Exclusive

Coochbehar News | শিক্ষিকার অভাবে সমস্যায় মেখলিগঞ্জের স্কুল

মেখলিগঞ্জ, সজল দে: মেখলিগঞ্জ পুরসভার ৮ নম্বর ওয়ার্ডে রয়েছে শতাব্দীপ্রাচীন ইন্দিরা উচ্চ বালিকা বিদ্যালয়। একসময় বেশ সুনাম থাকলেও বর্তমানে শিক্ষিকার অভাবে ধুঁকছে স্কুলটি। ছাত্রীর সংখ্যা দেড় হাজার ছাড়িয়েছে। অথচ স্থায়ী শিক্ষিকার সংখ্যা বর্তমানে মাত্র সাতজন। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন অভিভাবকরা।

গত বছর প্রধান শিক্ষিকা রঞ্জনা রায় বসুনিয়া অবসর নেওয়ার পর ভারপ্রাপ্ত শিক্ষিকা হিসেবে দায়িত্ব নেন সহ শিক্ষিকা কল্পনা মোহন্ত। সম্প্রতি বড় ধরনের দুর্ঘটনার জখম হয়ে তিনি মেডিকেল লিভে। এখন ভারপ্রাপ্ত শিক্ষিকার দায়িত্ব সামলাচ্ছেন ক্রীড়া শিক্ষিকা নীতি বর্মন। কল্পনাদেবী ছুটিতে থাকায় বর্তমানে স্থায়ী শিক্ষিকার সংখ্যা ছয়জন। তারমধ্যে নীতিদেবী ভারপ্রাপ্ত শিক্ষিকা হিসেবে স্কুলের কাজকর্ম দেখার ফলে পাঁচজন স্থায়ী শিক্ষিকা ক্লাস নেন। তার মধ্যে চাইল্ড কেয়ার লিভ ও অন্যান্য ছুটি রয়েছে।

পার্শ্বশিক্ষিকা রয়েছেন ছয়জন। একজন চুক্তিভিত্তিক এবং তিনজন অতিথি শিক্ষিকা রয়েছেন। স্থায়ী শিক্ষিকার অভাবে সিংহভাগ ক্লাসের দায়িত্ব তাঁদের কাঁধেই। শোচনীয় পরিস্থিতি উচ্চমাধ্যমিক স্তরে। এই স্কুলে শুধু কলা বিভাগ রয়েছে। আটটি বিষয়ের মধ্যে মাত্র শিক্ষাবিজ্ঞান বিষয়ে স্থায়ী শিক্ষিকা আছেন। সেকারণে অতিথি শিক্ষিকা দিয়ে ইতিহাস, সংস্কৃত, দর্শন পড়ানো হচ্ছে। রাষ্ট্রবিজ্ঞান চুক্তিভিত্তিক শিক্ষিকা পড়ান। ইংরাজি ও ভূগোল পড়ানোর কেউ নেই। দশম শ্রেণি পর্যন্ত ইতিহাস, ভূগোল, সংস্কৃত, অঙ্ক ও ইংরেজির স্থায়ী শিক্ষিকার সংখ্যা শূন্য।

গীতা রায় নামে এক অভিভাবক বলেন, ‘এত কম সংখ্যক শিক্ষিকা থাকায় প্রতিদিন সব ক্লাস হয় না। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের গুরুত্ব দিয়ে দেখা উচিত।’ আরেক অভিভাবক ধনঞ্জয় রায় জানান, আশপাশে কোনও বালিকা বিদ্যালয় না থাকায় এখানে তাঁর মেয়েকে ভর্তি করেছেন। কিন্তু পড়াশোনা মান কমছে। এত কম শিক্ষিকা দিয়ে উচ্চমাধ্যমিক স্কুল চলতে পারে না বলে তঁার বক্তব্য।বিষয়টি নিয়ে স্কুলের পরিচালন সমিতির সভাপতি অমিতাভ বর্ধন চৌধুরী বলেন, ‘অতিথি শিক্ষিকা নিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে। বিষয়টি শিক্ষা দপ্তরকে জানানো হয়েছে। তবে শিক্ষিকার সংখ্যা কম হলেও প্রত্যেকেই নিজের সর্বোচ্চ শ্রম দিয়ে পড়াশোনার মান ঠিক রাখার চেষ্টা চালাচ্ছেন।’

Mistushree Guha

Mistushree Guha is working as Sub Editor. Presently she is attached with Uttarbanga Sambad Online. Mistushree is involved in Copy Editing, Uploading in website.

Recent Posts

WBCHSE HS 2024 | কীভাবে ৫০০-য় ৪৫৯? ফল বিক্রেতার ছেলের রেজাল্ট অবাক করল চ্যাংরাবান্ধাকে

চ্যাংরাবান্ধা: বাবার ফলের দোকান। মাঝে মধ্যে বাবাকে সাহায্য করতে দোকানে গিয়ে বসতে হয় সম্রাটকে। কারণ…

22 mins ago

CM Mamata Banerjee | ‘রাজ্যপাল ডাকলেও রাজভবনে যাব না, পাশে বসাও পাপ’: মমতা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: রাজ্যপাল সিভি আনন্দ বোসের (C. V. Anand Bose) বিরুদ্ধে ওঠা শ্লীলতাহানির…

24 mins ago

Virat-Anushka | শেয়ার বাজারেও বাজিমাত বিরাট-অনুষ্কার! চার বছরে বিরুষ্কা দম্পতির মুনাফা ৬.৫৬ কোটি

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ শেয়ার বাজারেও বাজিমাত করলেন বিরাট কোহলি ও অনুষ্কা শর্মা। ২০২০ সালে…

24 mins ago

Changrabandha | আর্থিক প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই সুচিত্রার! উচ্চমাধ্যমিকে দিনমজুরের মেয়ের সফলতার গল্প মুখে মুখে

চ্যাংরাবান্ধাঃ অন্যের জমিতে চাষবাস করেই চলে সংসার। নুন আনতে পান্তা ফুরোনোর পরিস্থিতি। এই আর্থিক প্রতিকূলতা…

1 hour ago

Amit Shah | অন্ডাল বিমানবন্দরে অমিত শা’কে বিদায় জানাতে ‘কয়লা মাফিয়া’! অভিযোগ তৃণমূলের

আসানসোল: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শা’কে (Amit Shah) বিদায় জানাতে পশ্চিম বর্ধমান জেলার অন্ডালে কাজি নজরুল…

1 hour ago

This website uses cookies.