রাজ্য

২০ বিঘা জমির ভুট্টা গেল হাতির পেটে, মাথায় হাত চাষিদের

নাগরাকাটাঃ চাষ করা ভুট্টার সবটাই গেল হাতির পেটে। সঙ্গে তছনছ হয়েছে প্রচুর সুপারি গাছও। সব মিলিয়ে সর্বস্বান্ত হওয়ার যোগার হয়েছে নাগরাকাটার আংরাভাসা এক নম্বর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত আপার কলাবাড়ির চাষিদের। এই নিয়ে এলাকায় এখন ক্ষোভের পারদ চরমে উঠেছে। হাতি নিয়ন্ত্রণে বন দপ্তর কিছু করছে না এমন অভিযোগেও সরব হয়েছেন স্থানীয়রা। যদিও ডায়না রেঞ্জের রেঞ্জার অশেষ পাল বলেন, হাতির গতিবিধির প্রতি বন কর্মীরা নজর রেখে চলেছেন। ক্ষতিগ্রস্তরা আবেদন করলে সরকারী নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ পাবেন।

হাতির লাগাম ছাড়া অত্যাচারে এবছর আপার কলাবাড়িতে ভুট্টা চাষ কমই হয়েছে। তবুও যতটুকু জমিতে ভুট্টার ফলন হয়েছিল তার পুরোটাই গত ৭ দিনের মধ্যে সাবাড় করে ফেলেছে ডায়নার জঙ্গল থেকে বেরিয়ে আসা হাতির পাল। প্রায় ২০ বিঘা জমির ফসল শেষ হয়ে গেছে।  পরিস্থিতি দেখে কয়েকজন কৃষক আধা পরিণত কিছু ভুট্টা কেটে নিয়ে বাড়িতে রেখে দিয়েছিলেন। সেটাও ওই সব বাড়ি বেঁছে বেঁছে হামলা চালিয়ে সাবাড় করে হস্তীযূথ। লক্ষণ ছেত্রী নামে এক ভুট্টা চাষি বলেন, ভয়ঙ্কর পরিস্থিতি। এভাবে পুরো জমিই যে হাতিতে সাফ করে দেবে তা কল্পনার ও অতীত ছিল। হাতির না হয় কিছু খাবার জুটলো। এবার আমাদের খাবার কে যোগাবে?

স্থানীয়রা জানাচ্ছেন ভুট্টা শেষ করে দেবার পর এবার হাতির পালের নজর পড়েছে সুপারীর ওপর। একের পর এক বাড়ির সুপারি বাগান লণ্ডভণ্ড করে গাছের কান্ডের ভেতরের নরম অংশ খেয়ে ফেলছে ওই বুনোরা। বল্লারাম কাটোয়াল, দীপক ছেত্রী, লক্ষ্মীরাম মাঝির মতো আরো কয়েকজন দুটো টাকা রোজগারের আশায় সুপারি লাগিয়েছিলেন। গাছে ফল আশাও শুরু হয়েছিল। গোটা বাগান তছনছ হয়ে যাওয়ার পর মাথায় হাত তাঁদেরও। আপার কলাবাড়ির ভক্তে বাহাদুর ছেত্রী নামে এক শিক্ষক বলেন, কখনও দলছুট। আবার কখনো দু তিনটি হাতি একসঙ্গে এসে হামলা চালাচ্ছে। কৃষিকাজই এখানকার বাসিন্দাদের আয়ের প্রধান উৎস। যা অবস্থা তাতে বহু বাসিন্দা কিভাবে সংসার চালাবেন সেটাই এখন বড় প্রশ্ন।

আংরাভাসা এক নম্বর গ্রাম পঞ্চায়েতের প্রধান ও ওই গ্রামেরই বাসিন্দা পার্বতী ছেত্রীর অভিযোগ, বন দপ্তর কে খবর দেওয়া হলেও তাঁদের সময়মতো দেখা মেলে না। আগের ক্ষতিপূরন অনেকে এখনও পান নি। আপার কলাবাড়ি সহ আশপাশের ১০-১৫ টি গ্রামকে বাঁচাতে পাশের ডায়না টোলগেট বিট অফিসে হাতি তাড়ানোর একটি স্কোয়াড গঠনের দাবির কথা দীর্ঘদিন ধরে জানিয়ে আসলেও কারো কোন হুঁশ নেই।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Mamata Banerjee | ‘এজেন্সির কথা ছাড়া এক পা চলে না বিজেপি’, গেরুয়া শিবিরকে তোপ মমতার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক:  সোমবার জঙ্গিপুরের খড়গ্রামে নির্বাচনি জনসভা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।…

1 min ago

SSC Recruitment Case | চাকরি বাতিলে আপাতত স্থগিতাদেশ নয়, সোমবার ফের শুনানি সুপ্রিম কোর্টে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আগামী সোমবার এসএসসির চাকরি বাতিল মামলার পরবর্তী শুনানি। সোমবার বিকেলে এমনটাই…

12 mins ago

Miscreants Arrest | আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ দুষ্কৃতী

কিশনগঞ্জ: আগ্নেয়াস্ত্র সহ এক দুষ্কৃতীকে গ্রেপ্তার করল পুলিশ। রবিবার বিহারের পূর্নিয়ার সদর থানার পুলিশ গোলাপ…

18 mins ago

Arijit Singh | পাক অভিনেত্রীর কাছে ক্ষমা চাইলেন অরিজিৎ সিং! কিন্তু কেন?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: পাকিস্তানের জনপ্রিয় অভিনেত্রী মাহিরা খানের কাছে ক্ষমা চাইলেন সংগীতশিল্পী অরিজিৎ সিং(Arijit…

25 mins ago

Congress | সুরাটের পর ইন্দোরেও ধাক্কা! মনোনয়ন প্রত্যাহার করে বিজেপিতে যোগ কংগ্রেস প্রার্থীর

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সুরাটের পর এবার ইন্দোরেও (Indore) ধাক্কা খেল কংগ্রেস (Congress)। লোকসভা ভোটের…

26 mins ago

Suicide | চাকরিহারা শিক্ষকের ঝুলন্ত দেহ উদ্ধার, মানসিক অবসাদেই আত্মহত্যা, দাবি পরিবারের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ চাকরি বাতিল হওয়ার পর থেকেই মানসিক অবসাদগ্রস্ত হয়ে পড়েছিলেন বাঁকুড়ার এক…

34 mins ago

This website uses cookies.