Breaking News

ভোটে ভরাডুবির জের! মধ্যপ্রদেশ কংগ্রেস সভাপতির পদ হারালেন কমল নাথ

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দলের শীর্ষ নেতৃত্বের কোপে পড়লেন কমল নাথ। মধ্যপ্রদেশে কংগ্রেস সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়া হল তাঁকে। তাঁর জায়গায় আনা হয়েছে ওবিসি সম্প্রদায়ের নেতা জিতু পাটোয়ারিকে।

মধ্যপ্রদেশে সম্প্রতি বিধানসভা নির্বাচনে ধাক্কা খেয়েছে কংগ্রেস। কমল নাথের বারবার দাবি সত্ত্বেও দল ক্ষমতার ধারেকাছেও পৌঁছতে পারেনি। ২৩০ আসনের মধ্যে মাত্র ৬৬টি আসন পেয়েছে কংগ্রেস। এনিয়ে দলের মধ্যে কমল নাথের নেতৃত্বে প্রশ্নের মুখে পড়ে। যেভাবে তিনি মধ্যপ্রদেশে জোটের বিরোধিতা করে বিবৃতি দিয়েছিলেন তানিয়েও প্রশ্ন ওঠে। এই পরিস্থিতিতে কমল নাথের পদ নিয়ে একটা আশঙ্কার জায়গা তৈরি হচ্ছিল। সেটাই বাস্তবায়িত হল দলীয় নেতৃত্বের সিদ্ধান্তে।

জিতু পাটোয়ারি ওবিসি সম্প্রদায়ের নেতা। আর মধ্যপ্রদেশে ওবিসি সম্প্রদায়ের ভোট রয়েছে প্রায় ৫০ শতাংশ। তাই ব্রাহ্মণ কমলনাথকে সরিয়ে জিতুকে নির্বাচনের মাধ্যমে কংগ্রেস ওবিসি সম্প্রদায়ের প্রতি একটা বার্তা দেওয়ার চেষ্টা করছে বলে মনে করা হচ্ছে। যদিও এই সিদ্ধান্তের পর কমল নাথের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। কমল নাথের এখন বয়স ৭৭। ৯ বারের সাংসদ ছিলেন তিনি, কেন্দ্রীয় ক্যাবিনেটে একাধিকবার মন্ত্রীপদের দায়িত্ব সামলেছেন। ১৮ মাস মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। তবে জোতিরাদিত্য সিন্ধিয়ার বিদ্রোহের পর তাঁকে পদত্যাগ করতে হয়। তবে কমল নাথের মতো সরতে হয়নি ছত্তিশগড় কংগ্রেসের সভাপতি দিপক বৈজকে। তিনি আপাতত নিজের পদ বাঁচিয়ে নিতে পেরেছেন।

মধ্যপ্রদেশে কংগ্রেস উমঙ্গ শ্রীধরকে কংগ্রেস পরিষদীয় দলের নেতা নির্বাচিত করেছে। শ্রীধর আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি। অন্যদিকে বিধানসভায় ডেপুটি লিডার মনোনীত করা হয়েছে হেমন্ত কাটারেকে। যিনি আবার ব্রাহ্মণ সম্প্রদায়ের। ফলে পদ নির্বাচনে কংগ্রেস যে লোকসভা নির্বাচনের আগে জাতিগত ভারসাম্যের রাজনীতিতেই আস্থা রাখছে তা পরিষ্কার।

Sabyasachi Bhattacharya

Sabbyasachi Bhattacharjee Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 23 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

Mamata Banerjee | ‘ডাইরেক্ট পলিটিক্স’ করছেন রামকৃষ্ণ মিশন-ভারত সেবাশ্রমের সাধুদের একাংশ, অভিযোগ মমতার

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ নির্বাচনি সভা থেকে ভারত সেবাশ্রম সংঘ ও রামকৃষ্ণ মিশনের একাংশ মহারাজের…

20 mins ago

Gurucharan Singh | ২৫ দিন ধরে বেপাত্তা! আচমকা বাড়ি ফিরে কী জানালেন ‘তারক মেহতা’র সোধি?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ২৫ দিন ধরে নিখোঁজ। অবশেষে বাড়ি ফিরলেন ‘তারক মেহতা কা উলটা…

30 mins ago

Russia-Ukraine | রাশিয়ার আক্রমণ, খারখভ থেকে পিছু হঠছে ইউক্রেনীয় বাহিনী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দুবছর পেরিয়ে গেলেও থামছে না রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine) সংঘর্ষ। বরং আক্রমণের ধার…

32 mins ago

Jadavpur | ক্যান্সার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধর! প্রতিবাদে থানা ঘেরাও প্রার্থী সৃজনের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ যাদবপুর কেন্দ্রের পাটুলিতে ক্যানসার আক্রান্ত সিপিএম কর্মীকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের…

49 mins ago

এই রোদে মুখে ট্যান? টমেটোতেই মিলবে সমাধান…

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: এই তীব্র রোদের তাপে মানুষ শুধু যে ঘামছে, তা নয়। ত্বকে…

55 mins ago

Swati Maliwal | স্বাতী মালিওয়ালকে হেনস্তার অভিযোগে গ্রেপ্তার কেজরিওয়ালের প্রাক্তন সচিব

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দিল্লি মহিলা কমিশনের প্রাক্তন চেয়ারপার্সন স্বাতী মালিওয়ালকে (Swati Maliwal) হেনস্তার অভিযোগে…

2 hours ago

This website uses cookies.