Top News

অপ্রশিক্ষিত ৩৬০০০ নয়, ৩০১৮৫! সংশোধনী চেয়ে হাইকোর্টে আবেদন মামলাকারীদের আইনজীবীর

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্কঃ সম্প্রতি এক ধাক্কায় চাকরি গিয়েছে ৩৬ হাজার প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকের। নিয়োগ বাতিলের রায় দিয়েছিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই সংখ্যাটা ৩৬ হাজার নয়। ওটা হবে ৩০ হাজার ১৮৫। চাকরি বাতিলের সেই রায়ে সংশোধনী চেয়ে বিচারপতির দৃষ্টি আকর্ষণ করলেন মামলাকারীদের আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। তিনি আদালতে জানান, ‘টাইপোগ্রাফিক্যাল’ ভুল হয়েছে। সেই রায় সংশোধনের আর্জি জানান মামলাকারীদের আইনজীবী। মঙ্গলবার এই বিষয়টি নিয়ে শুনানির সম্ভাবনা রয়েছে।

২০১৬ সালের প্রাথমিকে নিয়োগ নিয়ে মামলা করেন প্রিয়ঙ্কা নস্কর-সহ ১৪০ জন বঞ্চিত চাকরিপ্রার্থী। তাঁদের আইনজীবী তরুণজ্যোতি আদালতে জানান, প্রশিক্ষনপ্রাপ্ত মামলাকারীদের থেকে কম নম্বর পেয়ে প্রশিক্ষণহীন অনেকেই চাকরি পেয়েছিলেন। নিয়ম অনুযায়ী ইন্টারভিউয়ে অ্যাপ্টিটিউড টেস্ট নেওয়ার কথা থাকলেও তা নেওয়া হয়নি। বিভিন্ন জেলায় যাঁরা ইন্টারভিউ নিয়েছিলেন, তাঁদের তলব করে গোপন জবানবন্দিও নথিবদ্ধ করেছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তার ভিত্তিতেই চাকরি বাতিলের নির্দেশ দেন বিচারপতি।

২০১৬ সালে প্রাথমিকে নিয়োগ হয়েছিল মোট ৪২,৫০০। এর মধ্যে প্রশিক্ষিত ৬৫০০ জনকে নিয়ে বরাবরই কোনও বিতর্ক নেই। শুক্রবার বাকি ৩৬ হাজার প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকের নিয়োগ বাতিল করা হয়। তার পরেই সোমবার মামলাকারীদের আইনজীবী আদালতের দৃষ্টি আকর্ষণ করে জানান, প্রশিক্ষণহীন প্রার্থীদের আসল সংখ্যা ৩০ হাজার ১৮৫। ৩৬ হাজার নয়। লেখায় ভুল হয়েছে!

এদিকে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের চাকরি বাতিলের রায়কে চ্যালেঞ্জ করে ইতিমধ্যেই উচ্চ আদালতের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সোমবার বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে সেই মামলা করা হয়। মঙ্গলবার তার শুনানি হতে পারে বলে খবর আদালত সূত্রে।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

গতি হারিয়েছে শিলিগুড়ির নদী! পড়ুয়াদের প্রোজেক্টে ধরা পড়ল করুণ ছবি

বাগডোগরা: যে নদী হারায়ে স্রোত চলিতে না পারে, সহস্র শৈবালদাম বাঁধে আসি তারে..। উত্তরের নদীগুলি…

14 mins ago

Chitra Sen | অসুস্থ চিত্রা সেন, কী হয়েছে বর্ষীয়ান অভিনেত্রীর?

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: অসুস্থ টলিউডের বর্ষীয়ান অভিনেত্রী চিত্রা সেন(Chitra Sen)। বার্ধক্যজনিত কারণে গুরুতর অসুস্থ…

15 mins ago

Rahul Gandhi | সোনিয়া-প্রিয়াংকাকে নিয়ে রায়বরেলি আসনে মনোনয়ন পেশ রাহুলের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: দীর্ঘ জল্পনা অবসান ঘটিয়ে অবশেষে মা সোনিয়া গান্ধির (Sonia Gandhi) ছেড়ে…

18 mins ago

C. V. Ananda Bose | ‘এ লড়াই আমি লড়ব’, রাজভনের কর্মীদের উদ্দেশে অডিও বার্তা রাজ্যপালের

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ‘এই লড়াই আমি লড়ব’, অডিও বার্তায় এমনই মন্তব্য করতে শোনা গেল…

25 mins ago

NH 10 | ফের বন্ধ থাকছে ১০ নম্বর জাতীয় সড়ক

শিলিগুড়ি: ফের বন্ধ থাকছে ১০ নম্বর জাতীয় সড়ক। এবার ১০ নম্বর জাতীয় সড়কের (NH 10)…

36 mins ago

NBMCH | সরকারি এক্স-রে বসিয়ে বেসরকারি সংস্থাকে ব্যবসার সুযোগ, বিতর্কে উত্তরবঙ্গ মেডিকেল

শিলিগুড়ি: এক্স-রে করা নিয়ে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে প্রচুর অনিয়মের অভিযোগ উঠেছে। সরকারি এক্স-রে…

38 mins ago

This website uses cookies.