উত্তর সম্পাদকীয়

বই ছেঁড়ার পিছনে কি শুধু আনন্দ

  • শর্মিষ্ঠা ঘোষ

মাধ্যমিক পরীক্ষা শেষে যে বই ছেঁড়া হল আমরা কি নিশ্চিত তা কেবল উল্লাসে? হতাশায়ও কি নয়?

ভৌতবিজ্ঞানের প্রশ্ন সকলের পাশ করার মতো মোটেই ছিল না। এই উত্তর দিনাজপুর জেলা এমনিতেই সবচেয়ে গরিব জেলা বলে পরিচিত। যেখান থেকে কাজের খোঁজে কিশোর থেকে যুবক দলে দলে চলে যায় ভিনরাজ্যে। মেয়েরা বিয়ের প্রলোভনে বিক্রি হয়ে যায়। কিডনি চুরিচক্রের কবলে পড়ে। করোনা পিরিয়ডে এই ছবি আরও জোরদার হয়েছে। স্কুলছুট হয়েছে ছাত্রসমাজের এক বৃহৎ অংশ।

ছেলেদের ক্ষেত্রে যেমন পরিযায়ী শ্রমিক হয়ে গিয়েছে মেয়েদের ক্ষেত্রে অনেককেই বিয়ে দিয়ে দেওয়া হয়েছে ১৮-র অনেক কমেই। বাবা-মায়ের অর্থনৈতিক দুরবস্থা, কর্মহীনতা অর্থাৎ দারিদ্র্যই এর মূল কারণ। স্কুল যাওবা খুলেছে মাঝখানের ওই দুটো বছর স্কুল থেকে সরে থাকা তাদের কাছে ভয়ংকর হয়েছে। দুটো বছরে অক্ষরজ্ঞানও ভুলে গিয়েছিল কেউ কেউ। ফের যদিও বা ধরেবেঁধে মাস্টারমশাই-দিদিমণিরা অনেক ক্ষেত্রে তাদের ফিরিয়ে এনেছিলেন স্কুলে, কফিনের শেষ পেরেক পুঁতে দিয়েছে প্রশ্নপত্র। শুধু কিন্তু ভৌতবিজ্ঞান নয় প্রশ্ন উঠেছে ইতিহাস প্রশ্ন নিয়েও।

সুতরাং যারা বুঝে গিয়েছে কোনওমতেই আর পাশ করতে পারবে না, যারা বুঝে গিয়েছে পড়াশোনার এখানেই ইতি নিশ্চিতভাবেই, তারা এবার ভিনরাজ্যে কাজে যাবে, যারা বুঝে গিয়েছে বাড়িতে বিয়েটা আর ঠেকিয়ে রাখা যাবেই না, বাবা-মা পারবেই না আরও এক বছর বসে খাওয়াতে, বই কি তারাও ছেঁড়েনি?

নিজে পরীক্ষার হলে উপস্থিত থাকার কারণে এই কথাগুলো আরও বেশি করে মনে হয়েছে। এটা তো ঠিকই, গতবার যেমন ‘আমরা দেখে নেব’ বলার পর আবির খেলা হয়েছিল পরীক্ষার হলের বাইরে, এবার অন্তত সেরকম কোনও আশ্বাস আগাম দেওয়া হয়নি। সবাইকে পাশ করিয়ে দেবে কি না তারা কিন্তু নিশ্চিত নয় এবার। আমাদের সমাজে কম পড়াশোনা যারা করে, বিয়ের বাজারে দুটো ডিগ্রি মান্যতা পায়। এইট পাশ এবং অন্তত মাধ্যমিক পাশ।

এইট পর্যন্ত পাশ-ফেল ছিল না। সুতরাং এইট পাশের সার্টিফিকেট এখন সবাই পায়। নিজে খেটেখুটে পড়ে পাশ করতে হলে মাধ্যমিক তাই একমাত্র মাপকাঠি। মাধ্যমিক পর্যন্ত যেতে তাকে নাইন, টেন এই দুটো বছর পড়াশোনা করতে হয়েছিল। অন্তত খাতায়-কলমে স্কুলের সঙ্গে যোগাযোগ রাখতে হয়েছিল। কিন্তু যখন সে বুঝে গেল পাশ হয়তো করতে পারবে না, বাবা জোর করে দোকানে বসিয়ে দেবে বা খেতে নিয়ে যাবে বা বিয়ে দিয়ে সংসারে দায়মুক্তির পথ খুঁজবে, স্বাভাবিকভাবেই জীবনের দুটো বছর নষ্ট হবার বেদনা তাকে গ্রাস করবে। যেটা প্রিভিলেজ শহুরে অভিভাবক কিংবা ছাত্র কারও অনুধাবন করবার ক্ষমতা থাকার কথা নয়। অঙ্ক পরীক্ষার পরই এক ছাত্রের আত্মহত্যার ঘটনা এবারও ঘটেছে। সবই চিন্তার ব্যাপার। সরকারি স্কুলে বহু বছর ঠিকঠাক নিয়োগ পর্যন্ত নেই। বহু স্কুলেই বিষয় শিক্ষক-শিক্ষিকা নেই বহু বছর। এমন অবস্থায় যারা মাধ্যমিক দিতে বসেছিল তাদের প্রশ্ন সেট করা কিংবা তাদের মনোভাব বোঝার জন্য আরেকটু দরদ কি আমাদের দরকার ছিল না?

(লেখক রায়গঞ্জের বাসিন্দা। শিক্ষক)

Uttarbanga Sambad

Uttarbanga Sambad was started on 19 May 1980 in a small letterpress in Siliguri. Due to its huge popularity, in 1981 web offset press was installed. Computerized typesetting was introduced in the year 1985.

Recent Posts

Bihar | চিকিৎসার গাফিলতিতে বৃদ্ধের মৃত্যু! রাস্তা অবরোধ করে বিক্ষোভ

কিশনগঞ্জ: চিকিৎসার গাফিলতিতে (Medical Negligence) বৃদ্ধের মৃত্যুর ঘটনায় উত্তেজনা ছড়াল বিহারের (Bihar) পূর্ণিয়ার (Purnia) খাজাঞ্চি…

8 mins ago

Collapse factory’s wall | কারখানার পাঁচিল ভেঙে বিপত্তি, চাপা পড়ে মৃত্যু দুই ঠিকা শ্রমিকের, এলাকায় তুমুল উত্তেজনা

দুর্গাপুরঃ প্রাচীরের নীচে চাপা পড়ে মৃত্যু হল দুই ঠিকা শ্রমিকের। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে পশ্চিম…

52 mins ago

Viral Audio | নিয়োগ দুর্নীতিতে নাম জড়াল দেবের! অডিও বার্তা প্রকাশ্যে আনলেন বিজেপির হিরণ

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের আবহে বঙ্গ রাজনীতিতে সামনে আসছে একের পর এক বিতর্কিত…

1 hour ago

Jalpaiguri | হাতির হামলায় মৃত্যু ঘিরে উত্তপ্ত বেলাকোবা, বন দপ্তরের গাড়ি ভাঙচুর!

বেলাকোবা: হাতির হামলায় (Elephant Attack) যুবতীর মৃত্যুতে ঘিরে উত্তপ্ত হয়ে উঠল জলপাইগুড়ি (Jalpaiguri) জেলার বেলাকোবা…

1 hour ago

Kartik Aaryan | মুম্বইয়ে বিলবোর্ড ভেঙে পড়ার ঘটনায় মৃত্যু কার্তিক আরিয়ানের কাকা-কাকিমার, শেষকৃত্যে হাজির অভিনেতা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সোমবার ঝড়ের দাপটে মুম্বইয়ের (Mumbai) ঘাটকোপার এলাকায় ভেঙে পড়ে একটি বিশালাকার…

1 hour ago

Paris Olympics | ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে উপরে, তবুও অলিম্পিক্সে রিজার্ভে বাংলার ঐহিকা, বিতর্ক তুঙ্গে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ টেবিল টেনিসের ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে ভারতীয় মহিলা প্যাডলারদের মধ্যে শীর্ষে থেকেও প্যারিস…

1 hour ago

This website uses cookies.