রাজ্য

সড়ক নির্মাণে ক্ষতিগ্রস্ত পাইপ লাইন, বন্ধ জলসরবরাহ, বিপাকে গাজোলের সরকার পাড়া

গাজোলঃ ৫১২ নম্বর জাতীয় সড়ক সংস্কারের সময় নষ্ট হয়েছে ভূগর্ভস্থ পানীয় জলের পাইপ। যার ফলে গাজোলের সরকার পাড়া সহ বিভিন্ন এলাকায় পিএইচই র পানীয় জল পরিষেবা একপ্রকার বন্ধ। জল সমস্যার সমাধান চেয়ে এলাকার বাসিন্দারা এর আগে দ্বারস্থ হয়েছিলেন গ্রাম পঞ্চায়েত এবং বিডিওর কাছে। এরপর জেলা প্রশাসনের পক্ষ থেকে পানীয় জলের ট্যাঙ্কারে করে বিভিন্ন জায়গায় পানীয় জল সরবরাহের ব্যবস্থা করা হয়। যার ফলে কিছুটা হলেও সুবিধা পাচ্ছিলেন এলাকার বাসিন্দারা। কিন্তু ভোট পর্ব মিটে যেতেই বন্ধ হয়ে গেছে পানীয় জল পরিষেবার কাজ। যার ফলে আবার পানীয় জলের তীব্র সংকট দেখা দিয়েছে সরকারপাড়া সহ বিভিন্ন এলাকায়। বাধ্য হয়ে সামান্য পানীয় জলের জন্য মানুষের দরজায় দরজায় ছুটতে হচ্ছে মহিলাদের। বিদ্যুৎ সমস্যার জন্য যাদের বাড়িতে সাবমারসিবল রয়েছে তারা বেশি জল দিতে নারাজ। যার যার জন্য পানীয় জলের দাবিতে এদিন আবার বিডিওর দ্বারস্থ হয়েছেন সরকার পাড়া এলাকার মহিলারা। তাদের দাবি অবিলম্বে ভূগর্ভস্থ পাইপ মেরামত করে পানীয় জল পরিসেবার কাজ শুরু করা হোক। তা না হলে আগের মত আবার ট্যাংকারের মাধ্যমে পানীয় জল দেওয়া হোক।

এলাকার মহিলা গীতা বড়াল জানালেন, রাস্তার কাজ করতে গিয়ে পিএইচইর পাইপ ফাটিয়ে দেওয়া হয়েছে। তারপর থেকেই আমাদের এলাকায় পানীয় জল পরিষেবার কাজ বন্ধ। এরপর আমরা প্রধান এবং বিডিওর দ্বারস্থ হওয়ায় সাময়িকভাবে ট্যাঙ্কারের মাধ্যমে পানীয় জল দেওয়ার ব্যবস্থা করা হয়েছিল। পান করা এবং রান্নাবান্নার জন্য সেই জল আমরা ব্যবহার করতাম। কিন্তু ভোটের পরদিন থেকে সেই জল পরিষেবার কাজ বন্ধ করে দেওয়া হয়। তারপর থেকে চরম বিপদে পড়েছি আমরা। পানীয় জলের জন্য লোকের দরজায় দরজায় ঘুরতে হচ্ছে। কিন্তু প্রতিদিন জল নিতে গিয়ে তাদের নানা কথা শুনতে হচ্ছে। বিদ্যুতের সমস্যার জন্য অনেকে আবার জল দিতে চাইছে না। যার ফলে সামান্য পানীয় জলের জন্য হন্যে হয়ে ঘুরে বেড়াতে হচ্ছে আমাদের। সরকারের কাছে আমরা আবেদন জানাচ্ছি আগের মত পানীয় জল যাতে আমরা পাই দ্রুত তার ব্যবস্থা করা হোক।

মঞ্জু চক্রবর্তী নামে অপর এক মহিলা জানালেন, আমাদের বলা হয়েছিল কিছুদিনের মধ্যেই পাইপের সমস্যা মিটে যাবে। যতদিন সেই সমস্যার সমাধান না হচ্ছে ততদিন ট্যাঙ্কারের মাধ্যমে পানীয় জল দেওয়া হবে। ট্যাঙ্কার এর মাধ্যমে যে জল দেওয়া হতো তা আমরা পান করতাম এবং রান্নার কাজে ব্যবহার করতাম। কিন্তু ভোটের পরের দিন থেকে সেই জল বন্ধ করে দেওয়ায় চরম সমস্যার মধ্যে পড়েছি আমরা।

তিনি আরও বলেন, আমাদের এলাকায় একটিও নলকূপ নেই। একটি কুয়ো রয়েছে তার জল তলানিতে। বাধ্য হয়ে পানীয় জলের জন্য আমাদের লোকের বাড়িতে যেতে হচ্ছে। কাপড় কাচা, স্নান, বাসন মাজা এসব কাজ করতে হচ্ছে পাশের পচা পুকুরে। তাই বিডিওর কাছে আবার আমরা দাবি জানাতে এসেছি অবিলম্বে পিএইচইর পানীয় জলের পাইপ লাইনের সংস্কার করা হোক। না হলে অস্থায়ীভাবে যেভাবে পানীয় জল সরবরাহ করা হচ্ছিল সেভাবেই পানীয় জল সরবরাহের ব্যবস্থা করা হোক। এই বিষয় নিয়ে গণস্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি আমরা বিডিওর হাতে তুলে দিচ্ছি।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

শিলিগুড়ি: উত্তরবঙ্গের অত্যন্ত গর্বের ভোরের আলোয় এখন আঁধারের মেঘ। সিকিমে হ্রদ বিপর্যয়ের জেরে তিস্তায় পলির…

1 min ago

Rahul Gandhi | মোদিকে মুখোমুখি বিতর্কের চ্যালেঞ্জ! বিজেপির পালটা প্রশ্নের মুখে রাহুল

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সঙ্গে মুখোমুখি বিতর্কে (Debate) বসতে…

41 mins ago

Trekking | উত্তরবঙ্গে ট্রেকিংয়ের নতুন পথ খুঁজতে উদ্যোগ, রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় অর্জুন

সাগর বাগচী, শিলিগুড়ি: ট্রেকের কথা উঠলেই ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’ ছবির সেই দুধসাদা বরফে ঢাকা…

60 mins ago

Mirik lake | নতুন পালক জুড়ছে দার্জিলিংয়ের পর্যটনে, স্কাইওয়াক হচ্ছে মিরিক লেকে

রণজিৎ ঘোষ, শিলিগুড়ি: মিরিক পর্যটন মানচিত্রে একটি অতিপরিচিত নাম। কিন্তু পর্যটকদের কাছে মিরিক এক রাত…

1 hour ago

Molestation | কুপ্রস্তাবে রাজি না হওয়ায় বিধবাকে মারধর প্রতিবেশী যুবকের! পলাতক অভিযুক্ত

মানিকচক: কুপ্রস্তাবে রাজি না হওয়ায় এক বিধবাকে শ্লীলতাহানি করে মারধরের অভিযোগ উঠল প্রতিবেশী এক যুবকের…

2 hours ago

বিভ্রান্তিতে পড়ে আর আস্থা হারিয়ে মুখ বন্ধ ভোটারদের

  শুভঙ্কর চক্রবর্তী প্রাচীনকালে ভোজ শুরু হত ঘি দিয়ে, শেষ হত মধু দিয়ে। যা থেকে…

2 hours ago

This website uses cookies.