উত্তরবঙ্গ

Lok Sabha Election 2024 | রোজগারে টান, ভোটে বাড়ি ফিরতে আগ্রহ নেই পরিযায়ী শ্রমিকদের

আলিপুরদুয়ার ব্যুরো: কালীপুরের গণেশ বর্মন গত পঞ্চায়েত ভোটের আগে কেরল থেকে বাড়ি ফিরেছিলেন। এক সপ্তাহ পর কাজে ফিরে যান। আর দু’দিন পরেই আলিপুরদুয়ারে লোকসভা ভোট। কিন্তু এবার আর বাড়ি ফেরেননি গণেশ। ফোনে জানালেন, ভোট দিতে বাড়ি আসতে হলে যাতায়াত ভাড়া সহ অন্যান্য বাবদ খরচ প্রায় ৬-৭ হাজার টাকা। তার ওপর এক সপ্তাহ কাজ বন্ধ থাকলে আরও ৫-৬ হাজার টাকার ধাক্কা। তাই এবার আর বাড়ি ফিরছেন না। বন্ধ রায়মাটাং, কালচিনি বাগানের শ্রমিক পরিবারের দাবি, কয়েকমাস আগেই তো পঞ্চায়েত নির্বাচন হয়েছে। তখন বাড়ি এসেছিলেন। এত ঘনঘন ভোট হলে কাজ ফেলে আসাটা সমস্যার। ফালাকাটা, আলিপুরদুয়ার-১ ব্লক, মাদারিহাট-বীরপাড়া, কালচিনি ইত্যাদি ব্লকে পরিযায়ী শ্রমিকদের(Migrant workers) গ্রামের ছবিটা এরকমই।

এটা পঞ্চায়েত ভোট হলে এতদিন বারবার বেজে উঠত পরিযায়ী শ্রমিকদের ফোন। ভোট নিতে সেধে সেধে ওদের বাড়ি নিয়ে এসেছিলেন ভিনরাজ্য থেকে। এমনকি যাতায়াত ভাড়া বাবদ টাকা দিয়ে দেওয়ারও ‘অফার’ ছিল! কিন্তু লোকসভা ভোটের(Lok Sabha Election 2024) আগে পরিযায়ী শ্রমিকরা ‘দুয়োরানি’। এই ভোটে পরিযায়ী শ্রমিকদের যে কদর থাকে না, তা মানছেন তৃণমূল কর্মী আবদুল্লাহ হক। খয়েরবাড়ির আবদুল্লাহ পঞ্চায়েত ভোটের সময় ভোট ম্যানেজমেন্টের কাজ করেন। কোথাকার কে কোন রাজ্যে কাজের খোঁজে গিয়েছেন, তাঁর নাড়িনক্ষত্র সবই জানতে হয়। বললেন, ‘পঞ্চায়েত ভোটে পাড়ায় পাড়ায় প্রার্থী থাকে। তখন দু’-একটি ভোটও প্রার্থীর ভাগ্য নির্ধারণ করে। তাই প্রতিটি ভোটের মূল্য থাকে অনেক বেশি। তবে লোকসভা ভোট হয় অন্য ছকে।’

এদিকে, পরিযায়ীদের নিথর দেহ যে কোনও সময় বাড়িতে চলে আসছে। গত এক বছরে এই জেলার বিভিন্ন প্রান্তের দশজন পরিযায়ী শ্রমিকের মৃতদেহ বাড়িতে পৌঁছেছে। গত ১৬ মার্চ আলিপুরদুয়ার-১ ব্লকের পশ্চিম কাঁঠালবাড়ি গ্রামের বছর তিরিশের লক্ষ্মণ সরকারের নিথর দেহ কেরল থেকে বাড়িতে পৌঁছায়। সন্তান হারানোর শোক এখনও ভোলেননি তাঁর মা-বাবা। লক্ষ্মণের বাবা পেশায় টোটোচালক রাশু সরকারের কথায়, ‘গ্রামে কাজ করলে ছেলেকে হারাতাম না। গ্রামে কাজ নেই, ছেলেকে হারালাম। তাই ভোট নিয়ে ভেবে আমার কী লাভ।’ অযথা খরচ করে শিশাগোড় গ্রামের সম্রাট রায়, ধীরেন বর্মনরাও এবার ভোটে বাড়ি ফিরতে নারাজ।

যদিও পরিযায়ীদের খোঁজখবর নেওয়া হচ্ছে বলে রাজনৈতিক দলগুলির দাবি। বিজেপির কালচিনি বিধানসভার আহ্বায়ক অলোক মিত্র জানান, ইতিমধ্যে পরিযায়ী শ্রমিকদের সঙ্গে ফোনে যোগাযোগ করে তাঁদের ভোট দিতে বাড়ি ফেরার আবেদন জানানো হয়েছে। বিজেপির মাদারিহাটের ৩ নম্বর মণ্ডলের যুগ্ম সাধারণ সম্পাদক শৈলেন রায় বলছেন, ‘মূলত তাঁদের সঙ্গেই যোগাযোগ করা হচ্ছে, যাঁরা পশ্চিমবঙ্গ থেকে বেশি দূরে নেই।’ তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক সুভাষচন্দ্র রায় জানালেন, তাঁদের দলের তরফেও বুথে বুথে কর্মীরা যাচ্ছেন। পরিযায়ী শ্রমিকদের সম্পর্কেও খোঁজ নেওয়া হচ্ছে।

রায়মাটাং চা বাগানের শংকর তিরকি আবার ভোটার লিস্ট থেকে ছেলে-পুত্রবধূর নাম কেটে যাওয়ার ভয়ে তাঁদের হরিয়ানা থেকে আসার কথা বলেছেন। কিন্তু তাঁরা আদৌ ভোট দিতে আসবে কি না, সেটা নিশ্চিত নয়।

Sucharita Chanda

Sucharita Chanda is working as Sub Editor Since 2020. Presently she is attached with Uttarbanga Sambad. She is involved in Copy Editing, Uploading in website and various social media platforms.

Recent Posts

Kartik Aaryan | মুম্বইয়ে বিলবোর্ড ভেঙে পড়ার ঘটনায় মৃত্যু কার্তিক আরিয়ানের কাকা-কাকিমার, শেষকৃত্যে হাজির অভিনেতা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: সোমবার ঝড়ের দাপটে মুম্বইয়ের (Mumbai) ঘাটকোপার এলাকায় ভেঙে পড়ে একটি বিশালাকার…

2 mins ago

Paris Olympics | ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে উপরে, তবুও অলিম্পিক্সে রিজার্ভে বাংলার ঐহিকা, বিতর্ক তুঙ্গে

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ টেবিল টেনিসের ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে ভারতীয় মহিলা প্যাডলারদের মধ্যে শীর্ষে থেকেও প্যারিস…

16 mins ago

Indian Student Protest in Canada |  কানাডায় হঠাৎ নিয়ম বদল, বিতারনের মুখে ভারতীয় পড়ুয়ারা

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: কানাডার (Canada) বুকে প্রিন্স এডওয়ার্ড দ্বীপে সমস্যার মুখে পড়েছেন ভারতীয় পড়ুয়ারা।…

55 mins ago

Alipurduar | শুকিয়ে গিয়েছে অধিকাংশ নদী-ঝোরা, জলসংকট বক্সার তিন গ্রামে

মণীন্দ্রনারায়ণ সিংহ, আলিপুরদুয়ার: পাহাড়ের বুক চিড়ে আসা অধিকাংশ নদী ও ঝোরা শুকিয়ে গিয়েছে। ফলে আলিপুরদুয়ারে…

2 hours ago

Lightning | বন্ধুদের সঙ্গে গল্পে মগ্ন অসিত, বাড়িতে নিথর দেহ ফিরতেই উঠল কান্নার রোল

গাজোল: বৃহস্পতিবার দুপুরে আদিনা (Adina) এলাকায় বজ্রাঘাতে (Lightning Strike) মৃত্যু হয় এক ছাত্রের। বছর ১৯…

2 hours ago

Mamata Banerjee | মঞ্চেই জুতো ছিঁড়ল মমতার, সেফটিপিন লাগিয়ে আদিবাসীদের সঙ্গে নৃত্যে পা মেলালেন মুখ্যমন্ত্রী

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ নির্বাচনি প্রচারে গিয়ে জুতো ছিঁড়ে গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সভার মাঝেই…

2 hours ago

This website uses cookies.