উত্তরবঙ্গ

Vande Bharat Express | এসি বিকল, ছাতা মাথায় বন্দে ভারতের যাত্রীরা

সানি সরকার, শিলিগুড়ি: শীতাতপনিয়ন্ত্রিত ট্রেনে জলের ধারা! যার থেকে মাথা বাঁচাতে যাত্রীদের হাতে ছাতা! অবিশ্বাস্য মনে হলেও এমন ঘটনা ঘটেছে বন্দে ভারত এক্সপ্রেসে(Vande Bharat Express)। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে নিউ জলপাইগুড়ি জংশন(NJP) থেকে হাওড়াগামী সেমি হাইস্পিড ট্রেনটিতে, যা কার্যত নজিরবিহীন। আর এমন ঘটনায় ‘মুখ পোড়ায়’ তদন্ত শুরু করেছে রেল। যে কোচটির এসি বিকল হয়ে গিয়েছিল, তা বুধবার মেরামতি করা হয়েছে পূর্ব রেলের তরফে।

পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলছেন, ‘যান্ত্রিক কিছু ত্রুটি দেখা দিয়েছে কোচটিতে। ওই কোচটি মেরামত করা হয়েছে। কীভাবে ঘটনাটি ঘটেছে, তা গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হচ্ছে।’ এদিকে, বন্দে ভারতের পরিবর্তে সামার স্পেশাল হিসেবে যে ট্রেনটি বুধবার চালানো হয়েছে, তার ভ্যাকুয়াম খারাপ হয়ে যাওয়ায় প্রায় এক ঘণ্টা দেরিতে পৌঁছায় ট্রেনটি, যা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেক যাত্রী।

বর্ষার সময় ভারী বর্ষণে অনেক দূরপাল্লার ট্রেনের ছাদ চুইয়ে জল পড়ে, যা নিয়ে ক্ষোভ নতুন নয়। এমন ঘটনায় বারবার রেলের পরিকাঠামো নিয়ে প্রশ্ন উঠেছে। কিন্তু এবার প্রশ্নের মুখে এনজেপি-হাওড়া বন্দে ভারত। বিজ্ঞাপনের মুখ হিসেবে রেল যখন ব্যবহার করছে বন্দে ভারতকে, তখন সেই গর্বে জল ঢেলে দিল মঙ্গলবারের সন্ধে। এসি বিকল হয়ে যাওয়ার যন্ত্রটির থেকে বৃষ্টির ধারার মতো জল পড়তে থাকায় ভিজতে হল যাত্রীদের।

ওইদিন এনজেপির থেকে নির্দিষ্ট সময়ে হাওড়ার উদ্দেশে রওনা দেয় ট্রেনটি। কিন্তু মালদা পেরোতেই বিপত্তি ঘটে সি-১৩ কোচে। প্রথমে এক-দু’ফেঁাটা জল পড়তে থাকলেও তার গতি বেড়ে যায় আধ ঘণ্টার মধ্যেই। ছাদের থেকে জল পড়তে থাকায় মাথা বাঁচাতে অনেকেই ব্যাগ থেকে ছাতা বের করে মাথার ওপর ধরেন। যাঁদের সঙ্গে ছাতা ছিল না, তাঁদের অনেকেই সহযাত্রীর ছাতার তলায় আশ্রয় নেন। স্বাভাবিকভাবেই যাত্রীরা ক্ষুব্ধ হয়ে ওঠেন। ট্রেনটি বোলপুরে পৌঁছালে তাঁরা বিক্ষোভ দেখাতে শুরু করেন, যার জেরে রেলের তরফে সাময়িক মেরামতি করে দেওয়া হয়। হাওড়ায় পৌঁছাতে অনেকটা দেরি হয় ট্রেনটির।

যাত্রীদের একাংশের বক্তব্য, বেশি ভাড়া দিয়েও যদি ভিজতে হয়, তবে তার থেকে দুর্ভাগ্যের কিছু হতে পারে না। এসি বন্ধ হয়ে গিয়েছিল বলেও অনেকের অভিযোগ। যদিও তা মানতে নারাজ রেলকর্তারা। তাঁদের বক্তব্য, বন্দে ভারতে কোনও জানলা নেই। দরজাও চলন্ত ট্রেনে বন্ধ থাকে। এসি বন্ধ থাকলে এতটা পথ কেউ চলতে পারে না। তবে যে যুক্তি দেওয়া হোক না কেন, ছাদ চুইয়ে জল পড়ার ঘটনায় সমালোচনার মুখে পড়তে হয়েছে রেলকে। আর সে কারণেই গোটা ঘটনা খতিয়ে দেখতে পূর্ব রেলের তরফে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

অনেক কিছুই গোপনীয়তার মোড়কে

  সানি সরকার কোথাও রাস্তা ওপর দিয়ে জল বইছে, কোথাও আবার একের পর এক বাড়ি…

40 mins ago

পুরনিগমের সংবর্ধনায় ব্রাত্য শিলিগুড়ি শিক্ষা জেলার সেরা ছাত্রী

শিলিগুড়ি: পুরনিগমের সংবর্ধনা অনুষ্ঠানে ব্রাত্য মাধ্যমিকে শিলিগুড়ি শিক্ষা জেলায় মেয়েদের মধ্যে সেরা ছাত্রী। পুরনিগমের সংবর্ধনা…

42 mins ago

বিপদ দাঁড়িয়ে দুয়ারে

  দীপ সাহা তাসের ঘরের মতো ধসে পড়ছে একেকটা বাড়ি। ঝোরাগুলোও আর ঝোরা নেই। যেন…

52 mins ago

তিস্তা বিপর্যয়ের জেরে ধাক্কা সিকিমের পর্যটনশিল্পে, পর্যটকদের ভিড় দার্জিলিংমুখী

শিলিগুড়ি: তিস্তা বিপর্যয়ের জেরে বর্তমানে সিকিমে পর্যটনে সর্বনাশ হয়ে গেলেও দার্জিলিংয়ে যেন পৌষমাস। সিকিমে বেড়াতে…

57 mins ago

Cough Syrup Seized | বাংলাদেশে পাচারের ছক, হাতবদলের সময় কাফ সিরাপ সহ ধৃত ২

ফাঁসিদেওয়া: বাংলাদেশে পাচারের আগে বিপুল পরিমাণ কাফ সিরাপ সহ ২ জনকে গ্রেপ্তার করল ঘোষপুকুর ফাঁড়ির…

1 hour ago

Landslide | প্রবল বৃষ্টিতে ফের ধস, বন্ধ ১০ নম্বর জাতীয় সড়কে যান চলাচল

শিলিগুড়ি: প্রবল বর্ষণে ফের বিপর্যস্ত পাহাড় থেকে সমতল। বৃষ্টির জেরে নতুন করে ধস (Landslide) নামায় বন্ধ…

2 hours ago

This website uses cookies.