ্যমন্ত্রীদের জন্য এমনই ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার, জানা গেছে সরকারি সূত্রে।

সূত্রের দাবি, শনিবার বিকেলে ল্যুটিয়েন দিল্লির ‘হাই সিকিউরিটি জোন’ চাণক্যপুরীর ‘বাংলা ভবন’ থেকে সরাসরি সংসদে পৌঁছবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কারকেড। সেখানেই জি-২০ কো-অর্ডিনেশন কমিটির দায়িত্বপ্রাপ্ত সচিব স্তরীয় কোনও বর্ষীয়ান আধিকারিক তাঁকে অভ্যর্থনা জানাতে পারেন। সূত্রের দাবি, এরপর ‘সিকিউরিটি প্রোটোকল’ মেনে অত্যাধুনিক বুলেটপ্রুফ এবং আঁটোসাটো নিরাপত্তায় মোড়া ভলভো বাসে চেপে প্রগতি ময়দানে ‘ভারত মণ্ডপম’-এ যাবেন মুখ্যমন্ত্রী৷ সেখানেই রাষ্ট্রপতির আমন্ত্রণে বিশেষ নৈশভোজে অংশ নেবেন তিনি। এও জানা গেছে, মমতা একা নন, অরবিন্দ কেজরিওয়াল, নীতিশ কুমার, এম কে স্ট্যালিন, ভগবন্ত সিং মান, পিনারাই বিজয়নরাও একই ভাবে সংসদে এসে, নিজস্ব কনভয়ের বদলে বিশেষ বাসে চেপে ওই নৈশভোজের আসরে পৌঁছবেন। আমন্ত্রিত মুখ্যমন্ত্রী এবং রাজ্যপাল-দের জন্য সংসদে ইতিমধ্যেই মজুত করা হয়েছে একাধিক বাস সার্ভিস। সংসদ থেকে প্রগতি ময়দান, মুখ্যমন্ত্রীদের এই সফর নিশ্চিদ্র করতে, গোটা বাসকেই মুড়ে ফেলা হয়েছে আঁটোসাটো নিরাপত্তা বেষ্টনীতে।

উল্লেখ্য শুক্রবার বিকেলে রাজধানী দিল্লি পৌঁছে গেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার রাতে প্রগতি ময়দানে ‘ভারত মণ্ডপম’-এ জি-২০ সম্মেলনকে কেন্দ্র করে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ডাকা বিশেষ নৈশভোজের আসরে অতিথি রূপে অংশ নেবেন মুখ্যমন্ত্রী। নৈশভোজের আসরেই তাঁর সঙ্গে সাক্ষাৎ হওয়ার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার। মমতা-হাসিনার সম্ভাব্য সাক্ষাৎ নিয়ে ইতিমধ্যেই জল্পনার ঝড় উঠেছে দুই বাংলার মানুষের মধ্যে।

এদিন বিকেলে দিল্লি বিমানবন্দর থেকে সরাসরি চাণক্যপুরীর বাংলা ভবনে পৌঁছে যায় মুখ্যমন্ত্রীর কনভয়। বস্তুত তাঁর দিল্লি আসার কথা ছিল শনিবার৷ কিন্তু বিশেষ প্রশাসনিক প্রয়োজনেই এগিয়ে আনা হয় তাঁর সফর। আসলে জি-২০ শীর্ষ সম্মেলন উপলক্ষে ইতিমধ্যেই নয়াদিল্লিকে নিরাপত্তার ঘেরাটোপে মুড়িয়ে ফেলা হয়েছে। শুক্রবারই গোটা দিল্লিতে ছিল শ্মশানের স্তব্ধতা। জানা গেছে শনিবার থেকে আরও কড়াকড়ি হবে। নিয়ন্ত্রণ করা হবে যান চলাচল। কার্যত অঘোষিত কারফিউ জারি থাকবে রাজধানীতে। শর্ত আরোপ করা হবে বিমানের ওঠানামার ক্ষেত্রেও। নবান্ন সূত্রে জানা গিয়েছে, নিরাপত্তার কারণে প্রায় দূর্গে পরিণত হওয়া নয়াদিল্লিতে নানা সমস্যার কথা ভেবেই এক দিন এগিয়ে আনা হয়েছে মুখ্যমন্ত্রীর দিল্লি যাত্রা। বলে রাখা জরুরি চাণক্যপুরীর এই বাংলা ভবনে উঠেছেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোসও। তাঁর সঙ্গে মুখ্যমন্ত্রীর কোনও সাক্ষাৎ হয়েছে কিনা তা এখনও অজানা।

‘ভারত মণ্ডপম’-এ জি-২০ সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতির নৈশভোজ ছাড়া মুখ্যমন্ত্রীর কোনও বাড়তি রাজনৈতিক কর্মসূচি রয়েছে বলে জানা যায়নি। তবে শুক্রবার রাতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে তাঁর সাক্ষাৎ হওয়ার কথা৷ শনিবার সকালেও বিশেষ কোন কর্মসূচি নেই বলেই জানা গেছে মুখ্যমন্ত্রীর। তবে জি-২০ সম্মেলন উপলক্ষে রাষ্ট্রপতির আহ্বানে নৈশভোজের আসরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর সাক্ষাৎ হওয়ার কথা, যা নিয়ে জল্পনা তুঙ্গে উঠেছে। তিস্তা চুক্তি নিয়ে আদৌ হাসিনাকে কোনও আশার বাণী শোনান কিনা মমতা, সেদিকেও রাখা হচ্ছে নজর।

মুখ্যমন্ত্রী ছাড়াও রাষ্ট্রপতি অনেক বিশিষ্ট ব্যক্তি-শিল্পপতিদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন। দেশের প্রবীণ শিল্পপতি মুকেশ আম্বানি, গৌতম আদানি, টাটা সন্সের এন চন্দ্রশেখরন, বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লা এবং ভারতী এয়ারটেলের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল সহ প্রায় ৫০০ বড় ব্যবসায়ী নৈশভোজের জন্য আমন্ত্রণ পেয়েছেন। মনে করা হচ্ছে আমন্ত্রিত বণিক মহলের প্রতিনিধিদের সঙ্গেও বার্তালাপ করবেন মমতা। সূত্রের খবর, প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং, এইচ ডি দেবেগৌড়া এবং শীর্ষ সম্মেলনের সঙ্গে যুক্ত দেশগুলির নেতারা ছাড়াও সমস্ত আন্তর্জাতিক সংস্থার প্রধানদেরও ডাকা হয়েছে। তবে সংশ্লিষ্ট নৈশভোজে ডাক পাননি সংসদে প্রধান বিরোধী দলনেতা মল্লিকার্জুন খড়গে যা নিয়ে সরকারের উদ্দেশ্যে কটাক্ষ ছুঁড়ে দিয়েছে কংগ্রেস।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Maynaguri | অভাবের চোখরাঙানি উপেক্ষা করে নজির কৃতী পড়ুয়ার, উচ্ছ্বসিত গোটা গ্রাম

ময়নাগুড়ি : দারিদ্র্যের মাঝেও নজির প্রত্যন্ত এলাকার পড়ুয়ার। ময়নাগুড়ি ব্লকের পানবাড়ি এলাকার ভবানী হাই স্কুলের…

5 mins ago

Siliguri | শিলিগুড়িতে রাতে প্রবল বর্ষণ, কিছু জায়গায় দাঁড়ালো জল

শিলিগুড়ি : অবশেষে প্রবল বৃষ্টি শিলিগুড়িতে। যার ফলে ব্যহত হল শহরের রাতের নগর জীবন। মনে…

21 mins ago

Darjeeling | দার্জিলিঙে হেনস্তার শিকার সমতলের গাড়িচালকরা, ছড়াচ্ছে ক্ষোভ

শিলিগুড়ি: নির্দিষ্ট পার্কিংয়ে গাড়ি পার্ক করলেও জরিমানা করছে দার্জিলিং(Darjeeling) ট্রাফিক পুলিশ। পাশাপাশি লালকুঠি, হাওয়া ঘর…

1 hour ago

Banarhat | চা বাগানে ঘাঁটি গেড়েছে চিতাবাঘ, শ্রমিকদের আতঙ্ক কাটাতে সচেতনতা শিবির বনদপ্তরের

বানারহাট: বানারহাটের (Banarhat) লক্ষ্মীপাড়া চা বাগানের বিভিন্ন সেকশনে ঘাঁটি গেড়েছে বেশ কয়েকটি চিতাবাঘ (Leopard)। তাই…

1 hour ago

Siliguri | শুরু অশোকনগরের জ্যাক পুশিংয়ের কাজ, এই বর্ষাতেই মিলবে স্বস্তি?

শিলিগুড়ি: অশোকনগরের জ্যাক পুশিংয়ের(Jack Pushing) কাজ শুরু হলেও চলতি বর্ষাতেও পুরোপুরি স্বস্তি পাচ্ছে না এলাকাবাসী।…

2 hours ago

Samsi | চলাচলের রাস্তা নিয়ে ভাইদের মধ্যে বিবাদ, জখম দুই

সামসী: চলাচলের রাস্তা নিয়ে বিবাদ। আর সেই বিবাদের জেরে জখম হলেন দুই ব্যক্তি। শুক্রবার ঘটনাটি…

2 hours ago

This website uses cookies.