Breaking News

জল্পনার অবসান, এশিয়াডে ফুটবল দল পাঠাবে ভারত, ঘোষণা ক্রীড়া মন্ত্রকের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ জল্পনার অবসান। শেষ পর্যন্ত ফুটবলের জন্য খুলে দেওয়া হল এশিয়ান গেমসের দরজা। এবার এশিয়ান গেমসে অংশ নেবে ভারতের পুরুষ ও মহিলা ফুটবল দল। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের আবেদনের ভিত্তিতে এবার বিশেষ অনুমতি দিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। এই খবর জানিয়েছেন খোদ কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি নিজের সোশ্যাল মিডিয়াতে বলেছেন যে ‘ভারতীয় ফুটবলপ্রেমীদের জন্য সুখবর! আমাদের জাতীয় ফুটবল দল, পুরুষ ও মহিলা উভয়ই আসন্ন এশিয়ান গেমসে অংশগ্রহণ করতে পারবে’।

ফুটবলপ্রেমীদের জন্য সুখবর। এশিয়ান গেমসে খেলবেন সুনীল ছেত্রীরা। এশিয়ান গেমসে অংশগ্রহণ করবে ভারতের মহিলা ফুটবল দলও। ২০১৪ সালে ফুটবলে শেষবার এশিয়াডে অংশ নিয়ে ছিল ভারত। কিন্তু সেবার জঘন্য পারফরমেন্সের জন্য ২০১৮ সালে ফুটবল টিম পাঠায়নি ভারত। সম্প্রতি পর পর তিনটি আন্তর্জাতিক প্রতিযোগিতায় সুনীলের দল চ্যাম্পিয়ন হওয়ায় কেন্দ্র এশিয়ান গেমসে দল পাঠানোর অনুমতি দিয়েছে ফুটবল ফেডারেশন। ফুটবল দলকে ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর।

কেন্দ্রীয় ক্রীড়ানীতি অনুযায়ী, দলগত খেলায় এশীয় ক্রমতালিকায় প্রথম আটে থাকলে তবেই দল পাঠানো হয় এশিয়াড বা অলিম্পিকের মতন প্রতিযোগিতায়। যদিও সেটা নির্ভর করে পদক পাওয়ার সম্ভাবনার ওপরে। কিন্তু এশিয়ান ফুটবলে ভারতের স্থান ক্রমতালিকায় ১৯। সেই নিরিখে ফুটবল দলের এশিয়ান গেমসের ছাড়পত্র পাওয়ার কথা ছিল না। এই নিয়মের ব্যতিক্রম ঘটিয়ে সাম্প্রতিক পারফরম্যান্সের ওপর বিচার বিবেচনা করে ফুটবল বিশেষজ্ঞ এবং স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে বিশেষ অনুমতি দেওয়া হয়। সুতরাং এবার এশিয়াডে ফুটবলে অংশ নিতে দেখা যাবে পুরুষ এবং মহিলা ফুটবল দলকে।

উল্লেখ্য, এশিয়ান গেমসের ফুটবলে ভারত শেষ বার অংশগ্রহণ করেছিল ২০১৪ সালে। ইনচেয়নে ২৬ নম্বরে শেষ করেছিলেন সুনীলেরা। এই প্রসঙ্গে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর বলেছেন, ‘‘আমাদের পুরুষ এবং মহিলা ফুটবল দল আসন্ন এশিয়ান গেমসে অংশগ্রহণ করবে। কেন্দ্রীয় সরকারের ক্রীড়া এবং যুব বিষয়ক মন্ত্রক দুই ফুটবল দলের জন্য নিয়ম শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। কারণ, দু’টি দলই সাধারণ নিয়মে যোগ্যতামান অর্জন করতে পারেনি। দলের সাম্প্রতিক পারফরম্যান্সের কথা মাথায় রেখে নিয়ম শিথিল করা হয়েছে। আমি নিশ্চিত ফুটবলারেরা এশিয়ান গেমসে নিজেদের সেরাটা উজাড় করে দেবে এবং দেশকে গর্বিত করবে।’’

এশিয়ান গেমসে অংশগ্রহণের ছাড়পত্র পাওয়ায় উচ্ছ্বসিত ভারতীয় দলের কোচ স্তিমাচ। স্তিমাচ এশিয়াডে দল পাঠানোর জন্য সমাজমাধ্যমে সরাসরি আবেদন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এশিয়ান গেমসে অংশগ্রহণের ছাড়পত্র পাওয়ায় যথেষ্টই উচ্ছ্বসিত তিনি। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক, ক্রীড়ামন্ত্রী, ফেডারেশন সভাপতি এবং ফেডারেশনের সচিব সাজি প্রভাকরণকে ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় কোচ স্তিমাচ। ভারতীয় দলের অধিনায়ক সুনীল ছেত্রী এক সাক্ষাৎকারে বলেছিলেন, “এশিয়ান গেমসে আমাদের খেলাটা খুবই দরকার। যত বেশি প্রতিযোগিতায় খেলতে পারব, তত আমাদেরই লাভ।”

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Lok Sabha Election 2024 | দেশে ৯৬ কেন্দ্রে চলছে ভোটগ্রহণ, এক্স হ্যান্ডেলে পোস্ট মোদির

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: চতুর্থ দফায় ভোটগ্রহণ (Lok Sabha Election 2024) শুরু হয়েছে বাংলার ৮…

17 seconds ago

Birbhum | কেষ্টগড়ে অশান্তি! দেদার ছাপ্পা, বুথ জ্যামের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে, মানতে নারাজ শতাব্দী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ আশঙ্কাই সত্যি হল। সোমবার ভোট গ্রহণ শুরুর পর থেকেই একের পর…

20 mins ago

Lok Sabha Election 2024 | আসানসোলে ভোট দিলেন মন্ত্রী মলয় ঘটক, কেন্দ্রীয় বাহিনীর কড়া নজরদারিতে ভোট দুর্গাপুরে

আসানসোল: সোমবার চতুর্থ দফায় লোকসভা ভোট (Lok Sabha Election 2024) শুরু হয়েছে রাজ্যে। এদিন সকাল…

37 mins ago

Lok sabha election 2024 | শুরুতেই মাথা ফাটলো সিপিএম কর্মীর, বহরমপুরে কংগ্রেস এজেন্টকে মার! অভিযুক্ত তৃণমূল

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ দুই একটি জায়গায় বিক্ষিপ্ত ঘটনা ঘটলেও একপ্রকার নির্বিঘ্নেই ভোট চলছে বাংলার…

51 mins ago

West bengal weather update | নতুন সপ্তাহে ফের আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা, কী বলছে ওয়েদার রিপোর্ট?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: আবহাওয়া দপ্তরের পূর্বাভাস মতো বৃষ্টিতে ভিজেছে উত্তর থেকে দক্ষিণবঙ্গ। ফলে তাপপ্রবাহের…

1 hour ago

Lok sabha election 2024 | শুরুতেই বিকল তিনটি বুথের ইভিএম, নির্বিঘ্নেই ভোটগ্রহণ চলছে আসানসোলে

আসানসোলঃ চতুর্থ দফায় সোমবার বাংলার আরও সাতটি কেন্দ্রের সঙ্গে  আসানসোল লোকসভা কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনীর ঘেরাটোপে…

1 hour ago

This website uses cookies.