রাজ্য

পর্যটকদের জন্য অশনি সংকেত, ১০ নম্বর জাতীয় সড়ক অনির্দিষ্টকালের জন্য বন্ধ

শিলিগুড়ি: বৃষ্টি কমলেও অবরুদ্ধ হয়ে রয়েছে সিকিমের লাইফলাইন ১০ নম্বর জাতীয় সড়ক। শ্বেতিঝোরায় রাস্তা মেরামতির কাজ শুরু হলেও কবে এই পথে নতুন করে গাড়ির চাকা গড়াবে, তা নির্দিষ্ট ভাবে বলতে পারছেন না প্রশাসনিক কর্তারাও। ফলে আরও কয়েকদিন যে পশ্চিমবঙ্গ এবং সিকিমের মধ্যে চলাচলকারীদের দুর্ভোগ পোহাতে হবে, তা একপ্রকার নিশ্চিত। এর ফলে পাহাড়ের পুজো পর্যটন নিয়েও আশঙ্কা দানা বাঁধছে।

কালিম্পংয়ের জেলাশাসক বালাসুব্রমণিয়াম টি বলেন, রাস্তার একটা অংশ সম্পূর্ণ ভাবে ধসে যাওয়ায় জাতীয় সড়ক দিয়ে যান চলাচল অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। যুদ্ধকালীন তৎপরতায় কাজ চলছে। তবে কবে রাস্তা দিয়ে যান চলাচল করতে পারবে, তা এখনই বলা যাচ্ছে না। কাজের ক্ষেত্রে অন্তত দুই-তিনদিন লাগবে। এখন আবহাওয়ার ওপর নির্ভর করছে রাস্তা সংস্কারের কাজ।

আবহাওয়া দপ্তরের সিকিমের কেন্দ্রীয় অধিকর্তা গোপীনাথ রাহার বক্তব্য, বিহারের ওপর অবস্থান করা ঘূর্ণাবর্তটি সরে গিয়েছে। ফলে চলতি মাসে ভারী বৃষ্টির আর কোনও সম্ভাবনা নেই।

এদিকে, ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ থাকায় সোমবারও পশ্চিমবঙ্গ ও সিকিমের মধ্যে গাড়ি চলাচল করেছে ঘুরপথে। শিলিগুড়ি ও গ্যাংটকের মধ্যে যান চলাচল করেছে গরুবাথান-লাভা পথে। কিছু গাড়িকে তিস্তাবাজার-পেশক-কার্সিয়ং দিয়ে ঘুরিয়ে দেওয়া হয়। পেলিং-শিলিগুড়ি পথে গাড়িগুলি চলাচল করেছে দার্জিলিং-লেবং দিয়ে। যতদিন না জাতীয় সড়ক স্বাভাবিক হচ্ছে, ততদিন এসব রাস্তা দিয়েই দুই রাজ্যের মধ্যে সড়ক যোগাযোগ ব্যবস্থা সচল থাকবে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে।

তবে গাড়ি ঘুরপথে চলায় বাড়তি টাকা গুনতে হচ্ছে যাত্রীদের। অত্যন্ত প্রয়োজন ছাড়া কেউ আর সিকিমগামী গাড়িতে সওয়ার হচ্ছেন না। যে কারণে অন্যদিন সবসময় ভিড় থাকলেও সোমবার কার্যত শুনসান ছিল শিলিগুড়ির এসএনটি। এখান থেকে সিকিমের বিভিন্ন রুটে প্রত্যেকদিন ১৯টি বাস ছাড়ে। কিন্তু এদিন ১০টি বাসের চাকাও গড়ায়নি বলে এসএনটি সূত্রে খবর।

যাত্রী তেমন না থাকায় সারাদিন কার্যত বসেই কাটিয়েছেন এসএনটির বাইরে থাকা ছোটোগাড়ির স্ট্যান্ডের চালকরা। এমনই একজন সুরজ ছেত্রী বলেন, কিছু করার নেই। কে আর বেশি টাকা দিয়ে সিকিমে যাবেন। দিনের পর দিন জাতীয় সড়ক বন্ধ থাকলে তার প্রভাব পুজো পর্যটনে পড়তে পারে বলে আশঙ্কা করছেন পর্যটন ব্যবসায়ীরা।

Web Desk

Uttarbanga Sambad is leading online news publisher in West Bengal. Every single article post checked after verify and fact checking by our own staff.

Recent Posts

উৎসব কই, বড় অসহ্য নির্বাচনের পরিবেশটা

গৌতম সরকার দিন যে আমার কাটে না রে...। কী যে যন্ত্রণা! কোথাও ভোট হয়ে গিয়েছে।…

54 mins ago

যে শালিক মরে যায় কুয়াশায়, সে তো আর…

দ্যুতিমান ভট্টাচার্য সকালে এক শালিক দেখা মানেই বুক দুরুদুরু! এই রে দিনটা খারাপ হতে চলেছে!…

1 hour ago

আবেগের ভক্তিরস বনাম দারিদ্র্য

রূপায়ণ ভট্টাচার্য মন্দিরের মতো দেখতে রাজকীয় অযোধ্যা রেলস্টেশনের এক নম্বর প্ল্যাটফর্মে ঢোকার মুখে একটি কাঠবেড়ালির…

1 hour ago

Supreme court | উপাচার্য নিয়োগে রাজনীতি বরদাস্ত নয়, বোসকে কড়া বার্তা সুপ্রিম কোর্টের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ উপাচার্য নিয়োগ নিয়ে রাজনীতি বরদাস্ত নয়। স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট।…

2 hours ago

Gang rape case | চলন্ত ট্রেনে গণধর্ষণের শিকার মডেল! প্রায় ২ মাস পর অভিযোগ দায়ের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: চলন্ত ট্রেনে নেশার জিনিস খাইয়ে এক মডেলকে গণধর্ষণের (Gang rape case)…

2 hours ago

Hardik Pandya Banned | মুম্বই ইন্ডিয়ান্সে দুঃসংবাদ! পরের আইপিএলে দলের প্রথম ম্যাচে নির্বাসিত হার্দিক

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: একে তো ঘরের মাঠে লখনউ সুপার জায়ান্টসের (Lucknow Super Giants) কাছে…

2 hours ago

This website uses cookies.