Top News

মাধ্যমিক ফেল করেও প্রাথমিকে চাকরি! পর্ষদের দেওয়া তথ্য ভুল, দাবি চাকরি হারানো শিক্ষকের

রায়গঞ্জঃ প্রাথমিক শিক্ষক নিয়োগে জেলা ভিত্তিক কাট অফ মার্কস প্রকাশ করতেই শোরগোল উত্তর দিনাজপুরে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ফেল করেও ২০১৭ সালে প্রাথমিক শিক্ষক পদে চাকরি পেয়েছেন কালিয়াগঞ্জের বাসিন্দা বরুন চন্দ্র রায়। এমনটাই নাকি দাবি পর্ষদের। দুইদিন আগে হাইকোর্টের নির্দেশে পর্ষদের তালিকা প্রকাশিত হতেই দেখা যায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় ১০ শতাংশের কম নম্বর পেয়েও শিক্ষকের চাকরি পেয়েছে সে। যদিও পর্ষদের প্রকাশিত তালিকা মানতে চাননি শিক্ষক বরুন চন্দ্র রায়। তার দাবি, মাধ্যমিকে ৪৬৩ এবং উচ্চমাধ্যমিকে ৫৪৬ পেয়েছে। কিন্তু পর্ষদের তালিকায় দেখাচ্ছে আমি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হইনি। আমার সব কিছু ঠিক আছে। আমি ডিএলএড করেছি ওডিএল মোডে। বাংলায় এমএ আছে। বরুন চন্দ্র রায় জানান, ২০১৭ সালের ফেব্রুয়ারী করনদিঘি ব্লকে প্রাথমিক শিক্ষক পদে চাকরিতে যোগ দেই। দুই বছর পর দেওগাঁ অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে চলে আসি। এখন কি করব বুঝে উঠতে পারছি না।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশে মঙ্গলবার জেলা ভিত্তিক কাট অফ মার্কস প্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তারপরই শোরগোল পড়ে যায়। তালিকা খতিয়ে দেখে জানা যায়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে ফেল করেও প্রাথমিকে চাকরি মিলেছে। বহু প্রশিক্ষণপ্রাপ্ত চাকরি প্রাপকের উচ্চমাধ্যমিকের স্কোর শূন্য। আবার বহু প্রশিক্ষণহীন চাকরি প্রাপক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দশ শতাংশের নিচে নম্বর পেয়েও চাকরি পেয়েছেন। উত্তর দিনাজপুর জেলায় এমন শিক্ষকের নাম প্রকাশ্যে আসতেই শোরগোল পড়ে গিয়েছে। প্রাথমিকের প্যানেল নিয়ে প্রশ্ন তুলে সরব হয়েছেন যোগ্য ও বঞ্চিত প্রার্থীরা।

প্রসঙ্গত, কলকাতা হাই কোর্টের নির্দেশে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় মেধাতালিকাভুক্ত শেষ প্রার্থীর কাট-অফ নম্বর প্রকাশ করেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। জেলা, ভাষা মাধ্যম, জাতি ও ক্যাটাগরিভিত্তিক কাট-অফ নম্বর প্রকাশ করা হয়েছে। মোট ২৫ পাতার তালিকায় মেধাতালিকাভুক্ত হওয়া প্রার্থীর প্রাপ্ত টেট, মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, প্রশিক্ষণ, ইন্টারভিউ, অ্যাপ্টিটিউড, এক্সট্রা কারিকুলামে প্রাপ্ত নম্বর ও মোট নম্বর দেওয়া হয়েছে।

গত ৩ মে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিক শিক্ষা পর্ষদকে ২০১৬ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগের বিস্তারিত তথ্য প্রকাশের নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশ মেনে কাট-অফ মার্কসের তালিকা প্রকাশ করে পর্ষদ। বরুনের বাবা জয়দেব রায় জানান, ছেলের সার্টিফিকেট নিয়ে গন্ডগোল চলছে শুনেছি। কবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাস করেছে জানিনা, কিন্তু এমএ পাস করেছে। ওর চাকরিটা চলে গেলে সমস্যায় পড়ে যাব। আমার সময়ে ঘুষ দিয়ে চাকরি হতো না। এখন এইসব শুনতে হচ্ছে।

জেলা বিদ্যালয় পরিদর্শক (প্রাথমিক) দুলাল সরকার বলেন, এর আগেও বরুনবাবু আমার কাছে এসেছিলেন। আমি ওনাকে বলেছিলাম বোর্ডে গিয়ে দেখা করতে, উনি গিয়েছিলেন। আজ শুনতে পেলাম এই জেলায় একজন শিক্ষকের নাম কাট অফ মার্কসে রয়েছে। কিন্তু যে মার্কসটা ওনার জমা হয়েছে সেটা যথাযথ নয়। বোর্ড কাট অফ মার্কসের তথ্য প্রকাশ করেছে। কিন্তু যেটা বাস্তব ওই শিক্ষকের শিক্ষাগত যোগ্যতার কোনো ঘাটতি নেই। আমি পর্ষদকে জানিয়েছি।

Sandip Sarkar

Sandip Sarkar Reporter based in Darjeeling district of West bengal. He Worked in Various media houses for the last 22 years, presently working in Uttarbanga Sambad as Sr Sub Editor.

Recent Posts

CV Ananda Bose | রাজভবনে প্রবেশ ‘নিষিদ্ধ’ চন্দ্রিমার, প্রতিবাদে নামবে তৃণমূল

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: রাজভবনে প্রবেশ ‘নিষিদ্ধ’ করা হল রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের। রাজভবন…

12 mins ago

Josh Baker | মাত্র ২০-তেই প্রয়াত ব্রিটিশ স্পিনার জশ বেকার উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: মাত্র…

22 mins ago

Rahul Gandhi | সনিয়ার কেন্দ্র রায়বরেলি থেকে প্রার্থী হচ্ছেন রাহুল

উত্তরবঙ্গ সংবাদ ডিজিটাল ডেস্ক: জল্পনার অবসান। সোনিয়া গান্ধির (Sonia Gandhi) ছেড়ে যাওয়া আসন উত্তরপ্রদেশের রায়বরেলি…

1 hour ago

Drug recovery | স্কুটারের পাদানিতে লুকোনো ছিল সাড়ে তিন কোটির মাদক, যুবককে ধরল পুলিশ

ফালাকাটা: মাত্র ১ মাস ১ দিনের ব্যাবধান। ফের বিপুল পরিমান ব্রাউন সুগার জাতীয় নিষিদ্ধ মাদক…

11 hours ago

Madhyamik 2024 | বাবা দিনমজুর, মেধাতালিকায় স্থান না পেলেও মাধ্যমিকে নজর কাড়ল দীপজয়

চ্যাংরাবান্ধা : মেধাতালিকায় তার স্থান হয়নি চ্যাংরাবান্ধা (Changrabandha) গ্রাম পঞ্চায়েতের চৌরঙ্গী এলাকার বাসিন্দা দীপজয় সরকারের।…

12 hours ago

Madhyamik Result 2024 | মাধ্যমিকে জলপাইগুড়ির অন্য স্কুলগুলিকে টেক্কা দিল নাগরাকাটার একলব্য মডেল

নাগরাকাটা: মাধ্যমিকে (Madhyamik Result 2024) সামগ্রিক ভালো ফলের নিরিখে ফের জলপাইগুড়ির (Jalpaiguri) অন্যান্য স্কুলগুলিকে টেক্কা…

12 hours ago

This website uses cookies.