উত্তরবঙ্গ

Esraj | এসরাজ বানিয়ে তাক লাগাচ্ছেন শিলিগুড়ির অভ্রদীপ

সাগর বাগচী, শিলিগুড়ি: ছোট্ট ঘরটিতে প্রবেশ করতে গিয়ে কিছুক্ষণের জন্য থমকে যেতে হয়। হাতের ডানদিকে, টেবিলের ওপর রাখা সেগুন কাঠের টুকরো, স্কেল, পেন্সিল, হাতুড়ি, ছেনি। মেঝেতে ছড়িয়ে ছিটিয়ে কাটিং মেশিন ও ড্রিল মেশিন, মাঝারি আকারের লগ। নীল রং করা দেওয়ালে হেলান দিয়ে রাখা বিভিন্ন আকারের বেশ কয়েকটি এসরাজ। রবিবার দুপুরে শিলিগুড়ির(Siliguri) ২২ নম্বর ওয়ার্ডের রবীন্দ্রনগরের নেতাজিপল্লির বাসিন্দা অভ্রদীপ পোদ্দার নিজের সেই ঘরের মেঝেতে বসে হাতে ছেনি, হাতুড়ি নিয়ে একটি কাঠের টুকরোকে নির্দিষ্ট আকার দিচ্ছিলেন।

কিছুক্ষণ কাজ করার পর হাতুড়ি, ছেনি পাশে রেখে অভ্রদীপ একটি এসরাজ(Esraj) হাতে তুলে নিয়ে বলেন, ‘এসরাজের তালিম নিতে নিতে এটি বানানো শিখে গিয়েছি। যার পুরোটাই অনলাইনে। কিন্তু উত্তরবঙ্গ বা শিলিগুড়িতে এসরাজের কোনও কদর নেই।’ পঞ্জাব, দিল্লি, রাজস্থানের মতো বিভিন্ন জায়গায় অভ্রদীপের তৈরি এসরাজ সরবরাহ করা হয়েছে। আমেরিকা, ইংল্যান্ড থেকে অনেকে তাঁর কাছে এসরাজ চেয়ে ফোন করছেন। কিন্তু এই অঞ্চলের মানুষের কাছে ভারতীয় ঘরানার হাজার বছরের পুরোনো ঐতিহ্য এই বাদ্যযন্ত্রের যে কদর নেই সেই আক্ষেপ করছিলেন অভ্রদীপ। এই এলাকায় কেউ শিখতেও চান না।

শিলিগুড়ি কলেজের ভূগোল বিভাগের প্রাক্তনী ওই তরুণ বর্তমানে মাল কলেজের বিজ্ঞান বিভাগের অস্থায়ী ল্যাব অ্যাসিস্ট্যান্ট হিসাবে কর্মরত। ফাঁকা সময় বের করে এসরাজের তালিম নেওয়ার পাশাপাশি তা তৈরিও করেন। উত্তরবঙ্গে সম্ভবত অভ্রদীপ একমাত্রই যিনি হাজার বছরের পুরোনো বাদ্যযন্ত্রটি তৈরি করতে জানেন।

কীভাবে এত জটিল একটি বাদ্যযন্ত্র তৈরি করা শিখলেন? অভ্রদীপের উত্তর, ‘প্রথমে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সংগীত ভবনের অধ্যক্ষ বুদ্ধদেব দাসের কাছে চার বছর এজরাজ বাজানোর তালিম নিয়েছিলাম। এরপর লকডাউনের সময় থেকে বাংলাদেশের খুলনার শিল্পী নিখিলকৃষ্ণ মজুমদারের কাছে অনলাইনে এসরাজ বাজানোর তালিম নিতে শুরু করি। তিনি বলেছিলেন কোনও যন্ত্র বাজানোর কৌশল আয়ত্ত করতে গেলে তা নিজে হাতে তৈরি করা জরুরি। আর সেখান থেকে শুরু। পুরোটা অনলাইনে নিখিলকৃষ্ণবাবুর কাছ থেকে শেখা।’ গত কয়েক বছরে অভ্রদীপ ২০টি এসরাজ তৈরি করেছেন। বর্তমানে বাদ্যযন্ত্রটি প্রায় ৩৫ হাজার টাকায় বাইরে বিক্রি হচ্ছে। তবে এটিকে তিনি পেশা হিসাবে নিতে চান না।

অভ্রদীপের কথায়, ‘এসরাজ সমস্ত বাদ্যন্ত্রের রানি। একটা বাদ্যযন্ত্রের আওয়াজ যাতে মানুষের হৃদয় ছুঁয়ে যায়, সেইমতো করে যন্ত্র তৈরি করা একপ্রকারের গবেষণা। এই কাজের মধ্যে স্বস্তি খুঁজে পাই। এসরাজ বানানোর অর্ডার পাচ্ছি। কিন্তু এতটা আমার দ্বারা সম্ভব নয়। এই যন্ত্র একেবারে নিখুঁত হওয়া চাই।’ এসরাজের পাশাপাশি দোতারা ও সরোদ তৈরির কাজও করে চলেছেন এই তরুণ।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Terror Attack | ফের রক্তাক্ত ভূস্বর্গ! জোড়া জঙ্গি হামলায় মৃত ১, আহত পর্যটক দম্পতি

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ভোটের মুখেই ফের রক্তাক্ত ভূস্বর্গ। শনিবার কাশ্মীরে (Kashmir) জোড়া হামলা চালায়…

4 mins ago

Madarihat | মাদারিহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু পূর্ণবয়স্ক মাকনা হাতির

রাঙ্গালিবাজনা: একটি পূর্ণবয়স্ক মাকনা হাতির দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল এলাকায়। ঘটনাটি ঘটেছে মাদারিহাটের (Madarihat)…

58 mins ago

Weather Report | উত্তরবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস, জারি সতর্কতা

সানি সরকার, শিলিগুড়ি: উত্তরবঙ্গে বজ্রবিদ্যুৎ সংক্রান্ত সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর (Weather report)। আজ পাহাড়ের…

2 hours ago

IPL | ধোনির চেন্নাইকে হারিয়ে আইপিএলের চতুর্থ দল হিসাবে শেষ চারে বেঙ্গালুরু

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আইপিএলের চতুর্থ দল হিসাবে প্লে অফে উঠল বেঙ্গালুরু। বেঙ্গালুরু বনাম চেন্নাইয়ের…

10 hours ago

Siliguri | তিস্তায় জলস্তর বেড়ে আটক ২, উদ্ধারে শুরু তৎপরতা

শিলিগুড়ি: পাহাড়ে প্রবল বৃষ্টির জেরে তিস্তার জলস্তর হঠাৎ বেড়ে যাওয়ায় বিপত্তি ঘটলো রংপোতে। নদীতে আটকে…

11 hours ago

Patiram | ঘুমের মধ্যেই বেহুঁশ করে চুরি, যাওয়ার আগে আইসক্রিম খেলো চোরের দল

পতিরাম: এ যেন ফিল্মি কায়দায় চুরি। পরিবারকে গ্যাস স্প্রে করে অচৈতন্য করে বাড়ির সর্বস্ব চুরি…

12 hours ago

This website uses cookies.