উত্তরবঙ্গ

নির্মল মথুরায় এখন আবর্জনার পাহাড়, সমস্যায় সাধারণ মানুষ ও ব্যবসায়ীরা

সোনাপুর: ঢাক ঢোল পিটিয়ে ঘোষণা করা হয়েছিল নির্মল গ্রাম পঞ্চায়েতের। সেটা বছর ছয়েক আগের কথা। গ্রাম পঞ্চায়েতের বিভিন্ন জায়গায় ঘুরলে হয়তো ওই ঘোষণার আর ব্যানার পোস্টার কিছু দেখা যাবে না। পোস্টার যেভাবে হারিয়েছে তেমনভাবেই হারিয়েছে স্বচ্ছতার ছবিটাও। অস্বচ্ছতার নমুনা খুঁজতে বেশি দূরে যেতে হবে না, গ্রাম পঞ্চায়েতের কার্যালয়ের পাশেই মিলবে আবর্জনার স্তূপের। কথা হচ্ছে, আলিপুরদুয়ার ১ ব্লকের মথুরা গ্রাম পঞ্চায়েত নিয়ে। গ্রাম কার্যালয়ের পাশেই জমে থাকা আবর্জনা স্থানীয়দের পাশাপাশি এলাকার ব্যবসায়ীদেরও মাথা ব্যথার কারণ হয়ে উঠেছে।

দীর্ঘদিন থেকে মথুরায় ডাম্পিং গ্রাউন্ড তৈরির আলোচনা করা হলেও সেটা হয়ে ওঠেনি। অন্যদিকে, দিনে দিনে ডাম্পিং গ্রাউন্ড তৈরির প্রয়োজনীয়তা যেন বেড়েই চলছে। গ্রাম পঞ্চায়েত কর্তৃপক্ষ বলছে চা বাগান এলাকায় ডাম্পিং গ্রাউন্ড করা একটু মুশকিলও। গ্রাম পঞ্চায়েত প্রধান অশোক ওরাওঁয়ের এবিষয়ে বক্তব্য, ‘মথুরার বেশিরভাগই চা বাগান এলাকা। এই জায়গায় ডাম্পিং গ্রাউন্ড করা যায় কি না। ভেবে দেখা হবে।’

মথুরা গ্রাম পঞ্চায়েতের কার্যালয় রয়েছে মথুরা হাটখোলায়। এই জায়গাতেই যেমন স্থায়ী বাজার রয়েছে। তেমনই ব্লকের অন্যতম বড় হাটও বসে মথুরায়। সপ্তাহের প্রতি সোমবার এবং বৃহস্পতিবার হাট বসে। ব্লকের বিভিন্ন জায়গার পাশাপাশি আলিপুরদুয়ার শহরের বিভিন্ন দোকান আসে এখানে। এই হাটের এলাকার আর্থ সামাজিক উন্নয়নে অনেকটাই অবদান রয়েছে। অন্যদিকে, হাটের আবর্জনাই মাথা ব্যথার কারণ।

মথুরা হাটের যে পাশে মাংসর বাজার বসে সেই জায়গাতেই রয়েছে আবর্জনার স্তূপ। এই বাজারে পোলট্রি, পাঠা, শুকোরের মাংস পাওয়া যায়। মাংসর বাজারের আবর্জনা ওই জায়গায় জমে থাকে। আবার ওই জায়গা থেকে কিছু দূরে বাজারের শৌচাগারের পাশেও আরেকটি আবর্জনার স্তূপ রয়েছে দীর্ঘদিন থেকে। ওই আবর্জনার পাশেই অস্বাস্থ্যকর পরিবেশে বাজার করতে হয়। এবিষয়ে এদিন হাটের এক ব্যবসায়ী সুজন বর্মন বলেন, ‘মথুরা হাটে ওই অবর্জনার পাশেই দোকান বসে। মানুষ এসে কেনাকাটাও করে। এটা দীর্ঘদিনের রুটিন হয়ে গিয়েছে। এটার সমাধান হবে কি না জানি না।’ বাজারের নর্দমাগুলোও ঠিক করে পরিষ্কার করা হয় না বলেও অভিযোগ শোনা গেল এলাকায়। ব্যবসায়ীদের যে এই আবর্জনার জন্য সমস্যা হচ্ছে। সেটা নিয়ে বিভিন্ন জায়গায় চিঠি দেওয়া হলেও কাজ হয়নি বলেই বক্তব্য মথুরার ব্যবসায়ী সমিতির সম্পাদক কিশোর নস্করের। এবিষয়ে প্রশ্ন করা হলে গ্রাম পঞ্চায়েত প্রধান জানান, শীঘ্রই আবর্জনা পরিষ্কার করা হবে। তবে এই আশ্বাস কতটা কাজে দেয়, নির্মল বাংলা গ্রামের শিরোপা কি শুধু কাগজে কলমেই থেকে যাবে? সেই প্রশ্ন উঠছে আবর্জনার সমস্যায় ভুক্তভোগী মথুরার সাধারণ মানুষের মধ্যেই।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Primary TET scam | ২০১৪ সালের প্রাথমিকেও দেদার দুর্নীতি! আদালতে রিপোর্ট পেশ সিবিআইয়ের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ এসএসসির পর এবার কি বাতিল হতে চলেছে ২০১৪ সালের প্রাথমিকে নিয়োগের…

41 mins ago

Narendra Modi | প্রাণপ্রতিষ্ঠার পর এই প্রথম অযোধ্যায় রামলালার দর্শনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, করলেন সন্ধ্যারতি

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ভোট প্রচারের ঠাসা কর্মসূচির মাঝেই ফের রামলালার শরণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।…

50 mins ago

Bajrang Punia | প্যারিস অলিম্পিকের আগে বড় ধাক্কা! কুস্তিগির পুনিয়াকে আচমকা নির্বাসিত করল নাডা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ প্যারিস অলিম্পিকের আগে বড় ধাক্কা! হরিয়ানার ফ্রিস্টাইল কুস্তিগির বজরং পুনিয়াকে নির্বাসিত…

1 hour ago

একই গ্রামের দুই পরিযায়ী শ্রমিকের মৃত্যু, এলাকায় শোকের ছায়া

সামসী: ঘর ছেড়ে বাইরে কাজে গিয়ে মৃত্যু হল একই রতুয়া-২ ব্লকের চাতর গ্রামের ২ পরিযায়ী…

2 hours ago

Kickboxing | বাবা রাজমিস্ত্রী, কিকবক্সিংয়ে রাজ্যস্তরের প্রতিযোগিতায় সোনা জিতল দুই সন্তান

বেলাকোবা : বাবা পেশায় রাজমিস্ত্রী। সেই পরিবারেরই ছেলে ও মেয়ে দু’জনেই রাজ্য জুনিয়র কিকবক্সিং প্রতিযোগিতায়…

2 hours ago

Cough syrup smuggling | সাইকেলের যন্ত্রাংশের আড়ালে কাফসিরাপ পাচারের চেষ্টা! বানচাল করল পুলিশ ও এসটিএফ

শিলিগুড়ি: গন্তব্যস্থলে পৌঁছানোর আগেই অভিযান চালিয়ে বিপুল পরিমাণ কাফসিরাফ উদ্ধার করল পুলিশ। সঙ্গে ফুলবাড়ির জিয়াগঞ্জ…

2 hours ago

This website uses cookies.