উত্তর সম্পাদকীয়

সংকোশপারের সংকটে সীমান্তের বাঙালিরা

 

  • ধ্রুব গুপ্ত

হিমালয় থেকে নেমে আসা নীলবর্ণ সংকোশ নদী বাংলা আর অসমের সীমানার সঙ্গে বারবার লুকোচুরি খেলতে খেলতে ব্রহ্মপুত্রে মিশেছে। সে নদীর কোনও অংশকে কেউ কখনও ডেকেছে গঙ্গাধর, কেউ ডেকেছে গদাধর। গোয়ালপারিয়া লোকগানের সুরে তার জন্য গান গেয়েছে বারবার।

নদীতীরের শান্ত অরণ্য, জনপদ, শস্যক্ষেত্রের নিভৃত পথে মানুষের চলাচল বড় শান্ত, নিরুদ্বিগ্ন। সারাদিনের দুটি মাত্র ডিইএমইউ ট্রেনের নিত্যদিনের অলস, বিলম্বিত যাতায়াতের প্রতি তার অভিযোগ নেই। বিচ্ছিন্ন প্রান্তিক জীবন, নিত্যদ্রব্যমূল্যবৃদ্ধি, ভোগ্যপণ্যের অপ্রতুল জোগান, সরকারি এবং বেসরকারি পরিষেবার নিত্য অভাব- কোথাও তার কোনও অভিযোগ নেই।

পুবদিক থেকে এসে মহাশক্তিশালী ব্রহ্মপুত্র ফি বছর তিন-চারবার বিপদসীমার ওপর দিয়ে বইছে। ভুটান পাহাড়ের ভারী বৃষ্টিপাতের প্রভাব সামাল দিতে গিয়ে ভারসাম্য হারিয়ে প্লাবনে ভাসছে সংকোশ। আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে ভিন্নধর্মের সংগ্রামী মানুষ এসে চরে ঘর বাঁধছে। দু’দশক পিছিয়ে গেলেই এই শান্ত উপত্যকাতেই হিন্দু-মুসলিম দাঙ্গার স্মৃতি উঁকি মারবে, উত্তরের কোকরাঝাড়-চিরাং থেকে উঁকি মারবে বোড়ো জঙ্গি আন্দোলনের স্মৃতি। এসবের তোয়াক্কা না করে ঘরে বাংলা, বাজারে রাজবংশী, অফিসে অহমিয়া ভাষার পারদর্শিতা দেখাতে দেখাতে তার পরিব্যক্তি ঘটে গিয়েছে অনেক।

সে কান পাতলে আশপাশের ২০৭টি জনজাতির মাতৃভাষা শুনতে পায়। জিভ বাড়ালে মেঘালয়ের আনারস, শালমারার তরমুজ, বিলাসীপাড়ার মাকনা চেখে ফেলে। কিন্তু শান্ত পালপাড়া, সেনপাড়া, ঘোষপাড়া, রায়পাড়ার সুপারিবাগানের ছায়ামাখা টিনের চালে ছাওয়া ঘরগুলিতে কখন যে সুউচ্চ বহুতল ফ্ল্যাট আর শপিং মলের রাহুচ্ছায়া গ্রাস করতে শুরু করেছে, তা বুঝতে তার দেরি হয়ে গিয়েছে। ততক্ষণে ঊর্ধ্বমূল্য আর ভেজালের দ্বিমুখী আক্রমণ আর শপিং মলের লোভনীয় বিজ্ঞাপন তাকে ধরাশায়ী করে ফেলেছে। অতিশীর্ণ রাজপথ, প্লাবনে চির অভ্যস্ত রাজপথের ওপর সংকীর্ণ বাজারের নিত্য দুর্ঘটনা সামলে ভেজালবিধ্বস্ত ভোগ্যপণ্য কিনতে কিনতে তার দুর্ভোগের সীমা থাকে না।

তার চোখের সামনে ওই একমেবাদ্বিতীয়ম রাজপথেই মহাদুর্গার ১১২টি প্রতিমার শোভাযাত্রা চলে, অতিকায় পঁচিশ হাত মহাকালীর পুজোর জনযাত্রা চলে, অশোকাষ্টমীতে জনজোয়ার নামে, বসন্ত উৎসবের শোভাযাত্রা চলে, বিহুর শোভাযাত্রা চলে। আবার এই শীর্ণ রাজপথে ট্রাফিক জ্যামে আটকে থাকে শববাহক গাড়িটি, বানের জলে ডুবে ফুলে ওঠা মৃতদেহ নিয়ে। লাইব্রেরি ধূলিধূসরিত হয়েছে, সাহিত্যসভা ভবন পর্যবসিত হয়েছে অনুষ্ঠানগৃহে, বাড়িতে বাড়িতে সংগীতচর্চার বাদ্যযন্ত্রগুলিও দীর্ঘকালের ব্যবহারে অকেজো। এইসব খণ্ড ক্ষুদ্র প্রলয়ে বাঙালির চোখের পাতাও কাঁপে না। সে কৈবল্যবাদী, সে নিমিত্তমাত্র।

 ব্রহ্মপুত্রে সদ্য ধরা পড়া বোয়াল মাছটাও কেন আটশো টাকা প্রতি কিলোগ্রাম হবে, কেন স্থানীয় দেশি মুরগির দাম বাড়বে- সেসব নিয়ে সে আর তর্ক করে না। ইতি পরিভাবয় সর্বম‌‌‌‌ অসারম‌ বিশ্বং ত্যক্ত্বা স্বপ্নবিকারকম- এই অসার সংসারকে স্বপ্নবিকার ভেবে অগ্রাহ্য করো। এ জীবনকে নিশার স্বপন ভেবে যখন সে হাই তুলতে যাবে, তখনই, ঠিক তখনই তার নাকে প্রবেশ করে নতুন কালিজিরা চালের গন্ধ মাখা ভাপা পিঠের ঘ্রাণ। ছ’রকম পিঠে এখানে সারা বছরই পাওয়া যায়। শুধু পিঠে ভাগ করার জন্য কাকে ডাকবে, সেটাই সে বুঝতে পারে না।

(লেখক অসমের ধুবড়ির বাসিন্দা)

Uttarbanga Sambad

Uttarbanga Sambad was started on 19 May 1980 in a small letterpress in Siliguri. Due to its huge popularity, in 1981 web offset press was installed. Computerized typesetting was introduced in the year 1985.

Recent Posts

Uday Shankar Pal | ক্যানসারই কাড়ল প্রাণ, প্রয়াত ‘ভূতের ভবিষ্যৎ’র আত্মারাম উদয় শংকর পাল

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: ক্যানসারের কাছে হার মানলেন ‘ভূতের ভবিষ্যৎ’র আত্মারাম। প্রয়াত বর্ষীয়ান টলিউড অভিনেতা…

18 seconds ago

Coal scam case | দুই অভিযুক্ত গরহাজির, কয়লা পাচার মামলার চার্জ গঠন হল না সিবিআই আদালতে

আসানসোল: আসানসোলে সিবিআইয়ের বিশেষ আদালতে কয়লা পাচার মামলায় চার্জ গঠনের দিন ধার্য হয়েছিল মঙ্গলবার। কিন্তু…

58 seconds ago

Theft Case | মুদির দোকানে দুঃসাহসিক চুরি, নিরাপত্তার দাবি ব্যবসায়ীদের

চালসা: সরকারি কৃষক বাজারে অবস্থিত মুদির দোকানে দুঃসাহসিক চুরি। খোয়া গেল প্রায় ৪০ হাজার টাকার…

3 mins ago

এক মহিলার মৃতদেহ উদ্ধারের ঘটনায় চাঞ্চল্য ছড়াল মাটিগাড়ায়। শপিংমল সংলগ্ন রেল সেতুর নিচের ঝোপঝাড়ে ওই…

22 mins ago

Maynaguri | গাছ থেকে উদ্ধার নাবালক-নাবালিকার ঝুলন্ত দেহ, ময়নাগুড়িতে চাঞ্চল্য

ময়নাগুড়ি: গাছ থেকে উদ্ধার হল নাবালক ও নাবালিকার ঝুলন্ত দেহ। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে ময়নাগুড়ি ব্লকের…

41 mins ago

Sikkim | বর্ষা নিয়ে সতর্ক সিকিম, পাহাড় কাটায় নিষেধাজ্ঞা

শিলিগুড়ি: উত্তরবঙ্গে বর্ষার প্রবেশ কবে হবে, তা এখনও অনিশ্চিত। তবে বৃষ্টি শুরু হয়ে যাওয়ায় জুন…

53 mins ago

This website uses cookies.