Breaking News

মাদারিহাটে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু পূর্ণবয়স্ক হাতির, উদ্বিগ্ন বনকর্তারা

মাদারিহাট: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু হল পূর্ণবয়স্ক স্ত্রী মাদি হাতির। শুক্রবার রাতে ঘটনাটি ঘটে মাদারিহাটের মধ্য খয়েরবাড়িতে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় বন দপ্তর।

জলদাপাড়া জাতীয় উদ্যানের সহকারি বন্যপ্রাণ সংরক্ষক নভজিত দে জানান, একটি হাতির দল স্থানীয় গোপাল ছেত্রীর সুপারি বাগানে ঢুকেছিল। ওই সুপারি বাগানের ভেতর দিয়ে ১১ হাজার ক্ষমতা সম্পন্ন বিদ্যুতবাহী তার বহুদিন ধরে অনেকটা নীচ দিয়ে ঝুলছিল। সম্ভবত হাতিটি সুপারি গাছ টানতে গিয়ে ওই তারের সংস্পর্শে চলে আসে। বিদ্যুৎস্পৃষ্ট হয়ে হাতিটির মৃত্যু হয় বলে প্রাথমিকভাবে অনুমান করা হচ্ছে। তিনি জানান, শনিবার দেহ ময়নাতদন্ত করা হবে। এরপরই মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

সম্প্রতি, বক্সার জঙ্গল লাগোয়া শিলটং পাড়া এলাকায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক পূর্ণবয়স্ক দাঁতালের মৃত্যু হয়। বন দপ্তর তদন্তে নেমে ঘটনাস্থলের আশপাশ থেকে বেশ কিছু বিদ্যুতের তার উদ্ধার করেন। সেই ঘটনায়ও বিদ্যুৎস্পৃষ্ট হয়েই ওই হাতিটির মৃত্যু হয়েছে বলে প্রাথমিক অনুমান করে বন দপ্তর।

প্রসঙ্গত, এলাকায় হাতির হানা রুখতে এবং ফসল বাঁচাতে একাধিক জায়গায় বিদ্যুতের তার লাগানোর নজির রয়েছে। এর ফলে এলাকায় খাবারের খোঁজে এসে বিভিন্ন সময়ে হাতির বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনাও দেখা গিয়েছে। বন দপ্তরের তরফে প্রায়ই স্থানীয়দের বিদ্যুতের তার লাগানোর বিষয়ে সচেতন করা হয়। কিন্তু তা উপেক্ষা করেই হাতি হানা থেকে ফসল বাঁচাতে বিদ্যুতের তার লাগিয়ে থাকেন স্থানীয়দের একাংশ। যার ফলস্বরূপ এমন ঘটনা ঘটে বলে দাবি করা হয়।

Sushmita Ghosh

Sushmita Ghosh is working as Sub Editor Since 2018. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Leopard caught in tea garden | খাঁচাবন্দি হল চিতাবাঘ, হাঁফ ছেড়ে বাঁচলেন চিনচুলা চা বাগানের শ্রমিকরা

কালচিনি: কয়েকদিন চিতাবাঘের আতঙ্কে দিন কাটছিল কালচিনি ব্লকের চিনচুলা চা বাগানের বাসিন্দাদের। অবশেষে মঙ্গলবার সকালে…

23 seconds ago

Leopard Cub | চা বাগানের নালায় চিতাবাঘের শাবক, দেখতে ভিড় জনতার

মেটেলি: সাতসকালে চিতাবাঘের শাবককে (Leopard cub) কেন্দ্র করে চাঞ্চল্য ছড়াল মেটেলি ব্লকের আইভিল চা বাগানে।…

7 mins ago

Lok sabha election 2024 | উন্নয়নের দাবিকে সামনে রেখে ভোট দিলেন হামিদপুর চরের বাসিন্দারা

মোথাবাড়ি: উন্নয়নের দাবিকে সামনে রেখে ভোট দিলেন মোথাবাড়ির হামিদপুর চরের বাসিন্দারা। চরের কেকেজেএম প্রাথমিক বিদ্যালয়ের…

13 mins ago

পূর্ণবয়স্ক হরিণের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার

শামুকতলা: একটি পূর্ণবয়স্ক হরিণের ক্ষতবিক্ষত দেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল এলাকায়। সোমবার কুমারগ্রাম ব্লকের নারারথলি বিট…

34 mins ago

তিনিই শেষে আজও মিলিয়ে দিয়ে যান

সুমনা ঘোষদস্তিদার বাজারে ঢোকার মুখে তার গা-ঘেঁষে গিয়েছে সরু ঘিঞ্জি গলি। গলিতে ঢুকতেই সার সার…

1 hour ago

Siliguri | আচমকাই টোটোর ওপর ভেঙে পড়ল গাছ, আহত স্কুটার চালক

শিলিগুড়ি: আচমকাই টোটোর ওপর ভেঙে পড়ল একটি বড় গাছ। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে ডন বসকো…

1 hour ago

This website uses cookies.