Exclusive

Elephant | গবেষণায় উঠে এল নতুন তথ্য, শাবকদের কবর দেয় হাতিও

পারমিতা রায়, শিলিগুড়ি: সন্তান মারা গেলে মানুষ যেমন তাকে আকাশের দিকে মুখ করে শুইয়ে রেখে কবর দেয়, শাবকরা মারা গেলে হাতিরাও (Elephant) ঠিক তেমনটাই করে। দিল্লি নিবাসী আকাশদীপ রায় ও জলদাপাড়া অভয়াণ্যের (Jaldapara Wildlife Sanctuary) ডিএফও পারভিন কাশোয়ানের যৌথ গবেষণায় এই তথ্যই উঠে এসেছে। আকাশদীপ পাঁচ বছরেরও বেশি সময় ধরে উত্তরবঙ্গের বক্সা, জলদাপাড়া, গরুমারা জঙ্গলগুলিতে ঘুরে ঘুরে হাতিদের বিষয়ে গভীর পর্যবেক্ষণ করেছেন। অন্যদিকে, জঙ্গলের সঙ্গেই পারভিনের কেরিয়ার জুড়ে। ফলে এ বিষয়ে নিবিড়ভাবে যুক্ত হতে তাঁরও বেশি সময় লাগেনি। দুজনের এই যৌথ গবেষণা ‘জার্নাল অফ দ্য থ্রেটেনড টাক্সা’ নামক একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে। তারপর থেকেই গোটা বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা।

মানুষ আর হাতির মধ্যে বহু মিল। গবেষকরা বহুদিন ধরেই সে সব নিয়ে গবেষণা করে চলেছেন। বুদ্ধি, দলগত অবস্থান, স্বজনের মৃত্যুতে শোকপ্রকাশ, সেই তালিকা অনেকটাই বড়। কিন্তু সন্তান মারা গেলে মানুষের মতো হাতিও যে তাকে আকাশের দিকে মুখ করে শুইয়ে রেখে কবর দেয় তা কে-ই বা জানত? জঙ্গল ও জঙ্গল সংলগ্ন চা বাগানগুলির পাশে থাকা বড় বড় গর্তে আকাশদীপরা এই হস্তীশাবকদের মৃতদেহ দেখেছেন। যেভাবে ওই শাবকদের কবর দেওয়া হয়েছে, আকাশদীপরা দেখেছেন তা একদম মানুষের মতো করেই করা হয়েছে।

এ সংক্রান্ত বিষয় আকাশদীপদের গবেষণা পত্রিকার মাধ্যমে সবার সামনে উঠে আসায় এ নিয়ে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। আকাশদীপ দিল্লিতে পড়াশোনা করেছেন। ছোটবলা থেকেই পশুপাখিদের প্রতি গভীর টান। এনিয়েই তিনি পরবর্তীতে গবেষণার সিদ্ধান্ত নেন। জলদাপাড়া অভয়ারণ্যের ডিএফও-কে পাশে পাওয়ায় জোরকদমে দুজনের দৌড় শুরু। উল্লেখযোগ্য বিষয় বলতে, পারভিনও দিল্লির বাসিন্দা। ফলে এ সংক্রান্ত গবেষণা আরও জোরদার হয়েছে।

আকাশদীপের কথায়, ‘দীর্ঘদিন ধরেই আমরা হাতিদের নানা রকম ব্যবহার খতিয়ে দেখছিলাম। তা করতে গিয়েও তাদের এই বিষয়টি আমাদের নজরে আসে। সন্তান মারা গেলে মানুষ যেভাবে তাকে কবর দেয়, হাতিও একইরকম কাজ করে দেখে আমরা রীতিমতো অবাক হয়ে গিয়েছিলাম। এই পৃথিবী কতটা আশ্চর্যের সেটাই এর মাধ্যমে প্রমাণিত হয়।’ মাথা নেড়ে পারভিনও তাতে সায় দেন।

Kuhelika Barman

Kuhelika Barman is working as Sub Editor Since 2016. Presently she is attached with Uttarbanga Sambad Digital. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Sikkim | বর্ষা নিয়ে সতর্ক সিকিম, পাহাড় কাটায় নিষেধাজ্ঞা

শিলিগুড়ি: উত্তরবঙ্গে বর্ষার প্রবেশ কবে হবে, তা এখনও অনিশ্চিত। তবে বৃষ্টি শুরু হয়ে যাওয়ায় জুন…

11 mins ago

রামের ভোট বামে ফেরা নিয়ে প্রশ্ন

  আশিস ঘোষ বামের ভোট গিয়েছিল রামে। এবার রামের সেই ভোট ফিরে আসছে বামে। ভোটের…

18 mins ago

কন্যাসন্তানের লাঞ্ছনা প্রাপ্য নয় আর

  অভিজিৎ পাল সাতসকালেই সংবাদপত্রের পাতায় দেখি ‘দুঃস্বপ্ন’! কে বা কারা এক শিশুকন্যাকে বস্তাবন্দি করে…

32 mins ago

ইউএপিএ : লঙ্কায় গেলেই হতে হয় রাবণ

  অর্ক দেব গণতন্ত্রের সবচেয়ে বড় উৎসব ফুরিয়ে আসছে। নির্বাচনি নির্ঘণ্ট অনুযায়ী, নবমীর নিশি অপস্রিয়মাণ।…

40 mins ago

Calcutta High Court Judge | ‘আরএসএসের সদস্য ছিলাম, ফিরে যেতে প্রস্তুত’, বিদায়ী ভাষণে মন্তব্য বিচারপতির

কলকাতা: ‘আরএসএসের সদস্য ছিলাম, সেখানেই ফিরে যেতে প্রস্তুত, বিদায়ী ভাষণে এমনই মন্তব্য করলেন কলকাতা হাইকোর্টের…

58 mins ago

Sikkim | কেন্দ্রীয় সরকারের ‘ধমক’, গাড়ি ভাড়ায় রাশ টানতে পদক্ষেপ করল সিকিম

শিলিগুড়ি: গাড়ি ভাড়ায় রাশ টানতে পদক্ষেপ করল সিকিম। এবিষয়ে কমিটি গঠন, নজরদারি, অভিযোগ জানানোর সেল…

3 hours ago

This website uses cookies.